আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
98 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (25 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহ,
আমার বাবা একটি সুদভিত্তিক প্রতিষ্ঠানে চাকুরী করেন।আমার বিবাহিত হলেও বর্তমানে আমার বাবা আমার ভরণপোষণের বেশিরভাগটাই দেন কারণ আমার স্বামী এখনো পড়ালেখা করেন।

আমার একটি জামা হালাল টাকায় কেনা।প্রায় প্রতি ১ দিন পর পর ই আমি ওই ড্রেসটা পড়ি।আর বাকি সময় আমার বাবার টাকা দিয়ে কেনা ড্রেসগুলো পড়ি।এখন এই হালাল টাকা ফিয়ে কেনা ড্রেসটার রঙ অনেকটাই নষ্ট হয়ে গেছে এবং কাপড়টাও একটু কুচকে গেছে। আমি সেজন্য স্বামীর সামনে এই ড্রেসটা পড়তে চাচ্ছিনা।

এজন্য কি আমার পাপ হবে হালাল ছেড়ে হারাম টাকায় কেনা ড্রেস পড়লে?

দয়া করে জানাবেন শায়েখ, জাযাকাল্লাহু খাইরান।

1 Answer

0 votes
by (681,160 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-

আলহামদুলিল্লাহ!

নাবালক ছেলে সন্তান এবং সকল বয়সের মেয়ে সন্তানের লালনপালনের দায়িত্ব নিকটাত্মীয় মাহরাম পুরুষের উপর।পিতা ভাই চাচা ইত্যাদি মাহরাম পুরুষরা ধারাবাহিক মেয়ে সন্তানদের লালন-পালনের দায়িত্ব গ্রহণ করবে। এটা তাদের উপর ওয়াজিব।তারা এ দায়িত্ব পালন না করলে গোনাহগার হবে।
ونفقة البنت بالغة والابن بالغا زمنا أو أعمى على الأب خاصة به يفتى 
বালেগ মেয়ে এবং বালেগ পঙ্গু বা অন্ধ ছেলের ভরণপোষণের দায়িত্ব পিতার উপর।এটার উপরই ফাতাওয়া।(আল-উকুদুদ-দুররিয়া-১/৮২) এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/2362

সওয়াবের নিয়ত ব্যতীত হারাম মালকে সদকাহ করা ওয়াজিব।
من ملك بملك خبيث ولم يمكنه الرد الى المالك فسبيله التصدق على الفقراء
যদি কারো নিকট কোনো হারাম মাল থাকে,তাহলে সে ঐ মালকে তার মালিকের নিকট ফিরিয়ে দেবে।যদি ফিরিয়ে দেয়া সম্ভব না হয়,তাহলে গরীবদেরকে সদকাহ করে দেবে।(মা'রিফুস-সুনান১/৩৪)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
যেহেতু আপনি বিবাহিত, তাই আপনার ভরণপোষণের সম্পূর্ণ দায়িত্ব, আপনার স্বামী। সুতরাং আপনার জন্য বাবার হারাম টাকা থেকে কিছুই গ্রহণ করা জায়েয হবে না। আপনার স্বামীর উপর ওয়াজিব যে, সে আপনার সম্পূর্ণ দেখভাল করবে। আপনার সকল প্রকার প্রয়োজনকে পূর্ণ করবে। যেহেতু আপনার স্বামী স্টুডেন্ট,  তাই আপনার জন্য বাবার হারাম মাল থেকে গ্রহণ করার রুখসত থাকবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (681,160 points)
উত্তর দেয়া হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...