ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
জবাই করার সময় আল্লাহু আকবার বা সুবহানাল্লাহ বা আলহামদুলিল্লাহ বললেও জবেহ হবে।
الْمَسِيحَ - عَلَيْهِ السَّلَامُ - وَحْدَهُ أَوْ سَمَّى اللَّهَ سُبْحَانَهُ وَسَمَّى الْمَسِيحَ لَا تُؤْكَلُ ذَبِيحَتُهُ.
(وَمِنْهَا) التَّسْمِيَةُ حَالَةَ الذَّكَاةِ عِنْدَنَا أَيُّ اسْمٍ كَانَ، وَسَوَاءٌ قَرَنَ بِالِاسْمِ الصِّفَةَ بِأَنْ قَالَ: اللَّهُ أَكْبَرُ، اللَّهُ أَعْظَمُ، اللَّهُ أَجَلُّ، اللَّهُ الرَّحْمَنُ، اللَّهُ الرَّحِيمُ، وَنَحْوُ ذَلِكَ، أَوْ لَمْ يَقْرُنْ بِأَنْ قَالَ: اللَّهُ، أَوْ الرَّحْمَنُ، أَوْ الرَّحِيمُ، أَوْ غَيْرُ ذَلِكَ، وَكَذَا التَّهْلِيلُ وَالتَّحْمِيدُ وَالتَّسْبِيحُ وَسَوَاءٌ كَانَ جَاهِلًا بِالتَّسْمِيَةِ الْمَعْهُودَةِ أَوْ عَالِمًا وَسَوَاءٌ كَانَتْ التَّسْمِيَةُ بِالْعَرَبِيَّةِ أَوْ بِالْفَارِسِيَّةِ أَوْ أَيِّ لِسَانٍ كَانَ وَسَوَاءٌ كَانَ لَا يُحْسِنُ الْعَرَبِيَّةَ أَوْ يُحْسِنُهَا،
(ফাতাওয়ায়ে হিন্দিয়া-৫/২৮৫)
(২)
জবাই করার কিছুক্ষণ পর যদি মুরগী খানিক নড়াচড়া করে, এই অবস্থায় যদি দোকানদার মুরগি ছিলে,এবং তার পা কেটে ফেলে, সেই মুরগী এবং মুরগীর পা দুইটি-ই খাওয়া যাবে।
(৩)
প্রশ্নের বিবরণমতে এই প্রাণী ভক্ষণ করা হালাল।তবে আপনি যেহেতু অজ্ঞতা বশত হারামের মনোভাব রেখেছেন, তাই আপনার ঈমানে কোনো সমস্যা হবে না।
(৪)
প্রশ্নের বিবরণমতে অতীতের এরকম জানার কারণে আপনার কোনো গোনাহ হবে না।
আল্লাহ তা'আলা বলেন,
(وَلَيْسَ عَلَيْكُمْ جُنَاحٌ فِيمَا أَخْطَأْتُمْ بِهِ وَلَكِنْ مَا تَعَمَّدَتْ قُلُوبُكُمْ وَكَانَ اللَّهُ غَفُورًا رَحِيمًا)
এ ব্যাপারে তোমাদের কোন বিচ্যুতি হলে তাতে তোমাদের কোন গোনাহ নেই, তবে ইচ্ছাকৃত হলে ভিন্ন কথা। আল্লাহ ক্ষমাশীল, পরম দয়ালু।(সূরা আহযাব-৫)
রাসূলুল্লাহ সাঃ বলেন,
إِنَّ اللَّهَ قَدْ تَجَاوَزَ عَنْ أُمَّتِي الْخَطَأَ، وَالنِّسْيَانَ، وَمَا اسْتُكْرِهُوا عَلَيْهِ
নিশ্চয় আল্লাহ তা'আলা আমার উম্মতের অজ্ঞতা ও ভূলভাল কে ক্ষমা করে দিবেন।এবং অপারগতা বশত কৃত গোনাহকেও ক্ষমা করে দিবেন।(সুনানে ইবনে মা'জা,-২০৪৩)এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/4560
(৫)
এখানে আলোচনা খাওয়া নিয়ে, মাথায় তালাকের প্রশ্ন আসার কোনো সুযোগ নাই।
(৬)
IELTS এর উদ্দেশ্য যদি নেক থাকে, তাহলে রুখসত থাকবে। নতুবা রুখসত থাকবে না।
(৭)
সৌন্দর্য বর্ধনের জন্য,প্রনহীন বস্তুর ভার্ষ্কয যেমন ফুল,ফল,স্তম্ভ, গাছ,বা বিমূর্ত কিছু, এই গুলো জায়েয হবে।