আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
379 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (4 points)
আসসালামুআলাইকুম হুজুর। আমার ছুটো বয়সে আমার বাবা মারা গিয়েছেন।  এ আবস্থায় আমার নানা আমার দায়ভার নেন। নানা ও চার বছর আগে মারা যান। আমি  আলহামদুলিল্লাহ এখন চাকরিজীবি। আমি একটা মেয়েকে পচ্ছন্দ করি সেও আমাকে পচ্ছন্দ করে। আমাদের পরিবারের সবাই হারাম এ সম্মতি আছে। কিন্তু হালাল করতে তারা এখন ইচ্ছুক না। আমি আমার মাকে সরাসরি বলি আমার বিয়ের কথা কিন্তু তিনি দুনিয়ার চিন্তায় এখন রাজি হচ্ছেন না। আমাকে বলে  মামারা যখন চায় তখন কারণ মামারা বলে USA যেতে হলে বিয়ে করা যাবে না এখন। কিন্ত আলহামদুলিল্লাহ আল্লাহর জন্য আমি কোনো প্রকার যিনা বা ব্যাবিচারে লিপ্ত হতে চাই না। কিন্তু আমার মা আমাকে নানাভাবে ব্ল্যাকমিল করে। এই ক্ষেত্রে আমার করণীয় কি??? আমরা যিনা থেকে বাঁচতে চাই।

1 Answer

0 votes
by (709,320 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
পূর্বে অনেক ফাতাওয়াতে আমরা উল্লেখ করেছি যে,মাতাপিতার সম্মতি ব্যতীত কখনো কোনো মুসলমান যুবক যুবতীর জন্য কোর্ট মেরেজ করা সমীচীন হবে না,মঙ্গলজনক হবে না।মাতাপিতাকে না জানিয়ে বালিগ ছেলে মেয়ের বিবাহ নিয়ে উলামাদের মধ্যে মতবিরোধ রয়েছে।উনেক উলামায়ে কেরাম অভিভাবকহীন বিয়েকে বাতিল বলে মনে করেন।হানাফি মাযহাব মতে কু'ফু হিসেবে ছেলেটি মেয়ের সমকক্ষ বা বেশী মর্যাদার অধীকারী হলেই কেবল বিয়ে শুদ্ধ হয়ে যাবে।নতুবা মেয়ের অভিভাবকের অনুমতির উপর বিয়ে মওকুফ থাকবে।জানুন-https://www.ifatwa.info/994, কুফু সম্পর্কে জানতে https://www.ifatwa.info/780
চার মাযহাবের অবস্থান দলীল সহ বিস্তারিত জানুন- https://www.ifatwa.info/1524  (শেষ)

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
আপনার জন্য গোনাহ থেকে বেচে থাকা ফরয।গোনাহ থেকে বেচে থাকতে সামর্থ্য থাকাবস্থায় আপনার জন্য বিয়ে করা ফরয।সুতরাং বারংবার অভিভাবকদের জানানো সত্বেও যদি তারা কোনো পদক্ষেপ গ্রহণ না করেন, তাহলে আপনি দ্বীনদার পাত্রী দেখে বিয়ে করে নিতে পারবেন। হ্যা, নিজে নিজে বিয়ে করার পূর্বে চুড়ান্ত পর্যায়ের চেষ্টা করে নিবেন যে, যাতেকরে আপনার পরিবার বিয়ের পদক্ষেপ গ্রহণ করে নেয়।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (709,320 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...