আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
110 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (1 point)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহ।
আমার বোনের ছেলে হয়েছে আলহামদুলিল্লাহ। তার নাম ঠিক করেছে মুহাম্মদ মু'আয ইযান রাখবে।এখন অনেকেই বলছে এই নাম টা নাকি রাখা যাবে না।কারণ নাম ৩ টা এবং এগুলোর অর্থও আলাদা আলাদা হয়।মুহাম্মদ নবীজীর নাম,মু'আয সাহাবীর নাম এবং ইযান অর্থ আনুগত্য।
এই নাম টার নাকি এমন অর্থ হচ্ছে ইযান সাহাবীর আনুগত্য করছে।তাই আমরা দ্বিধায় আছি।

এই নাম কি রাখা যাবে?আর যদি এই নাম টা রাখা না যায়, কেমন নাম রাখলে বা কিভাবে নাম রাখলে ভালো হবে।আর নাম কি একটাই রাখতে হয়,যেই পুরো নাম একটা অর্থ বহন করে?একাধিক নাম রাখলে একাধিক অর্থ হলে নাকি অর্থের বিকৃতি হতে পারে। নাম তো অনেক প্রভাব ফেলে জীবনে তাই জানলে উপকার হবে ইন শা আল্লাহ।

1 Answer

0 votes
by (707,240 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!

ভালো নাম রাখা পিতা-মাতার সর্বপ্রথম দায়িত্ব। আবদুল্লাহ ইবনে আব্বাস রা. ও  আয়েশা রা. থেকে বর্ণিত, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন-
من حق الولد على الوالد أن يحسن اسمه ويحسن أدبه.
অর্থ : সন্তানের সুন্দর নাম রাখা ও তার উত্তম তারবিয়াতের ব্যবস্থা করা বাবার উপর সন্তানের হক। (মুসনাদে বাযযার,আলবাহরুয যাখখার)-৮৫৪০)
 
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
মুহাম্মদ নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া-সাল্লাম' এর নাম অর্থ প্রশংসিত। মু'আয সাহাবীর নাম অর্থ সংরক্ষিত,ইযান অর্থ এখন। সুতরাং পূর্ণ তিনটি নামের সুন্দর কোনো অর্থ আপাত দৃষ্টিতে বুঝা যাচ্ছে না, তাই আমরা বলবো, আপনি শুধুমাত্র মুহাম্মদ মু'আয বা শুধুমাত্র মু'আয নাম রাখুন। মুহাম্মদ নামকে বরকতের জন্য ব্যবহার করা হয় বা নামের পূর্বে সংযোজন করা হয়।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (707,240 points)
উত্তর দেয়া হয়েছে।
by
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহ
আমার আপু ইযান নাম টা রাখতে চাচ্ছে।এটা কি শুধু ডাক নাম হিসেবে রাখা যাবে?আসল নাম হবে মুহাম্মদ মু'আয? 

আর একটা প্রশ্ন।ইযান অর্থ এখন।আর ইযহান নামে কি কোন শব্দ আছে? 
থাকলে এটার সঠিক অর্থ টা বললে উপকৃত হবো ইন শা আল্লাহ। জাযাকাল্লাহু খাইরান।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...