আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
93 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (24 points)
আসসালামু আলাইকুম হযরত।আমার কয়েকটি প্রশ্ন রয়েছে উত্তর গুলো জানালে খুব উপকার হয়।
১) পুরুষের জন্য কি স্নু,ঠোটে লিপজেল অথবা সাধারন যেই প্রসাধনি রয়েছে তা ব্যবহার জায়েজ? আমি যদি বাসা থেকে ওজু করে মুখে স্নু দিয়ে চুল দাড়ি আচড়িয়ে মসজিদে যাই নিজেকে পরিপাটি রাখার নিয়ত করে এতে কি গুনাহ হবে?

২) পত্রিকা অফিসের এমন একটা পদে যেখানে পত্রিকাতে নিউজ করার জন্য পাতায় আনেক ধরনের ছবি নিয়ে ইডিট অথবা এই রিলেটেড কাজ করতে হবে, এই পদে চাকরি করা টা কি জায়েজ হবে?

৩) পত্রিকা অফিসেই এমন পদ যেখানে কোনো ছবি নিয়ে কাজ করতে হবে না শুধু টাইপ করতে হয়। এই পদে চাকরি করা জায়েজ?

৪) আমরা আমাদের পরিচিত ভাই /মাহরামদের সাথে কোনো (অনুষ্ঠান,দাওয়াত ব্যতিতো) দৈনন্দিন কথা বর্তায় চলাফিরায় কিভাবে আনন্দ ফূর্তি করতে পারি? হুযুর (সঃ) কিভাবে তার পরিবার এবং তার সাহাবিদের সাথে মজা করতেন।  সাহাবিরা নিজেরা পরস্পর কিভাবে মজা ফূর্তি করতেন?

৫) হযরত শেষ প্রশ্ন ভার্সিটিতে আল্লাহ্ এর জন্য কতোটা কুয়ালিটি সমপূর্ন জামা জুতা পড়ে যাওয়া উচিত।সেখানে যেটা পড়ে যাওয়াই হোক কোনো সমস্যা নেই।উদাহরন সরুপ সাদা সিদা ভাবে যদি যাই যেমন সেন্ডল পড়ে (যদিও আমার কনভার্স জুতা রয়েছে) এই ব্যপার এ আপনার মত কি। কারন সেখানে নিজের বেশি সৌন্দর্যতা প্রকাশ করালে লোক দেখানো হতে পারে। একান্ত দরকার ছাড়া আর পরিক্ষা ছাড়া ভার্সিটিতে যাওয়া টা আমি পছন্দ করিনা। তাই কতটা সাধারন ভাবে ভার্সিটি যাবো?

1 Answer

0 votes
by (715,680 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
يَا بَنِي آدَمَ خُذُوا زِينَتَكُمْ عِندَ كُلِّ مَسْجِدٍ وَكُلُوا وَاشْرَبُوا وَلَا تُسْرِفُوا ۚ إِنَّهُ لَا يُحِبُّ الْمُسْرِفِينَ
হে বনী-আদম! তোমরা প্রত্যেক নামাযের সময় সাজসজ্জা পরিধান করে নাও, খাও ও পান কর এবং অপব্যয় করো না। তিনি অপব্যয়ীদেরকে পছন্দ করেন না।
قُلْ مَنْ حَرَّمَ زِينَةَ اللَّهِ الَّتِي أَخْرَجَ لِعِبَادِهِ وَالطَّيِّبَاتِ مِنَ الرِّزْقِ ۚ قُلْ هِيَ لِلَّذِينَ آمَنُوا فِي الْحَيَاةِ الدُّنْيَا خَالِصَةً يَوْمَ الْقِيَامَةِ ۗ كَذَٰلِكَ نُفَصِّلُ الْآيَاتِ لِقَوْمٍ يَعْلَمُونَ
আপনি বলুনঃ আল্লাহর সাজ-সজ্জাকে, যা তিনি বান্দাদের জন্যে সৃষ্টি করেছেন এবং পবিত্র খাদ্রবস্তুসমূহকে কে হারাম করেছে? আপনি বলুনঃ এসব নেয়ামত আসলে পার্থিব জীবনে মুমিনদের জন্যে এবং কিয়ামতের দিন খাঁটিভাবে তাদেরই জন্যে। এমনিভাবে আমি আয়াতসমূহ বিস্তারিত বর্ণনা করি তাদের জন্যে যারা বুঝে।(সূরা আ'রাফ-৩১-৩২)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১)
পুরুষের জন্য সাধারণ প্রসাধনী অর্থাৎ স্নু,ঠোটে লিপজেল ব্যবহার জায়েয। বাসা থেকে ওজু করে মুখে স্নু দিয়ে চুল দাড়ি আচড়িয়ে মসজিদে যাওয়া,এবং নিজেকে পরিপাটি করে রাখা জায়েয হবে।

(২)
সংবাদপত্রে কাজ করা
ছবি ছাপানোর কাজ করা জায়েয হবে না।তবে যদি কোনো চাকুরীতে ছবি ছাপানোর সাথে অন্য কাজও থাকে।এবং অন্য কাজের তুলনায় ছবি ছাপানোর কাজ কম।তাহলে এমতাবস্থায় উক্ত চাকুরীতে রুখসত থাকবে। সর্বোপরি কোনো বৈধ চাকুরী তালাশ করাই তাকওয়ার দাবী।বৈধ চাকুরী খুজে নেয়ার পূর্ব পর্যন্ত ইস্তেগফারের সাথে উক্ত কাজ বৈধ হবে।

সংবাদপত্র ক্রয় করা ও পড়া
উসূলে ফিকহের মূলনীতি হলো,
الأمور بمقاصدها-(شرح المجلة لسليم رستم باز)
প্রত্যেক কাজ তার উদ্দেশ্যর উপর নির্ভরশীল।এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/1266

(৩)
পত্রিকা অফিসেই এমন পদ যেখানে কোনো ছবি নিয়ে কাজ করতে হবে না শুধু টাইপ করতে হয়। এই পদে চাকরি করা জায়েয হবে।

(৪)
সাহাবাগণ কখনো মিথ্যা কিছু বলতেন না।  অযথা হাসাহাসি করতেন না।গিবত করতেন না। পার্টি করে অযথা রং তামাশায় মত্ত হতেননা। সাহাবাগণ সর্বদাই আল্লাহর ইবাদতে থাকতেন।নিজের কাজকর্মকে আঞ্জাম দেয়ার পর নামাযে দাড়িয়ে যেতেন।

(৫)
যতটা সাধারণ ভাবে গেলে নিজেকে অহংকারী লাগবে না, ততটাই স্বভাবিকভাবে যাবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (715,680 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...