আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
104 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (28 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
১. কোনো মুসলিমকে হাসতে দেখলে 'আদ্বহাকাল্লাহু সিন্নাকা' বলা কি সুন্নাত? কিংবা উত্তম? এমন হলে আরবী স্পেলিং দয়া করে বলে দিবেন ইন শা আল্লাহ।
২. আমি একটা দীর্ঘ স্বপ্ন দেখেছি। সংক্ষেপে বলছি। আমি একটা গাড়িতে ছিলাম। হঠাৎ খেয়াল হল আমার দুই পাশে গাইরে মাহরাম। তাই গাড়ি থেকে নেমে আমার মাহরামদের পাশে বসতে যাচ্ছিলাম। (গাড়িটা মোটর সাইকেলের মত ছিল। সিট পরিবর্তন করতে হলে নামতে হবে এমন)  কিন্তু ড্রাইভার আমার মাল-পত্র না দিয়ে চলে যাচ্ছিল। আমি পেছন থেকে বলছিলাম;আমি কিন্তু ছাত্র ভাইদের বলে দিব;। এ পর্যন্ত দেখে আমি স্বপ্নের মাঝেই বুঝতে পারলাম বাংলাদেশে ইসলামী শাসন কায়েম হয়েছে। আমার পাশ দিয়েই দুইজন ছাত্র ভাই টহল দিচ্ছিলেন। আমার গলা শুনে সাথে সাথে অন্য একজন ছাত্র ভাই ড্রাইভারকে ধরে ফেলেন। উনারা আমার প্রশংসাও করেন। আমি গাইরত দেখিয়ে নন মাহরামের পাশে না বসায় আজকে একজন অপরাধীকে ধরা গেল।

 যিনি ড্রাইভারকে ধরে ফেলেছিলেন আমি তার চেহারাও দেখেছি। চুল-দাড়ি পাকা বয়স্ক মানুষ, কিন্তু অত্যন্ত শক্তিশালী।  এক হাতে ড্রাইভারের গলা ধরে তাকে উঁচুতে তুলে ফেলেছিলেন। এই স্বপ্নের কি ব্যাখ্যা হতে পারে?

আমি শুনেছি শেষ রাতের স্বপ্ন সত্যি হয়। এটা কি হাদিসে আছে?

1 Answer

0 votes
by (710,560 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
أنَّ بعضَ الصحابةِ رأى النَّبيَّ صلَّى اللَّهُ عليهِ وسلَّمَ يضحكُ فقال : أضحكَ اللهُ سِنَّك
الراوي : عباس بن مرداس السلمي | المحدث : ابن مفلح | المصدر : الآداب الشرعية | الصفحة أو الرقم : 1/416 | خلاصة حكم المحدث : صحيح

ইবনে হাজার রাহ  ফাতহুল বারী কিতাবে বলেন,
 এটা হাসির দু'আ নয়। বরং হাসির পর দুঃখ কষ্ট থেকে বাঁচার জন্যই মূলত এই দু'আ বলা হয়ে থাকে।

দু'আটি হল,
أضحكَ اللهُ سِنَّك
আযহাকাল্লাহু সিন্নাকা
অর্থ- আল্লাহ যেন তোমার হাসিকে চিরস্থায়ী করেন।

আপনার এই স্বপ্নের তা'বির এটাই মনে হচ্ছে যে, এই দেশেও একদিন সোনালী যুগ আসবে।যেখানে ইনসাফ থাকবে।ধনী গরীব সবার প্রতি আইন বরাবর হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (710,560 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 616 views
...