আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
88 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (31 points)
আসসালামু আলাইকুম।
১. বাড়ীর চার পাশে যদি খালি জমি/মাঠ থাকে, যার মালিক এই জায়গাটা কোন কাজে ব্যবহার করছে না, ঘন ঘন এসে খোঁজও নেয় না, এরূপ জায়গার আশে পাশের বাড়ী ঘরে বসবাস কারী লোকজন যদি ময়লা ফেলে তবে কি প্রতিবেশির হক নষ্ট হবে?

২. এরূপ খোলা জায়গায় শাক সবজি জন্মালে অনেকেই সেগুলা তুলে বিক্রি করে, জায়গার মালিকের অনুমতি নেওয়া হয় না। এসব শাক সবজি তুলে খাওয়া, বিক্রি করা, অথবা ক্রয় করা কি জায়েজ?

৩. অনেক বাড়ির ছাদের ট্যাংক ভরে উপচে গেলে পাশের খোলা জায়গায় ছাদের পাইপ দিয়ে সেই পানি পড়ে। যদিও সারা বছরই সেই জায়গা জলা থাকে। জায়গার মালিকের অনুমতি ছাড়া এরূপ করা কি জায়েজ?

৪. গরু/ছাগলের মাথার মাংস সেদ্ধ করলে এক প্রকার চর্বি সদৃশ জমাট পদার্থ পাওয়া যায় যা আসলে চর্বি নয়, বরং রক্তের দলার মত অনেকটা।  কেউ কেউ এটাকে "ইল্লত" বলে থাকে। এটা কি খাওয়া হারাম?

৫. দরিদ্র কাউকে খাওয়ানোর উদ্দেশ্যে থালা ভর্তি খাবার নিয়ে গিয়ে তার সন্ধান পাওয়া গেলো না। এখন এই খাবার পরিবারের লোকেরা খেয়ে নিলে জায়েজ হবে? এক্ষেত্রে কোন শর্ত আছে কিনা? নাকি অন্য কোন দরিদ্রকেই দিয়ে দিতে হবে?

৬. কার্পেট পাপোশ বা ফ্লোর ম্যাট জাতীয় জিনিসে যদি বাচ্চার পেশাব অথবা বমি লাগে, আর তা ট্যাপের পানির ধারার নিচে দীর্ঘ সময় ধরে (৫ মিনিট / ১০ মিনিট/৩০ মিনিট ) ঝুলিয়ে রেখে ধুয়ে তারপর পানি ঝরিয়ে শুকিয়ে নেওয়া হয়, তবে কি তা পাক হবে? নাকি নাপাকই থেকে যাবে?

৭. মেয়েদের পায়ের পাতা অথবা থুতনির নিচের অংশ খোলা থাকলে কি নামাজ হবে?

৮. ছোট বাচ্চা বার বার নামাজে বিরক্ত করলে, মুখের ভেতর হাত দিতে থাকলে যদি কেউ সামান্য হালকা কামড় মতো দেয় যাতে বাবু সরে যায় তবে কি তাতে নামাজ ভেঙে যাবে?

৯. নামাজে বেশি বিরক্ত করলে যদি কেউ নামাজে থেকেই বাচ্চাকে ধাক্কা দিয়ে সরায় আর বাচ্চা তাতে ব্যথা পায় তবে কি তা গুনাহর কাজ হবে?

১০. মশা বা পোকার কামড়ে কারণে কেউ নামাজে দাঁড়িয়ে ৪/৫ বার হাত পা ঘাড় পিঠ চুলকায় তবে কি নামাজ হবে?

১১. ফজরের ওয়াক্ত ২/১ মিনিট বাকি থাকতে যদি কেউ নামাজে দাঁড়ায়, তবে ফরজ পড়ে নেবে। সুন্নাত কি সূর্য উঠার পর পড়তে হবে?

১২. ফজরের অল্প সময় বাকি থাকতে ফরজ পড়ে শেষ করে মোবাইল এপস এ দেখা গেলো আর মাত্র ৩০/৪০ সেকেন্ড ওয়াক্ত আছে। এই অবস্থায় কি সুন্নাত আদায় করা যাবে?

