0 votes
19 views
in সালাত(Prayer) by (20 points)
সাহু সিজদা কখন দিতে হয় তা বিস্তারিত জানতে চাই

নামাজে যদি সূরা ভুল হয় তখন আবার সূরাটা প্রথম থেকে পড়লে নামাজ ভুল হবে?

সূরা একটা পড়তে গিয়ে অন্য আরেকটা পড়ে ফেললে তারপর সঠিকটা পড়লে নামাজ ভুল হবে?

 এজন্য সাহু সিজদা দিতে হবে?

1 Answer

0 votes
by (37,040 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 

নামাযে যেকোনো ভুলের কারণে সেজদা সাহু ওয়াজিব হয়ে যায় না। বরং ভুলে নামাযের কোনো ওয়াজিব ছুটে গেলে কিংবা কোনো ফরয বা ওয়াজিব বিলম্বিত হলে ওয়াজিব হয়। আর যদি ভুলে কোনো ফরয ছুটে যায়, তবে সেজদা সাহু করা যথেষ্ট নয়, বরং পুনরায় নামায আদায় করতে হবে। আর কোনো সুন্নত বা মুস্তাহাব ছুটে গেলে সেজদা সাহু করার বিধান নেই। 

সেজদায়ে সাহু কখন ওয়াজিব হয়,বিস্তারিত জানুনঃ

সাহু সেজদা আবশ্যক হয়, এমন কাজ নামাযের ভিতরে হয়ে গেলে, নামাযের শেষ বৈঠক শেষ করে সালাম ফিরাবে, তারপর দু’টি সেজদা দিবে, তারপর আবার স্বাভাবিকভাবে তাশাহুদ, দরূদ ও দুআয়ে মাসূরা পড়ে সালাম ফিরিয়ে নামায শেষ করবে।

وَإِذَا شَكَّ أَحَدُكُمْ فِي صَلاَتِهِ، فَلْيَتَحَرَّ الصَّوَابَ فَلْيُتِمَّ عَلَيْهِ، ثُمَّ لِيُسَلِّمْ، ثُمَّ يَسْجُدُ سَجْدَتَيْنِ»

হযরত আব্দুল্লাহ বিন মাসঈদ রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেনঃ তোমাদের মাঝে যখন কারো নামাযের ব্যাপারে সন্দেহ হয়ে যাবে, তখন তার জন্য উচিত এ ব্যাপারে চিন্তা ফিকির করা, তারপর নামায পূর্ণ করে সালাম ফিরাবে তারপর দুই সিজদা করবে। {সহীহ বুখারী-১/৫৮, হাদীস নং-৪০১, সহীহ মুসলিম, হাদীস নং-৫৭২}

আরো জানুনঃ
,
★★প্রশ্নে উল্লেখিত ২টি ছুরতেই সেজদায়ে সাহু ওয়াজিব হবেনা।     


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
assal;amu alaikum, sohih hadis e dan dike ek salam firiye nama z porar kunu niyom nei, bishuddho niyom hocche puru namaz shesh kore salam feranur age 2 ti shijda deya, evabei shijdah shahur bishuddho o sahih niyom
jodi amar janate kunu vul thake janaben.

ﻓَﺎﺳْﺄَﻟُﻮﺍْ ﺃَﻫْﻞَ ﺍﻟﺬِّﻛْﺮِ ﺇِﻥ ﻛُﻨﺘُﻢْ ﻻَ ﺗَﻌْﻠَﻤُﻮﻥَ অতএব জ্ঞানীদেরকে জিজ্ঞেস করো, যদি তোমরা না জানো। সূরা নাহল-৪৩

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন উত্তর পাওয়া যায় কিনা। না পেলে প্রশ্ন করতে পারেন।

Related questions

...