আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
142 views
in সালাত(Prayer) by (27 points)
আমাদের এলাকায় ২ টা মসজিদ রয়েছে। ধরা যাক একটা ১০০ মিটার দূরে আরেকটি ১২০ মিটার দূরে। ১০০ মিটার দূরে যে মসজিদ সেটায় আমি ৫ ওয়াক্ত নামায পড়ি। কিন্তু মসজিদটি ওয়াকফ করা নয়। রাস্তার পাশে সরকারী জমিতে মসজিদ। এই ক্ষেত্রে এই মসজিদে জুমা পড়া যাবে?  অথবা ১২০ মিটার দূরে যে মসজিদ রয়েছে সেটাই জুমা পড়বো?  দয়া করে জানাবেন।

1 Answer

0 votes
by (712,400 points)
edited by
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
শরয়ী মসজিদ হওয়ার জন্য  জমি ওয়াকফকৃত হওয়া জরুরী। মৌখিকভাবে ওয়াকফ হোক বা লিখিতভাবে ওয়াকফ হোক। ওয়াকফকৃত জায়গা ছাড়া মসজিদ হলে, সেটা শরয়ী মসজিদ হবে না।(ইমদাদুল মুফতীন, পৃষ্ঠা: ৭৭১)

জুমুআর নামাযের জন্য মসজিদ শর্ত নয় বরং ব্যাপক অনুমতি থাকা শর্ত। সুতরাং মসজিদ ব্যতিত অন্যকোথাও যদি ব্যাপক অনুমতি থাকে, তাহলে সেখানেও জুমুআর নামায বিশুদ্ধ হবে। অর্থাৎ ওয়াকফ ব্যতিত জুমুআর নামায বিশুদ্ধ হবে।
لو صلی الجمعة في قرية بغير مسجد جامع والقرية كبيرة لها قری وفيها والحاكم جازت الجمعة بنوا المسجد او لم يبنوا (الحلبي الكبير، كتاب الصلاة، فصل في صلاة الجمعة)

وكما يجوز أداء الجمعة في المصر يجوز أداؤها في فناء المصر وهو الموضع المعد لمصالح المصر متصلا بالمصر. (الفتاوی الهندية، كتاب الصلاة، الباب السادس عشر في صلاة الجمعة)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
উত্তর দেয়া হয়েছে।
by (27 points)
উত্তরটি ক্লিয়ার হলাম না হযরত। তাহলেকাছেই মসজিদে নামায পড়বো? 
by (712,400 points)
জ্বী  কাছের মসজিদে নামায পড়বেন।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...