1 Answer

0 votes
by (678,880 points)
edited by
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


শরীয়তের বিধান হলো কাহারো সম্পদ তার সন্তুষ্টি ব্যাতিত ব্যবহার করা জায়েজ হবেনা। 

মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ 

یٰۤاَیُّہَا الَّذِیۡنَ اٰمَنُوۡا لَا تَاۡکُلُوۡۤا اَمۡوَالَکُمۡ بَیۡنَکُمۡ بِالۡبَاطِلِ اِلَّاۤ اَنۡ تَکُوۡنَ تِجَارَۃً عَنۡ تَرَاضٍ مِّنۡکُمۡ ۟ وَ لَا تَقۡتُلُوۡۤا اَنۡفُسَکُمۡ ؕ اِنَّ اللّٰہَ کَانَ بِکُمۡ رَحِیۡمًا ﴿۲۹﴾ 
হে মুমিনগণ! তোমরা একে অপরের সম্পত্তি অন্যায়ভাবে গ্রাস করো না; কিন্তু তোমরা পরস্পর রাযী হয়ে ব্যবসা করা বৈধ এবং নিজেদেরকে হত্যা করো না; নিশ্চয় আল্লাহ তোমাদের প্রতি পরম দয়ালু।
(সুরা নিসা ২৯)

হাদীস শরীফে এসেছেঃ 
عَنْ أَبِىْ حُرَّةَ الرَّقَّاشِىِّ عَنْ عَمِّه قَالَ : قَالَ رَسُوْلُ اللّٰهِ ﷺ : «أَلَا لَا تَظْلِمُوا أَلَا لَا يَحِلُّ مَالُ امْرِئٍ إِلَّا بِطِيبِ نَفْسٍ مِنْهُ». رَوَاهُ الْبَيْهَقِىُّ فِىْ شُعَبِ الْإِيْمَانِ وَالدَّارَقُطْنِىِّ فِى الْمُجْتَبٰى

আবূ হুররাহ্ আর্ রক্কাশী (রহঃ) তাঁর চাচা হতে বর্ণনা করেন। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ সাবধান! কারো ওপর জুলুম করবে না। সাবধান! কারো মাল তার মনোতুষ্টি ছাড়া কারো জন্য হালাল নয়।
আহমাদ ২০৬৯৫, শু‘আবুল ঈমান ৫১০৫, ইরওয়া ১৪৫৯, সহীহ আল জামি‘ ৭৬৬২।

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
(০১)
প্রশ্নে উল্লেখিত ছুরতে সেই জায়গায় ময়লা ফেলানো হলে মালিকের অনুমতি নিতে হবে।
হ্যাঁ যদি মালিকের অনুমতি বা সমর্থন আগে থেকেই দিয়ে থাকে,তাহলে সেই জায়গায় ময়লা ফেলানো যাবে।

(০২)
জায়গার মালিকের অনুমতি বা মৌন সমর্থন ছাড়া এসব শাক সবজি তুলে খাওয়া, বিক্রি করা জায়েজ হবেনা। জেনে শুনে তাহা ক্রয় করা জায়েজ হবেনা।

হ্যাঁ যদি জায়গার মালিকের অনুমতি বা মৌন সমর্থন থাকে,তাহলে কোনো সমস্যা নেই।

(০৩)
জায়গার মালিকের অনুমতি ছাড়া তার জায়গায় এভাবে পানি ফেলানো জায়েজ হবেনা।

(০৪)
এটি রক্ত নয়,এটি খাওয়া জায়েজ আছে।

(০৫)
আপনি তো এখানে কোনো মান্নত করেননি,সুতরাং এও খাবার পরিবারের লোকজন বা নিজেও খেতে পারবেন।

(০৬)
সাধারণত এভাবে নাপাক চলে যায়।
সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে নাপাকি চলে যাওয়া নিয়ে আপনার মনে প্রবল ধারনা হলে সেটি পাক হয়ে যাবে।

(০৭)
পায়ের পাতা খোলা থাকলে নামাজ হবে।

থুতনি ঢেকে রাখা সংক্রান্ত জানুনঃ- 

(০৮)
এতে নামাজ ভেঙ্গে যাবেনা।

(০৯)
বাচ্চাকে এভাবে কষ্ট দেয়া জায়েজ হবেনা।

(১০)
বারবার যদি হাত দিতে হয়,আর এক্ষেত্রে তিনবার তাসবিহ বলা সময়ের মধ্যেই যদি তিনবার হাত নতুন ভাবে ফিরানো হয়,তাহলে এটি আমলে কাসীর হবে।
নামাজ ভেঙ্গে যাবে।

বিস্তারিত জানুনঃ- 

(১১)
ফরজ পড়ে নিবে।

পরবর্তীতে ইশরাকের ওয়াক্তে (সূর্য উঠার ১২-১৫ মিনিট পর) সুন্নাত পড়ে নিবে।

(১২)
না,এতটুকু সময়ের মধ্যে যেহেতু সুন্নাত আদায় করা সম্ভব নয়,তাই এ সময়ে সুন্নাত আদায় করবেনা।
পরবর্তীতে ইশরাকের ওয়াক্তে  (সূর্য উঠার ১২-১৫ মিনিট পর) কাজা আদায় করে নিতে হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...