আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
144 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (36 points)
আসসালামু 'আলাইকুম ওয়া রহমাতুল্লহ।
প্রথমেই আফওয়ান শাইখরা।পুনরায় পোস্ট করার জন্য,আসলে আমি প্রচন্ড অসুস্থ হয়ে পড়েছি এই ইস্যুটির সুরাহা না পেয়ে।একটু যদি দ্রুত উত্তর দেয়া সম্ভব হতো আপনাদের পক্ষে,মেহেরবানি করতেন যদি!

https://ifatwa.info/56428/

এর উত্তর পাইনি, এজন্য পুনরায় আবারো পোস্ট করলাম। ইং শা আল্লহ শাইখরা আমায় সাহায্য করবেন!!

1 Answer

0 votes
by (679,160 points)
edited by
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


তালাক এটি খুবই মারাত্মক একটি শব্দ। 
হাদীস শরীফে এসেছেঃ 

عَنْ أَبِي هُرَيْرَةَ أَنَّ رَسُولَ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ: ” ثَلَاثٌ جِدُّهُنَّ جِدٌّ وَهَزْلُهُنَّ جِدٌّ: الطَّلَاقُ، وَالنِّكَاحُ، وَالرَّجْعَةُ “

হযরত আবূ হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেন, তিনি বিষয় এমন যে, ইচ্ছেকৃত করলে ইচ্ছেকৃত এবং ঠাট্টা করে করলেও ইচ্ছেকৃত বলে ধর্তব্য হয়। তা হল, তালাক, বিবাহ এবং তালাকে রেজয়ীপ্রাপ্তা স্ত্রীকে ফিরিয়ে নিয়ে আসা। {সুনানে ইবনে মাজাহ, হাদীস নং-২০৩৯, সুনানে আবু দাউদ, হাদীস নং-২১৯৪}

★★প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,   
তালাককে শর্তের সাথে সংযুক্ত করলে শর্ত পাওয়া গেলেই বক্তব্য অনুপাতে তালাক পতিত হয়ে যাবে।

ألفاظ الشرط إن … ومتی ومتی ما ففي ہٰذہٖ الألفاظ إذا وجد الشرط انحلت الیمین وانتہت؛ لأنہا لا تقتضي العموم والتکرار، فبوجود الفعل مرۃ تم الشرط وانحلت الیمین فلا یتحقق الحنث بعدہ۔ (الفتاویٰ الہندیۃ ۱؍۴۱۵) 
সারমর্মঃ
শর্তের কিছু বাক্য আছে,যখন শর্ত পাওয়া যাবে,কসম ভেঙ্গে যাবে এবং শেষ হয়ে যাবে।
সেই শর্ত অনুপাতে হুকুম ফিরে আসবেনা।
কেননা এটি বারংবার কে চায়না।  

إذا وجد الشرط انحلت الیمین۔ (الفتاویٰ الہندیۃ ۱؍۴۱۵، کذا في الہدایۃ / باب الأیمان في الطلاق ۲؍۳۵۸، البحر الرائق / باب التعلیق ۴؍۸ کوئٹہ)
সারমর্মঃ
যখন শর্ত পাওয়া যাবে,কসম ভেঙ্গে যাবে। 

বিস্তারিত জানুনঃ- 

স্বামী যদি শর্তযুক্ত তালাকে কোনো বিষয় নিয়ত করে,তাহলে তার নিয়ত যদি প্রকাশ্য অবস্থা মাফিক হয়,তাহলে দিয়ানাতান এবং কাজা'আন তার নিয়ত গ্রহনযোগ্য। 
আর যদি তা নিয়ত প্রকাশ্য অবস্থার বিপরীত হয়,তাহলে দিয়ানাতান শুধু তার নিয়ত গ্রহনযোগ্য, তবে কাজা'আন নয়।

والحاصل: أن الحلف بطلاق ونحوه تعتبر فيه نية الحالف ظالما أو مظلوما إذا لم ينو خلاف الظاهر كما مر عن الخانية، فلا تطلق زوجته لا قضاء ولا ديانة، بل يأثم لو ظالما إثم الغموس، ولو نوى خلاف الظاهر، فكذلك لكن تعتبر نية ديانة فقط، فلا يصدقه القاضي بل يحكم عليه بوقوع الطلاق إلا إذا كان مظلوما على قول الخصاف ويوافقه ما قدمه الشارح أول الطلاق من أنه لو نوى الطلاق عن وثاق دين إن لم يقرنه بعدد ولو مكرها صدق قضاء أيضا. اهـ.
(الدر المختار و حاشیۃ ابن عابدین، 3/785، ط: دار الفکر)
সারমর্মঃ-
কেহ যদি তালাকের কসম করে,ও নিয়ত করে,তাহলে তার নিয়ত গ্রহনযোগ্য হবে যদি তাহা জাহেরের খেলাফ না হয়।
সুতরাং তার স্ত্রী দিয়ানাতান এবং কাজা'আন তালাক হবেনা।

আর যদি খেলাফে জাহের নিয়ত করে,তাহলে দিয়ানাতান সেটা গ্রহণযোগ্য হবে।
তাই কাজী সাহেব তালাকের ফায়সালা দিবেন।

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
আপনার স্বামী আপনাকে বলেছেন,"তুমি যদি কোনো ছেলের আইডি ঘাটো তাহলে ডিভোর্স"।

এখানে যদি আপনার স্বামী স্পষ্ট  আকারে আপনাকে বলে যে আমার সেখানে স্টুডেন্ট বা উঠতি তরুন ছেলে নিয়ত ছিলো,আর বাবুর্চী যদি উঠতি তরুন না হয়,সেক্ষেত্রে তালাক হবেনা।

আর যদি স্বামীর এমন নিয়ত না হয়ে থাকে,তাহলে এক তালাকে বায়েন হবে।

এক্ষেত্রে পুনরায় সেই স্বামীর সাথে ঘর সংসার করতে চাইলে নতুন করে বিবাহ পড়িয়ে নিতে হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...