আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
268 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (37 points)
  1. কেউ যদি কোরআনকে মাখলুক বলে তাহলে সে কি কাফের হয়ে যাবে ?

  2.  সফরে থাকলেন কসর নামাজ আদায় করতে হয় অর্থাৎ ফরজ নামাজের 2 রাকাত করে আদায় করতে হয় সে ক্ষেত্রে সুন্নত নামাজ  কি আদায় করতে হবে ?

  3.  এমন কোন জামাতে যদি সঠিক হয় যেই জামাতে ইমাম হচ্ছে সফরকারী অর্থাৎ কথা আদায় করতেছে কিন্তু আমার উপর গোসল ফরজ হয় নি সে ক্ষেত্রে দুই রাকাত নামাজ আদায়ের নিয়ত করবো নাকি চার রাকাত নামাজ আদায় নিয়ত করবো নাকি ওই নামাজ জামাতে শরিক হবো না ?

  4.  কোন  মানুষ বা প্রাণীর বা  অপ্রাণীর  কোন ভাস্কর্য  সামনে যদি শপথ নেয়া হয় অথবা গান গাওয়া হয় সে ক্ষেত্রে সেটা কি শিরক হবে ? 

1 Answer

0 votes
by (697,480 points)

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
আরবী দু'টি শব্দ রয়েছে।
(১)ক্বাদীম(২)হাদীস
দর্শন বিদ্যার আলোকে এই দু'টি শব্দের ব্যখ্যা নিম্নরূপ--
ক্বাদীম অর্থ,যা পুরাতন,অনেক পুরাতন।যার কোনো শুরু নেই।এবং যার শেষও নেই।অর্থাৎ যা চিরকাল থাকবে,তাকেই ক্বাদীম বলা হয়ে থাকে।

হাদীস অর্থ,যা নবসৃষ্ট,যাকে তৈরী করা হয়েছে।অর্থাৎ যার শুরু আছে।যার শুরু আছে,তার শেষও আছে।অর্থা যা চিরস্থায়ী নয়।একদিন যা শেষ হয়ে যাবে।

আল্লাহ এবং আল্লাহর সমস্ত সিফাত,ক্বাদীম।যা চিরঞ্জীবী, যার শুরুও নেই এবং শেষও নেই।আল্লাহ ব্যতীত সমস্ত জিনিষ হাদীস অর্থাৎ যার শুরু রয়েছে।আর যার শুরু রয়েছে,তার শেষও আছে।

এবার মূল আলোচনায় আসা যাক,
কুরআন আল্লাহর সিফাত না আল্লাহর সৃষ্ট মাখলুক?কোনটা

এ প্রশ্নের জবাবে বলবো,
আল্লাহর অনেক সিফাত রয়েছে।এই সিফাত সমূহের মধ্যে উল্লেখযোগ্য প্রসিদ্ধ যে সিফাত রয়েছে,সেগুলোর অধিকাংশই আমরা হাদীসে বর্ণিত ৯৯টা সিফাতি নামে দেখতে পাই।

আল্লাহর সিফাত হল,কালাম।তথা আল্লাহ বক্তা,আল্লাহ কথা বলেন,আদেশ নাযিল করে,ইত্যাদি।

আমরা যদি কুরআন কে আল্লাহর সিফাতে কালাম মনে করি,তাহলে আল্লাহ যেভাবে ক্বাদীম,কুরআনও ঠিক সেভাবে ক্বাদীম।যা কখনো শেষ হবে না, ধংস হবে না।
আর যদি আমরা কুরআনকে আল্লাহর তৈরীকৃত কোনো জিনিষ মনে করি,তাহলে এর অর্থ হবে,কুরআন নবসৃষ্ট, যার শুরু রয়েছে,এবং যা একদিন ধংস হয়ে যাবে।
সুতরাং কুরআন হল,আল্লাহর সিফাতে কালামের অংশ যা ক্বাদীম,হাদীস নয়। বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/9342

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
উপরোক্ত ব্যখ্যা জানার পরও যদি কেউ কুরআনকে মাখলুক্ব বলে,তাহলে সে কাফির হয়ে যাবে। 

(২)
https://www.ifatwa.info/4708 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে, 
সফরের হালতে সাধারণত সুন্নাতকে তরক/পরিত্যাগ করা যাবে না।বরং সময় থাকলে সুন্নাত নামায সমূহকে পড়ে নেয়াই উচিৎ।সময়-সুযোগ না থাকলে,কিংবা নিজ জান-মালের ক্ষতির আশংকা থাকলে,তখন অবশ্য সুন্নাত-কে পরিত্যাগ করা যাবে।এর রুখসত রয়েছে।(ফাতাওয়ায়ে মাহমুদিয়্যাহ-৭/৫১৭)
একটু কষ্ট করে সফরের হালতে সুন্নত পড়ে নেয়াটা-ই উত্তম।কেননা বর্ণিত রয়েছে, রাসূলুল্লাহ সাঃ সফরের সময় সুন্নাত পড়েছেন।(তিরমিযি-১/৭২)বিস্তারিত জানুন- https://www.ifatwa.info/737

মুসাফির যদি মুকিম ইমামের পিছনে জামাতে নামায পড়েন,তবে তিনি তখন পূর্ণ নামাযই পড়বেন।আর যদি মুসাফির ইমামের পিছনে জামাতে নামায পড়েন,তাহলে তখন কসর পড়বেন।
মুসাফিরের জন্য জামাতে পড়া নিয়ে বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/4138

(৩)
গোসল ফরয হয়নি একথার অর্থ কি হতে পারে?

(৪)
কোন  মানুষ বা প্রাণীর বা  অপ্রাণীর  কোন ভাস্কর্য  সামনে যদি শপথ নেয়া হয় অথবা গান গাওয়া হয়, তাহলে শিরক হবে না। তবে কেউ ভাষ্কর্যকে সম্মান দিলে সে অবশ্যই কাফির হয়ে যাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...