আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
131 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (9 points)
আস্সালামু'আলাইকুম ওয়া র'হমাতুল্লাহি ওয়া বারোকাতুহ

এতো প্রশ্ন করার জন্য মাফ করবেন শায়েখ.... আফওয়ান।

আমি ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ি। এখানে বিদেশি রাইটার দের বই পড়ানো হয়।

১.Copyright করা বই এর PDF পড়লে লেখকদের হক নষ্ট হয়।কিন্তু যদি বিদেশি writer দের original book না পাওয়া যায়, তাহলে কি তাদের original book ফটোকপি করে যে book বানানো হয় সেটা পড়া কি ঠিক হবে?

২.যারা বিদেশি writer দের book ফটোকপি করে বিক্রি করে তাদের business তো হালাল না। এখন আমরা যে তাদের কাছ থেকে book কিনছি, তাহলে আমরাও তো তাদের সাথে গুনাহ এর ভাগিদার হচ্ছি। কারণ আমরা এইসব book না কিনলে তো তারা আর এইসব ফটোকপি করা বই sale করতো না।

৩. বিদেশি book এর writer রা ওই book এর chapter এর উপর chapter অনুযায়ী slide বানায়। সেটাও কপিরাইট করা থাকে, তাহলে সেটা পড়া তো ঠিক না। কিন্তু book থেকে পড়লে সময় লাগে, slide থেকে পড়লে সুবিধা হয়, এখন করণীয় কি?sir রা ওই copyrighted slide দিলে কি পড়া যাবে? (Sir রা ওই slide কিভাবে collect করসেন জানি না, permission নিয়েছেন নাকি )

৪. এখন আমি যদি এই নিয়তে book + slide পড়ি যে, যখন আমার হাতে TK আসবে তখন আমি যতজন বিদেশি রাইটারদের book পড়েছি তাদের প্রত্যেকের book এর original দাম সওয়াবের নিয়ত ছাড়া দান করে দিবো, তাহলে কি তাদের ফটোকপি করা book পড়া আমার জন্য জায়েজ হবে?

আর আমি কি তাদের হক নষ্ট হওয়ার গুনাহ থেকে দায়মুক্ত হতে পারবো?

৫.আত্মীয়তার সম্পর্ক ছিন্ন বলতে কি বোঝায়, বিস্তারিতভাবে?কাওকে যদি বলা হয়,"তুমি আজ থেকে আমার কেউ না ", এইটা কি আত্মীয়তার সম্পর্ক ছিন্ন হওয়া?নাকি অনেক দিন কথা না হলে আত্মীয়তার সম্পর্ক ছিন্ন হয়ে যায়। (ঈদ এর দিনেও কথা না বললে )। তবে কোনো দিন হঠাৎ দেখা হলে বা phone দিলে কথা হয়।call দিলে Call receive করবো না এমন না।কয়েক বছর ধরে কারো বাসায় আসা যাওয়া নাই।আর আসা যাওয়া হবে কিনা জানি না।তাহলে কি আত্মীয়তার সম্পর্ক আছে? সম্পর্কে আমার ফুফু, চাচা, খালা হন উনারা।

৬.আমার নামাজে আমি প্রায় রুকু করেছি কিনা মনে থাকে না, "'হামদান কাশিরণ তৈইবান মোবারকান ফিহী "এইটা যে পড়েছি তা মনে থাকে। এখন কি এইটা ধরে নিবো যে, এই দোয়া পরেছি তার মানে রুকুও করেছি?(অনেক মনোযোগ সহকারে নামাজ পড়লেও এমন হয় )

৭.নামাজেপ্রতি রাকাতে ২ টা সিজদাহ দেয়ার পরও মনে হয় একটা সিজদাহ দেই নাই, কএখন করণীয় কি?

৮. নামাজের শেষ বৈঠকে যদি দরূদ শরীফ পড়ার সময় যখন মনে হয় তাশাহুদ পড়ি নাই, তখন কি করবো?

