আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
130 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (53 points)
edited by
স্বামী যদি তার স্ত্রীকে বলে তুমি যদি আমার সাথে থাকতে না চাও চলে যেতে পারো তোমাকে আটকাবো না।কিছুক্ষণ পর স্ত্রী তার স্বামীকে ফোনে বলে আমি আপনার সাথে সারাজীবন থাকতে চাই।স্বামী হয়তো মনে করছে সে তার স্ত্রী কে ঠকাইছে।

১."তুমি যদি আমার সাথে থাকতে না চাও চলে যেতে পারো তোমাকে আটকাবো না" এটা বলাতে কি স্ত্রী তালাকের অধিকার পাবে?পেলেও কি এটা সারা জীবনের জন্য অধিকার পাবে?

২.তুমি চলে যেতে পারো এ কথাটা বললে কি তালাক হবে? অধিকার দেয়া বোঝাবে আর অধিকার পেলে কত সময়ের জন্য অধিকার পাবে?

৩.তুমি না থাকতে চাইলে সীদ্ধান্ত নিতে পারো বা সীদ্ধান্ত নিতে পারো কি করবা বা কি করবা সীদ্ধান্ত নাও এর মধ্যে কোনো বাক্য দ্বারা তালাকের অধিকার দেয়া বোঝাবে কত সময়ের জন্য অধিকার দেয়া বোঝাবে??এগুলো কি কেনায়া শব্দ?

৪.আসলে ঐদিন ঐ স্বামী কি বলছে স্ত্রীর হুবহু মনে নেই তবে উপরের ঐকথাগুলো টাইপের কিছু একটা বলছে স্ত্রী এটা নিশ্চিত।এ অবস্থায় কি করবে সে তালাক ধরে নিবে কি? বা অধিকার পেয়েছে বলে ধরে নিবে?

৫.স্বামী যদি স্ত্রীকে বলে, তুমি যদি এভাবে শব্দ বিশ্লেষণ করো যদি এরকম বাড়াবাড়ি শুরু করো তাহলে আজ হোক কাল হোক তুমি আমার কাছ থেকে চলে যাবাই যাবা কথা দ্বারা কি স্ত্রীকে শর্তযুক্ত কেনায়া তালাক দেয়া বুঝাবে? বা তালাকের অধিকার দেয়া বুঝাবে?? কত সময়ের জন্য অধিকার পাবে??

৬.স্বামী যদি স্ত্রীকে বলে, তুমি যদি এভাবে শব্দ বিশ্লেষণ করো যদি এরকম বাড়াবাড়ি শুরু করো তাহলে আজ হোক কাল হোক তুমি আমার কাছ থেকে চলে যাবা এ কথা দ্বারা কি স্ত্রীকে শর্তযুক্ত কেনায়া তালাক দেয়া বুঝাবে? বা তালাকের অধিকার দেয়া বুঝাবে?? কত সময়ের জন্য অধিকার পাবে??

1 Answer

0 votes
by (712,400 points)
edited by
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
স্বামী যদি তার স্ত্রীকে বলে তুমি যদি আমার সাথে থাকতে না চাও চলে যেতে পারো তোমাকে আটকাবো না।কিছুক্ষণ পর স্ত্রী তার স্বামীকে ফোনে বলে আমি আপনার সাথে সারাজীবন থাকতে চাই।স্বামী হয়তো মনে করছে সে তার স্ত্রী কে ঠকাইছে।

১."তুমি যদি আমার সাথে থাকতে না চাও চলে যেতে পারো তোমাকে আটকাবো না" এটা বলাতে স্ত্রী তালাকের অধিকার পাবে না। বরং উক্ত মজলিসের ভিতর সাময়িক তালাকের অধিকার পাবে।মজলিস থেকে উঠে গেলে তালাকের অধিকার বাতিল হয়ে যাবে।

২.তুমি চলে যেতে পারো এ কথাটা বললে তালাক হবেনা। অধিকার দেয়া বোঝাবে আর অধিকার পেলে উক্ত মজলিসের ভিতর সীমাবদ্ধ থাকবে।

৩.তুমি চাইলে সীদ্ধান্ত নিতে পারো বা সীদ্ধান্ত নিতে পারো কি করবা বা কি করবা সীদ্ধান্ত নাও।

এটা বলাতে স্ত্রী উক্ত মজলিসের ভিতর সাময়িক তালাকের অধিকার পাবে।মজলিস থেকে উঠে গেলে তালাকের অধিকার বাতিল হয়ে যাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...