আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
97 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (9 points)
আযানের জবাব দেওয়ার সময় একইসাথে অনেক মসজিদের আযান কানে আসে।এক্ষেত্রে আমার করনীয় কি?কোন আযানের জবাব দিব? আবার অনেক সময় অনেক দূরের কোনো মসজিদের আযান কানে আসে, সেক্ষেত্রেও কি সেই আযানের জবান দিব? যদি সেই দূরের মসজিদের আযানের "আশহাদু আন্না মুহাম্মাদার রাসুলুল্লাহ" কানে আসে তাহলে কি শুধু নবীর উপর(সঃ)দরুদ পরতে হবে?

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
প্রথম আযানের জবাব বা ঐ মসজিদ যেখানে অধিকাংশ সময় সেই ব্যক্তি নামায পড়ে থাকেন, সেই মসজিদের আযানের জবাব দেয়া যাবে। উভয় রকম বর্ণনা পাওয়া যায়। সুতরাং যে কোনো একটি দিলেই জবাব আদায় হয়ে যাবে।

"وإذا تعدد الأذان یجیب الأول". (مراقي الفلاح ص ۳۹ باب الأذان)
"مطلقاً سواء کان أذان مسجده أم لا؛ لأنه حیث سمع الأذان ندبت له الإجابة، ثم لایتکرر علیه في الأصح ذکره الشهاب في شرح الشفاء". (الطحطاوي علی مراقي الفلاح، ص: ۱۱۷ باب الأذان)

سئل عالم العلماء بسمرقند: الموٴذنون کل واحد بعد الأذان فی مواضع شتی یشتغل بجواب الکلام الواحد؟ قال: یشتغل بجواب أذان الموٴذن الذي ھو موٴذن مسجد حیہ فحسب ولا یجب علیہ إجابة أذانھم عند أذانہ وفي غیرہ إذا اشتغل بأمر نفسہ فلا إثم علیہ لأنہ لا یجب علیہ إجابة أذانھم (جواہر الفتاوی، مخطوطة، ص ۲۵/أ)۔


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 2,490 views
...