আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
187 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (8 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ।

বর্তমানে যে অনলাইন ভিত্তিক মাদরাসা চালু হয়েছে তা থেকে পড়ে কি প্রকৃত ইলম অর্জন করা সম্ভব?
একজন আমাকে বলেছেন ইলম অর্জন সিনা থেকে সিনায় হয়।

এর জন্য সরাসরি উস্তাদের সহবত প্রয়োজন। সরাসরি ছাড়া এই ইলম অর্জন করা সম্ভব নয়।

কথাটি কতটুকু সঠিক?

অনলাইনে পড়ে কিভাবে আলেম হওয়া যাবে?

দেখা যাচ্ছে যে আইওএম সহ অন্যান্য প্রতিষ্ঠান বলছে দাওরা অফলাইনে করতে হবে।

সেক্ষেত্রে কি আমার অনলাইনে করা কোর্স এর সার্টিফিকেট তারা গ্রহণ করবেন?

আপনাদের কাছে পড়ে কি আমি যেকোনো কওমি মাদরাসায় দাওরা হাদিস পড়তে পারবো?
by (75 points)
ভাই কি iom এর ছাত্র?

1 Answer

0 votes
by (712,400 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
জ্বী, অনলাইনে প্রতিষ্টিত সকল প্রকার মাদরাসা সম্পর্কে আমরা কোনো মন্তব্য করতে পারবো না।তবে ইসলামিক অনলাইন মাদরাসা সম্পর্কে বলতে পারবো।এ প্রতিষ্টানে উন্নত পড়ালেখার পাশাপাশি চারিত্রিক গুণাবলী অর্জনের জন্য বিশেষ দৃষ্টি রাখা হয়। অত্র প্রতিষ্টানে যথেষ্ট যোগ্যতাসম্পন্ন আসাতিযায়ে কেরামগণ রয়েছেন,যারা সর্বদা ছাত্রদের শিক্ষামান উন্নয়নে ব্যস্ত থাকেন। ইনশা'আল্লাহ, এই প্রতিষ্টানে সঠিকভাবে লেখাপড়া করলে, প্রতিষ্টানের নিয়মকে যথাযথ ভাবে পালন করলে, অফলাইন মাদরাসার মত এমনকি অনেক ক্ষেত্রে এর চেয়েও বেশী যোগ্যতা অর্জন হবে। এই প্রতিষ্টান শুধুমাত্র তাদের জন্যই যারা আন্তরিকতার সাথে ইলমে অহীকে রপ্ত করতে চান।
অত্র প্রতিষ্টানের অনেক বিভাগ রয়েছে। যে কোনো বিভাগের ছাত্রর সাথে যোগাযোগ করলে আপনি এর সত্যতা যাচাই করতে পারবেন।

দাওরায়ে হাদীস বা তাকমিল ফিল হাদীস ক্লাসে যেহেতু হাদীস শিক্ষা প্রদাণ করা হয়। আর এই হাদীসই মূখ্য বিষয়।কেননা হাদীস দ্বারা কুরআনের তরজমা বা ফিকহের মূল উৎস খুজে বের করা হয়।অন্যকথায় বললে বলতে হয় যে, হাদীসই শরীয়তের বিধানের মূল উৎস।তাই হাদীসের ক্লাসকে সরাসরি বা অফলাইনে পড়ার ব্যবস্থা করা হয়ে থাকে।

মোটকথাঃ-
অনলাইনে পড়েও সত্যিকারের আলেম হওয়া সম্ভব।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
উত্তর দেয়া হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 209 views
...