1 Answer

0 votes
by (712,400 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
আবিস্কার এবং প্রকাশনা সত্ত্বের ক্রয়-বিক্রয়
আবিস্কার সত্ত্ব এমন একটি সত্ত্বকে বলা হয়, যা প্রচলিত নিয়মানুসারে কিংবা আইনগত দিক দিয়ে ওই ব্যক্তির অনুকূলে থাকে,যে ব্যক্তি নতুন কোনো জিনিষ আবিস্কার করেছে বা কোনো জিনিষের নতুন আকৃতি বা রূপ দান করেছে।আর আবিস্কার সত্ত্বের অর্থ হল,এককভাবে ওই ব্যক্তির জন্যই নিজের আবিস্কৃত জিনিষ বানানোর এবং বাজারজাত করার অধিকার থাকবে।আবার কোনো কোনো সময় আবিস্কারক তার আবিস্কার সত্ত্ব অন্য কারো কাছে বিক্রয় করে দিয়ে থাকে।আর সত্ত্ব ক্রয়কারী তখন আবিস্কারকের মত বাণিজ্যিক ভিত্তিতে ওই জিনিষ প্রস্তুত করে থাকে।এমনিভাবে কোনো ব্যক্তি যদি কোনো কিতাব, বই লিখে কিংবা সংকলন করে, তাহলে ওই কিতাব-বই, প্রকাশ-প্রচার ব্যবসায়িক ভিত্তিতে বাজারজাত করার অধিকার লেখক বা সংখকলকের জন্য সংরক্ষিত থাকে।আবার কোনো কোনো সময় কিতাবের লেখক ওই সত্ত্ব অন্যের কাছে বিক্রয় করে দিয়ে থাকে।আর ওই সময় ক্রেতা এই কিতাবের প্রকাশ-প্রচার এবং ব্যবসা-বাণিজ্য করার সত্ত্বাধিকারী হয়ে যায়।যে অধিকার পূর্বে লেখকের ছিল,সেই অধিকার চলে আসে ক্রেতার নিয়ন্ত্রণে।এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/1197

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১) Copyright করা বই এর PDF পড়লে লেখকদের হক নষ্ট হয়। কিন্তু যদি বিদেশি writer দের original book না পাওয়া যায়, তাহলে তাদের original book ফটোকপি করে যে book বানানো হয়, সেটা পড়ার রুখসত থাকবে।

(২) যারা বিদেশি writer দের book ফটোকপি করে বিক্রি করে, তাদের business হালাল হবেনা। তবে কোনো বইয়ের অরজিনাল কটি বাজারে পাওয়া না গেলে, লিখক প্রকাশকের সাথে যোগাযোগ করার পরও মূল কপি পাওয়া না গেলে, তখন কটোকপি করা জায়েয হবে।

(৩) মূলকপি বাজারে পাওয়া না গেলে, প্রকাশকের সাথে যোগাযোগ করা সম্ভব না হলে, তখন
copyrighted slide পড়া যাবে।

(৪) আপনি ঐ প্রকাশক কম্পানিকে পরবর্তীতে টাকা পরিশোধ করে দিবেন, সেই নিয়তে বর্তমানে উক্ত বই পড়ে নিতে পারবেন।

(৫) কারো সাথে ঝগড়া করে সম্পর্ক ত্যাগ করার নামই আত্মীয়তার সম্পর্ককে চিহ্ন করা।
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/1577

(৬) নামাজে রুকু করেছেন কি না? মনে থাকে না, "'হামদান কাশিরণ তৈইবান মোবারকান ফিহী "এইটা যে পড়েছি তা মনে থাকে। এখন এইটা ধরে নিবেন যে, এই দোয়া পরেছেনন,এবং রুকুও করেছেন।
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/1797

(৭) নামাজে প্রতি রাকাতে ২ টা সিজদাহ দেয়ার পরও যদি মনে হয় একটা সিজদাহ দেওয়া হয় নাই, তাহলে ধরে নিবেন যে, আপনি দু'টি সিজদাই দিয়েছেন।

(৮) নামাজের শেষ বৈঠকে যদি দরূদ শরীফ পড়ার সময় যখন মনে হয়, তাশাহুদ পড়েন নাই, তাহলে তখন ধরে নিবেন যে, তাশাহুদ পড়েছেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

...