আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
91 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (26 points)
edited by
১. মনে করুন একজন তার কম্পিউটার এর পাওয়ার সাপ্লাই নষ্ট হওয়ার কারণে সেটি পরিবর্তন করতে দোকানে গেলো। তখন দোকানদার তাকে নষ্টটি পরিবর্তন করে নতুন পাওয়ার সাপ্লাই লাগিয়ে দিল। কিন্তু সে আসার সময় আগের নষ্টটা দোকানে রেখেই চলে গেলো, নিল না। কারণ তার সেটির দরকার নাই। এখন দোকানদার সেই নষ্ট পাওয়ার সাপ্লাই টির অন্যান্য ভালো যেসব পার্টস রয়েছে সেগুলো কি ব্যবহার করতে পারবে অন্য কাজে?

২. মৌন সম্মতিযুক্ত পাইরেটেড সফটওয়্যার অন্যের পিসিতে ইনস্টল করে দেয়ার জন্যে অর্থ গ্রহণ করা যাবে কি?

৩. মনে করুন একজনের বাবা একটি ফোন কিনে এনেছে। ফোনের বক্সে একটি হেডফোন আছে, কিন্তু তার বাবা হেডফোন ইউজ করে না। তার বাবা সেটির কোনো ধারই ধারে না, তার ফোনটি হলেই হলো। এখন সে যদি সেটি নিজে ব্যবহারের জন্য নেয় বা বাবাকে না বলে অন্যকে দিয়ে দেয় তাহলে কি সেটা করা যাবে?

৪. কেউ যদি বলে হিজাব পরা বাধ্যতামূলক নয়, তাহলে কি সে কাফের হয়ে যাবে?

৫. মনের অতিরিক্ত খুঁতখুঁতে স্বভাব, বিক্ষিপ্ত চিন্তা, অতীত কৃতকর্ম নিয়ে দুশ্চিন্তা ইত্যাদি দূর করার জন্য কি কোনো আমল আছে কি?

৬. আমি যদি কাউকে টাকা ধার দিই বা কোনো জিনিস ব্যবহার করতে দিই এবং সেই টাকা বা জিনিস দিয়ে যদি সে খারাপ কাজ করে তার দায় কি আমার উপর আসবে?

1 Answer

0 votes
by (712,400 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
একজন তার কম্পিউটার এর পাওয়ার সাপ্লাই নষ্ট হওয়ার কারণে সেটি পরিবর্তন করতে দোকানে গেলো। তখন দোকানদার তাকে নষ্টটি পরিবর্তন করে নতুন পাওয়ার সাপ্লাই লাগিয়ে দিল। কিন্তু সে আসার সময় আগের নষ্টটা দোকানে রেখেই চলে গেলো, নিল না। কারণ তার সেটির দরকার নাই। 
এখন দোকানদার সেই নষ্ট পাওয়ার সাপ্লাই টির অন্যান্য ভালো যেসব পার্টস রয়েছে সেগুলো ব্যবহার করতে পারবে অন্য কাজে। কেননা এতে ঐ ব্যক্তির সমর্থন পাওয়া যাচ্ছে। কারণ ঐ ব্যক্তি তো নিজ সন্তুষ্টির আলোকে ফেলে এসেছে।

(২)
মৌন সম্মতিযুক্ত পাইরেটেড সফটওয়্যার অন্যের পিসিতে ইনস্টল করে দেয়ার জন্যে অর্থ গ্রহণ করা যাবে। 

(৩)
বাবার অনুমোদন বা মৌন সম্মতি ব্যতিত ঐ ব্যক্তি হেডফোন ব্যবহারও করতে পারবে না এবং কাউকে দিতেও পারবে না।

(৪)
কেউ যদি বলে হিজাব পরা বাধ্যতামূলক নয়, তাহলে সে কাফের হবে না। কেননা হিজাবের প্রচলিত পদ্ধতি মতবেদ পূর্ণ। আর মতবেদপূর্ণ বিষয়ের ব্যাপারে কুফরির ফাতাওয়া আসে না। তবে যদি পর্দাকেই অস্বীকার করে, তাহলে কুরআন অবমাননার কারণে সে কাফির হয়ে যাবে।


(৫)
মনের অতিরিক্ত খুঁতখুঁতে স্বভাব, বিক্ষিপ্ত চিন্তা, অতীত কৃতকর্ম নিয়ে দুশ্চিন্তা, ইত্যাদি দূর করার জন্য বেশী করে সূরা দোহা ও ইনশেরাহ পড়বেন এবং দুরুদ শরীফ পড়বেন। তাছাড়া আপনি পুরুষ হলে তাবলীগে সময় লাগাবেন। এবং মহিলা হলে, বেশী বেশী কুরআন তিলাওয়াত করবেন ও কুরআনের ব্যাখ্যা পড়বেন।

(৬)
আপনি যদি কাউকে টাকা ধার দেন বা কোনো জিনিস ব্যবহার করতে দেন এবং সেই টাকা বা জিনিস দিয়ে যদি সে খারাপ কাজ করে,তাহলে এর এর দায়ভার আপনার উপর আসবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।
by
শাইখ কমেন্ট এর উত্তর টা কি হবে?
by (712,400 points)
জ্বী, বিক্রি করতে পারবেন।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...