আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
205 views
in সালাত(Prayer) by (16 points)
'আযান এবং ইকামাতের মধ্যবর্তী সময়ে সালাত আছে' এই হাদীসটি আমরা জানি। আমার প্রশ্ন হলো এই সালাতটি কি পাচ ওয়াক্ত সালাতের আযানের পরই প্রযোজ্য?
আসর, মাগরিব, এশার সালাতের শুরুতে যে সুন্নাতে গাইরে মুয়াক্কাদাহ আছে, সেটা এবং এই আযান এবং ইকামাতের মধ্যবর্তী সালাত কি একই সালাত? দুটোই পড়তে হবে নাকি যেকোন একটা পড়লেই দুটোরই কাজ হয়ে যাবে?

1 Answer

0 votes
by (63,400 points)
edited by

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ

হাদীস শরীফে এসেছে-

عَنْ عَبْدِ اللَّهِ بْنِ مُغَفَّلٍ، قَالَ قَالَ النَّبِيُّ صلى الله عليه وسلم " بَيْنَ كُلِّ أَذَانَيْنِ صَلاَةٌ بَيْنَ كُلِّ أَذَانَيْنِ صَلاَةٌ ـ ثُمَّ قَالَ فِي الثَّالِثَةِ ـ لِمَنْ شَاءَ ".

আবদুল্লাহ ইবনু মুগাফফাল (রাঃ) থেকে বর্ণিত, তিনি বলেন, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, প্রত্যেক আযান ও ইকামতের মধ্যবর্তী সময়ে সালাত (নামায/নামাজ) আদায় করা যায়। প্রত্যেক আযান ও ইকামতের মধ্যবর্তী সময়ে সালাত আদায় করা যায়। তৃতীয়বার একথা বলার পর তিনি বলেন, যে ব্যক্তি ইচ্ছা করে। সহীহ বুখারী, হাদীস নং-৫৯৯

 

অন্য এক হাদীসে এসেছে রাসূল সাঃ ইরশাদ করেছেন,

بين أَذَانَيْنِ صَلاةٌ إلاَّ الَمْغَرِبَ

প্রতিটি দুই আযান (আযান ও ইকামাত) এর মাঝে (নফল) সালাত আছে মাগরিব সালাত ছাড়া।” বায়হাকী-৪১৭২

 

সুবহে সাদিকের পর ফজরের ফরয সালাতের আগে দুই রাকাআত- সুন্নাত ছাড়া অন্য নফল সালাত পড়া মাকরুহ। চাই তা ঘরে পড়া হোক কিংবা মসজিদে। অতএব ফজরের ওয়াক্ত হয়ে যাওয়ার পর তাহিয়্যাতুল অজু বা দুখুলুল মসজিদ পড়া অনুচিত। তবে ফজরের সুন্নতের সাথে তাহিয়্যাতুল অজু ও দুখুলুল মসজিদ সালাতের নিয়ত করে নিলে সে সওয়াব পেয়ে যাবে ইনশাল্লাহ এবং জামাতের সময় হওয়া পর্যন্ত বাকি সময় তাসবীহ-তাহলীল, দরূদ শরীফ ইত্যাদি পড়বে। হযরত হাফসা রাঃ থেকে বর্ণিত, নবীজী সা.  বলেন,

إِذَا طَلَعَ الْفَجْرُ لاَ يُصَلِّى إِلاَّ رَكْعَتَيْنِ خَفِيفَتَيْنِ وفى رواية إلا ركعتي الفجر

রাসূল সাঃ ফজর উদিত হবার পর ফজরের দুই রাকআত সুন্নাত ছাড়া অন্য কোন সালাত পড়তেন না।’’ সহীহ মুসলিম ১৭১১, সহিহ বুখারি ১১৭৩

 

ইমাম তিরমিযী রাহি. বলেন,

وهو ما أجمع عليه أهل العلم، كرهوا أن يصلي الرجل بعد طلوع الفجر إلا ركعتي الفجر.

আহলুল ইলম একমত যে, কোনো ফজরের সময় হওয়ার পর থেকে সূর্যাস্তের আগ পর্যন্ত সময়ে ফজরের দুই রাকাআত সুন্নাত ছাড়া অতিরিক্ত নফল পড়াকে মাকরুহ মনে করেন।’’ তিরমিজি, হাদীস নং-৭৫

 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

 

১. হ্যাঁ, পাঁচ ওয়াক্ত সালাতের আযানের পরই প্রযোজ্য তবে মাগরীবের নামাজ ব্যতীত। কারণ, মাগরীবের আযানের পর থেকে মাগরীবের ফরজ নামাজ আদায়ের আগ পর্যন্ত কোনো নফল সালাত নেই।  তেমনী ভাবে সুবহে সাদিকের পর ফজরের ফরয সালাতের আগে দুই রাকাআত- সুন্নাত ছাড়া অন্য নফল সালাত পড়া মাকরুহ।

. জ্বী হ্যাঁ, সুন্নাতে গাইরে মুয়াক্কাদাহ সেটা। আবার চাইলে তাহিয়্যাতুল অযু ও অন্য নফল নামাজও করতে পারেন। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী আব্দুল ওয়াহিদ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...