জবাব
بسم الله الرحمن الرحيم
(০১)
ইসলাম গ্রহণের নিয়তে শুধু কালেমা তাইয়েবা বা কালেমা শাহাদাত উচ্চারণ করলে সে মুসলিম হয়ে যাবে।
কালেমা তাইয়েবা এই–
لآ اِلَهَ اِلّا اللّهُ مُحَمَّدٌ رَسُوُل اللّهِ (লা-ইলা-হা ইল্লাল্লাহু মুহাম্মাদুর রাসূলুল্লাহ।)
কালেমা তাইয়েবার অর্থ এই– আল্লাহ ছাড়া কোন উপাস্য নাই, মুহাম্মাদ ﷺ তাঁর প্রেরিত রাসুল।
কালেমা শাহাদাত এই–
أَشْهَدُ اَنْ لّآ اِلهَ اِلَّا اللّهُ وَحْدَه لَا شَرِيْكَ لَه، وَ اَشْهَدُ اَنَّ مُحَمَّدً اعَبْدُه وَرَسُولُه
(আশ্হাদু আল-লা-ইলা-হা ইল্লাল্লা-হু ওয়াহ্দাহু-লা-শারীকালাহু ওয়া আশ্হাদু আন্না মুহাম্মাদান আ’বদুহু ওয়া রাসূলুল্লাহ।)
কালেমা শাহাদাতের অর্থ এই– আমি সাক্ষ্য দিচ্ছি, আল্লাহ ব্যতীত আর কোনো উপাস্য নেই। আমি আরও সাক্ষ্য দিচ্ছি, মুহাম্মদ ﷺ আল্লাহর বান্দা ও তাঁর প্রেরিত রাসুল।
,
এটা মুখস্থ করার বাধ্যবাধকতা নেই।
প্রশ্নে উল্লেখিত অন্যান্য কালেমা হাদীস শরীফে সরাসরি পাইনি।
সুতরাং কোনো প্রয়োজন নেই।
,
(০২)
ফজরের নামাজ পড়তে দেড়ি হলে আগে সুন্নাতই পড়বেন,তার পর ফরজ পরবেন।
তবে যদি ওয়াক্ত কম থাকে,তাহলে ফরজ আগে পড়বে।
,
সুন্নাত এর কাযা সূর্য উদিত হওয়ার পর আদায় করবে।
,
(০৩)
ইশার পূর্বে চারা রাকায় নামাজ পড়া মুস্তাহাব তথা ভালো,উত্তম কাজ।
যে তাহা আদায় করবে,সে ছওয়াব পাবে,আদায় না করলে কোনো সমস্যা নেই।
,
হাদীস শরীফে এই চার রাকাত সম্পর্কে কোনো আলোচনা আসেনি।
তবে কিছু কিছু ছাহাবায়ে কেরামগন উক্ত নামাজ পড়া পছন্দনীয় মনে করেছেন।
,
عن سعيد بن جبير : كانوا يستحبون أربع ركعات قبل العشاء الآخرة".
(قیام اللیل لمحمد بن نصر الروزی: ۵۸)
সায়িদ বিন যুবায়ের রাঃ ইশার পূর্বে চার রাকাত নামাজ পড়াকে পছন্দনীয় মনে করেছেন।
وأما التطوع قبل العشاء بأربع رکعات فحسن، والتطوع بعدہا رکعتان".
(المحیط البرہاني، کتاب الصلاۃ، الفصل الحادي عشر في التطوع قبل الفرض وبعدہ، ۲/ ۲۳۲، رقم: ۱۶۳۶-۱۶۴۱ ط: المجلس العلمي بیروت
যার সারমর্ম হলো এই নামাজ ভালো।
البحر الرائق (۲: ۸۸ مطبوعہ مکتبہ زکریا دیوبند)
: وأما الأربع قبل العشاء فذکروا في بیانہ أنہ لم یثبت أن التطوع بہا من السنن الراتبة فکان حسنا لأن العشاء نظیر الظہر في أنہ یجوز التطوع قبلہا وبعدہا کذا في البدائع،
যার সারমর্ম হলো এই নামাজ রাসুল সাঃ থেকে সুনানে রাতেবাহ হিসেবে প্রমানিত নয়।
وذکر في المحیط إن تطوع قبل العصر بأربع وقبل العشاء بأربع فحسن لأن النبي صلی اللہ علیہ وسلم لم یواظب علیہا اھ وانظر غنیة المستملي (ص ۳۳۴- ۳۳۲)وإعلاء السنن (۷: ۲۰) أیضًا
রাসুল সাঃ সর্বদায় এই নামাজ আদায় করেননি,তাই এটার বিধান হলো আদায় করা উত্তম।
,
(০৪)
কোন অমুসলিম ভাই বা বোনকে দ্বীনের দাওয়াত দেওয়ার ব্যাপারে এতটুকুও যথেষ্ট যে এই কাজ সমস্ত নবী রাসুল করেছেন।
,
অনেক অনেক ছওয়াব এতে রয়েছে।
শক্তি সামর্থ থাকলে এই কাজ করা জরুরি, তবে না করলে গুনাহ নেই।
.
(০৫)
ওয়াকফের জায়গাতেই থামা উচিত।
অন্যথায় অনেক সময় অর্থ অসম্পূর্ণ থাকে,বা পরিবর্তিত হওয়ার সম্ভাবনা থাকে।