আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
368 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (25 points)
আসসালামু আলাইকুম
আমার ৫টি প্রশ্ন আছে
১.ইমান কাকে বলে?
২.ইমানের বাস্তবতা কি বা লক্ষণ কি?
৩.ইমান কমে যাওয়ার লক্ষণ বা বাস্তবতা কি?
৪.ইমান দৃঢ় করার উপায় সম্পর্কে রাসুল (সাঃ) কি বলেছেন?
৫ ইমান ভঙ্গের কারণ সমূহ কি কি?

1 Answer

0 votes
by (711,320 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১) সহজ ভাষায় বলা যায় যে,ঈমান হল- এক আল্লাহর প্রতি বিশ্বাস স্থাপন করা এবং রাসূলুল্লাহ সাঃ এর প্রতি বিশ্বাস স্থাপন করা। 

https://www.ifatwa.info/22039 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
ঈমান ও ইসলামের মধ্যে অত্যন্ত ঘনিষ্ঠ ও অবিচ্ছেদ্য সম্পর্ক বিদ্যমান এদের একটি ব্যতীত অন্যটি কল্পনাও করা যায় না। এদের একটি অপরটির উপর গভীরভাবে নির্ভরশীল।
ঈমান ও ইসলামের সম্পর্ক গাছের মূল শাখা-প্রশাখার মত। ইমান হলো গাছের মূল শিকর বা মূল আর ইসলাম তার শাখা-প্রশাখা।মূল না থাকলে শাখা-প্রশাখা হয়না আর শাখা-প্রশাখা না থাকলে মূল বা শিকড় মূল্যহীন। তদ্রুপ ঈমান ও ইসলাম একটি অন্যটি ব্যতীত পূর্ণাঙ্গ হয় না। ঈমান মানুষের অন্তরে আল্লাহর প্রতি বিশ্বাস, অনুরাগ ও তাঁর সন্তুষ্টি লাভের বাসনা সৃষ্টি করে। আর তাতে ইবাদত ও আনুগত্যের মাধ্যমে সজীব ও সতেজ হয়ে পরিপূর্ণ সৌন্দর্য বিকশিত হয় ইসলাম।ইসলাম হলো ঈমানের বহিঃপ্রকাশ। ঈমান হল অন্তরের সাথে সম্পৃক্ত। আর ইসলাম বাহ্যিক আচার-আচরণ ও কার্যাবলী সাথে সম্পৃক্ত। যেমন আল্লাহ, রাসুল, ফেরেশতা ইত্যাদি বিষয়ে বিশ্বাস করা হলো ঈমান।আর সালাত, জাকাত, হজ ইত্যাদি বিষয় পালন করা হলো ইসলাম।প্রকৃতপক্ষে, ঈমান ও ইসলাম একটি অপরটির পরিপূরক। দুনিয়া ও আখেরাতে সফলতা লাভ করতে হলে ঈমান ও ইসলাম উভয়টিকেই পরিপূর্ণভাবে জীবনে বাস্তবায়ন করতে হবে।

(২) ঈমানের বাস্তবতা হল,কাজের মাধ্যমে প্রমাণ দেওয়া।আর কাজের মাধ্যমে প্রমাণ দেওয়া বা বাস্তবায়ন করার নামই হল,ইসলাম।

(৩) ঈমান বাড়ে আবার কমেও।সুতরাং যখন আখেরাতের প্রতি টান কমে গেছে বলে মনে হবে,তখন এর অর্থ হল, ঈমানের মধ্যে কিছু কমতি চলে এসেছে।

(৪)
বেশী বেশী দ্বীনি আলোচনা করা।দ্বীন নিয়ে চিন্তা গবেষণা করা।ফরয আদায় পরবর্তী নফল ইবাদতে মনযোগী হওয়া।

(৫) অাল্লাহ এবং রাসূল অবমাননা হয়,এমন কোনো কিছু করা বা বলা।এটার দ্বারাই মূলত ঈমান ভঙ্গ হয়।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (711,320 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...