আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
164 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (10 points)
edited by
আসসালামু আলাইকুম শায়েখ।

আমার এসসএসি পরীক্ষায় যে সকল সাবজেক্টে পরীক্ষা হইছে ঐ সাবজেক্টগুলোতে এ+ পাইছি কিন্তু করেনার কারণে সাবজেক্ট ম্যাপিং করাতে এ+ মিস যায়।

এই কারণে ভালো একটা কলেজে চান্স পাই নাই।অথচ সাবজেক্ট ম্যাপিং না হলে অনেক ভালো একটা কলেজে চান্স পাওয়ার আশা করা যেত।এখন আম্মু আব্বু সবাইকে অন্য একটা কলেজের নাম শুনাইছে সবাইকে যে আমি ঐ কলেজে ভর্তি হইছি।আসলে এই কথাটা মিথ্যা কথা।এখন আমার সত্যটা বলতে সমস্যা নাই তবে মা বাবার সম্মান রক্ষা করার জন্য আমাকেও মিথ্যা কথা বলতে হচ্ছে।আবার সত্য কথা বললে মানুষও অনেক কথা বলবে।আর মানুষ যখন আমাকে হেয় করে কথা বলবে তখন মনও খারাপ হয়ে যাবে আর পড়ালেখায় ও ক্ষতি হতে পারে। আর যেহেতু আগেই কথাটা মিথ্যা বলা হয়ে গেছে এখন কেউ জিগ্যেস করলে কোন কলেজে পড় যদি সত্য কথাটা বলি তাহলে দুই কথা হয়ে যায় না।তাই মিথ্যাটা বলতে হচ্ছে।

এখন আমার কি এই কথাটার জন্য গুনাহ হচ্ছে?এই পরিস্থিতিতে মিথ্যা বলা আমার জন্য কি বৈধ হবে।শুনছি মিথ্যা কথা বলার কারণে নাকি চরম মিথ্যাবাদী বা কাযযাব লেখা হয়ে যায়।উল্লেখ্য আমি সত্যটা এখন চেষ্টা করলেও বলতে পারছি না।যেহেতু আগেই মিথ্যাটা বলে ফেলছি।

1 Answer

0 votes
by (713,000 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত,
عن ﺃﺑﻲ ﻫﺮﻳﺮﺓ ﺭﺿﻲ ﺍﻟﻠﻪ ﻋﻨﻪ قال،قال رسول اللّٰه
ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ : ( ﻣَﻦْ ﻏَﺶَّ ﻓَﻠَﻴْﺲَ ﻣِﻨِّﻲ )
রাসূলুল্লাহ সাঃ বলেন,যে ব্যক্তি ধোকা দিবে সে আমার উম্মতভূক্ত নয়।(সহীহ মুসলিম-১০২)

মানুষ প্রতারণার আশ্রয় গ্রহণ করে সাধারণত নিজ পরিবারবর্গ বা বন্ধুবান্ধবকে খুশী করার জন্য।নিজের ব্যক্তিত্বকে সমাজে প্রতিষ্টিত করার জন্য।
অথচ হাদীসে বর্ণিত রয়েছে,
হযরত আয়েশা রাযি থেকে বর্ণিত,রাসূলুল্লাহ সাঃ বলেন,
ﻋﻦ ﻋﺎﺋﺸﺔ ﺭﺿﻲ ﺍﻟﻠﻪ ﻋﻨﻬﺎ ﻗﺎﻟﺖ : ﻗﺎﻝ ﺭﺳﻮﻝ ﺍﻟﻠﻪ ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ : ( ﻣﻦ ﺍﻟﺘﻤﺲ ﺭﺿﺎ ﺍﻟﻨﺎﺱ ﺑﺴﺨﻂ ﺍﻟﻠﻪ ﺳﺨﻂ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺃﺳﺨﻂ ﻋﻠﻴﻪ ﺍﻟﻨﺎﺱ )
যে ব্যক্তি মানুষের সন্তুষ্টি অর্জনের লক্ষ্যে আল্লাহর অসুন্তুষ্টিকে অগ্রাধিকার দেয়,আল্লাহ তার উপর অসন্তুষ্ট হবেন,এবং মানুষদেরকেও তার উপর অসন্তুষ্ট করে দেবেন।(সহীহ ইবনে হিব্বান-২৭৬)এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/539

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
আপনার এই মিথ্যা আজীবনের জন্য একটা চরম মিথ্যা হয়ে যাবে।সুতরাং আপনার জন্য এরকম মিথ্যা বলা জায়েয হবে না। বরং এখনই আপনি মাতাপিতাকে সত্যটা জানিয়ে দিবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,000 points)
উত্তর দেয়া হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...