আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
56 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (8 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহু।
জন্ডিস হলেই আমাদের সমাজে বহুল প্রচলিত একটা পন্থা হলো মাথা ধোয়ানো,অর্থাৎ কিছুটা চুন মাথায় মেখে কিছুক্ষণ পর মাথায় পানি দিয়ে ধুয়ে জন্ডিস কমানো।

এটা কি জায়েজ? এখানে কি কোনো কুফরি হবে?

1 Answer

0 votes
by (715,680 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
ইলম দুই প্রকার।(১) দ্বীন ধর্মের জ্ঞান (২) শরীর বিষয়ক জ্ঞান। 
জন্ডিস দ্বিতীয় প্রকার জ্ঞানের অন্তর্ভুক্ত। এই দ্বিতীয় প্রকার তথা শারিরিক সুবিধা অসুবিধার জন্য আপনাকে বিজ্ঞ চিকিৎসকের শরণাপন্ন হতে হবে।জন্ডিস রোগের চাকিৎসার জন্য মাথায় পানি দেওয়া উচিৎ কি না? এ সম্পর্কে বিজ্ঞ ডাক্তারকে জিজ্ঞাসা করতে হবে।যদি বিজ্ঞ ডাক্তার অনুমোদন দেন, তাহলে তাতে শিরকের কিছুই নাই।শিরক হবে না।

হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত, 
عن أبي هريرة : أن النبي قال: "إن الله لم ينـزل داءً إلا أنزل له شفاء" رواه البخاري، كتاب الطب، باب ما أنزل الله من داء إلا أنزل له شفاء،
রাসূলুল্লাহ সাঃ বলেছেন,নিশ্চয় আল্লাহ তা'আলা এমন কোনো রোগব্যাধি সৃষ্টি করেননি,যার ঔষধ সৃষ্টি করেননি।(সহীহ বোখারী-৫৬৭৮)

হযরত জাবের রাযি থেকে বর্ণিত
عن جابر قال: قال رسول الله : "لكل داء دواء، فإذا أصيب دواء الداء برئ بإذن الله عزّ وجل "،
رواه مسلم، كتاب السلام، باب لكل داء دواء واستحباب التداوي، 
রাসূলুল্লাহ সাঃ বলেন,প্রত্যেক রোগের ঔষধ রয়েছে।যখন রোগব্যাধিতে সঠিক মানের ঔষধ পড়বে, তখন আল্লাহর হুকুমে রোগব্যাধি সুস্থ হবে।(সহীহ মুসলিম-২২০৪)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (715,680 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...