আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
239 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (36 points)
আসসালামু 'আলাইকুম ওয়া রহমাতুল্লহি ওয়াবারকাতুল্লহ।

বেশ কিছুদিন ধরে আল্লাহর ফায়সালায় তালাক রিলেটেড ফাতওয়া ঘাটা হচ্ছিলো শাইখ,তো,বিভিন্ন স্থানে দেখতে পেলাম,"অমুক কাজ করলে ডিভোর্স," এরকম স্বামী বললে সেই স্ত্রী তা করলে,এক তালাকে রেজয়ী হয়। কিন্তু,শ্রদ্ধেয় শাইখরা আমাকে এখান থেকে (ifatwa) একটি ফাতওয়া দিয়ে সাহায্য করেছিলেন,সেখানে লেখা ছিলো,

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

তুমি যদি কোনো ছেলের আইডি ঘাটো তাহলে ডিভোর্স।
যেহেতু আপনি ছেলের আইডি ঘেটেছেন, তাই এক তালাক বায়েন হয়ে গেছে।

আমার প্রশ্ন হলো,

 ১)এখানে রেজয়ী না বায়েন হবে?
২) কিভাবে বুঝা যাবে বায়েন না রেজয়ী

৩)রেজয়ী হলে কিভাবে সংসার করা যাবে,বায়েন হলে কিভাবে যাবে??

৪) যদি কোনো সংখ্যা উল্লেখ না করে,তাহলে কিভাবে বুঝা যাবে কত তালাক।যতবার কাজটা করবো,ততবারই হবে????যদি,যখন এসব শব্দ ছাড়া বলেছে।"এটা করলে ডিভোর্স" এভাবে। নিয়ত ছিলো না বলেছে।

৫)স্বামী যদি বলে,এটা নিয়ত ছাড়া ভয় দেখানোর উদ্দেশ্যে বলেছি,যাতে কাজটা না করো-এক্ষেত্রে কত তালাক ধরা হবে?

৬)স্বামী বার বার নিষেধ করে এই দিনের বিষয়ে প্রশ্ন না করতে,কথা না তুলতে।ঐদিন কি বলেছিলো তার মনে নেই ঠিকমতো। কথা তুললেই রেগে যান। তিনি যেরুপ ছেলের জন্য শর্ত জুড়ে দিয়েছেন,সেরুপ আইডি,বা ছেলের প্রোফাইল ঘাটিনি,তিনি তা বললেন।কিন্তু,আমি তার সঠিক নিয়তটা ক্লিয়ার হতে প্রশ্ন করেছি বার বার,তিনি অনেক বেশি রাগেন।এক্ষেত্রে কি করণীয়। আমার কি ক্লিয়ার হওয়া উচিত নয়,সঠিক ফাতওয়া পেতে?

আপনার মূল্যবান সময় নিচ্ছি শাইখ। আপনার প্রতিদান রব্বে কারীমের কাছে।

1 Answer

0 votes
by (709,920 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
আপনি প্রথমে https://www.ifatwa.info/52587 নং প্রশ্নে তালাক নিয়ে জিজ্ঞাসা করেছিলেন।আমরা উত্তর পাঠিয়ে ছিলাম যে, যে কোনো ছেলের আইডি ঘাটাঘাটি করলে তালাক হবে।যেহেতু আপনার প্রশ্ন থেকে স্বামীর এমনই ইচ্ছা বুঝতে পেরেছিলাম।

কিন্তু পরবর্তীতে আপনিব https://www.ifatwa.info/56428 নং ফাতাওয়ায় বলেছিলেন, স্বামীর উদ্দেশ্য ছিল, এমন কোনো আইডি যে আইডি হবে কোনো যুবক বা ছেলের। তখন আমরা জবাবে বলেছিলাম, স্বামীর এমন নিয়ত থাকলে, তখন শুধুমাত্র ঐ জাতীয় আইডি ঘাটাঘাটি করলেই তালাক হবে, নতুবা তালাক হবে না।

এখন উক্ত প্রশ্নের আলোকে আপনার জবাব হল,

(১)এখানে বায়ে তালাক হবে। কেননা শর্তের মাধ্যমে যে তালাক হয়, সেটা বায়েন হিসেবে পরিগণিত হয়।

২) শর্তের মাধ্যমে বা কেনায়ার মাধ্যমে হলে,বায়েন তালাক হয়। তাছাড়া তালাকের সাথে বায়েন উল্লেখ দ্বারাও বায়েন তালাক পতিত হয়।

৩) রেজয়ী তালাক হলে, রাজ'আত করার মাধ্যমে সংসার করা যাবে।এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/2579
আর বায়েন তালাক হলে, নতুন বিয়ের মাধ্যমে সংসার করা যায়।তবে উভয় ক্ষেত্রে তিন তালাক হয়ে গেলে আর সংসার করা যাবে না।

৪) যদি কোনো সংখ্যা উল্লেখ না করে,তাহলে সর্বনিম্ন এক তালাক পতিত হবে।শুধুমাত্র প্রথমবার শর্ত পাওয়ার সাথে সাথেই তালাক হবে।পরবর্তীতে আর কোনো তালাক হবে না।

৫)স্বামী যদি বলে,এটা নিয়ত ছাড়া ভয় দেখানোর উদ্দেশ্যে বলেছি,যাতে কাজটা না করো-
স্বামীর এমন কথা গ্রহণযোগ্য হবে।

৬)স্বামী বার বার নিষেধ করে এই দিনের বিষয়ে প্রশ্ন না করতে,কথা না তুলতে।ঐদিন কি বলেছিলো তার মনে নেই ঠিকমতো। কথা তুললেই রেগে যান। তিনি যেরুপ ছেলের জন্য শর্ত জুড়ে দিয়েছেন,সেরুপ আইডি,বা ছেলের প্রোফাইল ঘাটিনি,তিনি তা বললেন।কিন্তু,আমি তার সঠিক নিয়তটা ক্লিয়ার হতে প্রশ্ন করেছি বার বার,তিনি অনেক বেশি রাগেন।

এক্ষেত্রে আপনার ক্লিয়ার হওয়া উচিত,যাতেকরে সঠিক ফাতওয়া পেতে পারেন।প্রয়োজনে পরিবারের অভিভাবকদের বিষয়টি অবগত করে নিতে পারেন।

বিঃদ্রঃ
বেশ তো বেশ এখানে এক তালাক বায়েন পতিত হবে। সুতরাং আপনার জন্য উচিৎ, বিষয়টি ক্লিয়ার করে প্রয়োজনে বিয়েকে দোহড়িয়ে নেয়া বা নতুনভাবে বিয়ে করে নেওয়া।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...