আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
84 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (34 points)
আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ।
ইসলাম মা-বাবাকে দ্বীনের দাওয়াহ কি ভাবে দিতে বলে?

আমার বাবা একজন জ্ঞানী আলিম। উনাকে হয়ত আমি কিছু বলতে পারবো না। কারণ তিনি অলরেডি জানেন। কিন্তু আমার মা, উনি হয়ত আল্লাহর জান্নাত-জাহান্নাম সম্পর্কে সঠিক ভাবে জানেন না। তাই আমি উনাকে দাওয়াহ দিতে চাই (যতটুকু আমি জানি)। এবং আমি চেষ্টাও করছি। কিন্তু আমি যখন দাওয়াহ দেই, তিনি কোননা কোন ভাবে কষ্ট পেয়ে যান। হয়ত এই জন্য যে, আমি উনার মেয়ে হয়ে উনাকে দাওয়াহ দিচ্ছি। এই জন্য আমি বেশকিছু সময় ধরে মুখে দাওয়াহ না দিয়ে আখলাকের মাধ্যমে দেওয়ার চেষ্টা করছি।
কিন্তু বেশকিছু দিন ধরে লক্ষ্য করলাম, মা সারারাত মোবাইল চালিয়ে ফযরের স্বলাত পড়ছেন না। শুধু ফযর না প্রায় রেগুলার বলা যায় মা ৫ ওয়াক্ত স্বলাত পড়েন না। ঈশার ওয়াক্তে সব নামাজ কাযা পড়েন৷ নিজের মাকে দিনের পর দিন নামাজ বিহীন দেখতে পারছি না। আমি কী করবো?

তিনি খুবই ভালো মানুষ। মানুষকে অতন্ত্য ভালোবাসেন। দ্বীনের বিষয়েও আগ্রহী। কিন্তু শয়তান ওনাকে কোননা কোন ভাবে দ্বীন থেকে বিমুখ করে রেখেছে৷
আরকেটি বিষয়, আমি যদি আম্মুর মোবাইলের ইউটিউব বন্ধ করে দেই কিছু না দেখার জন্য। এতে যদি তিনি কষ্ট পান এবং আমাকে বদদুআ দেন? তাহলে কি সেই বদদুআ কবুল হবে?

আর আল্লাহ কি আমার উপর নারাজ হবেন?? আমি এই কাজ করলে।

জাযাকুমুল্লাহু খাইরান

1 Answer

0 votes
by (657,800 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


হাদীস শরীফে  এসেছে

أن عبد الله بن عمر يقول سمعت رسول الله صلى الله عليه و سلم يقول ( كلكم راع وكلكم مسؤول عن رعيته الإمام راع ومسؤول عن رعيته والرجل راع في أهله وهو مسؤول عن رعيته والمرأة راعية في بيت زوجها ومسؤولة عن رعيتها والخادم راع في مال سيده ومسؤول عن رعيته

হযরত আব্দুল্লাহ বিন ওমর রাঃ বলেন-আমি রাসূল সাঃ কে বলতে শুনেছি যে, তিনি বলেছেন-প্রতিটি ব্যক্তিই দায়িত্বশীল। প্রতিটি ব্যক্তিই তার দায়িত্ব সম্পর্কে জিজ্ঞাসিত হবে। ইমামগণ দায়িত্বশীল, তারা তাদের দায়িত্ব সম্পর্কে জিজ্ঞাসিত হবে। পুরুষগণ তাদের পরিবারের ব্যাপারে দায়িত্বশীল, তারা তাদের দায়িত্ব সম্পর্কে জিজ্ঞাসিত হবে। মহিলাগণ স্বীয় স্বামীর গৃহের দায়িত্বশীল, তারা তাদের দায়িত্ব সম্পর্কে জিজ্ঞাসিত হবে। দাস-দাসীগণ দায়িত্বশীল তার মনিবের সম্পদের ব্যাপারে, তারা তাদের দায়িত্ব সম্পর্কে জিজ্ঞাসিত হবে।

(সহীহ বুখারী, হাদীস নং-৮৫৩
সহীহ মুসলিম, হাদীস নং-৪৮২৮
সহীহ ইবনে হিব্বান, হাদীস নং-৪৪৮৯
সুনানে আবু দাউদ, হাদীস নং-২৯৩০
মুসনাদে আহমাদ, হাদীস নং-৪৪৯৫
মুসনাদুল বাজ্জার, হাদীস নং-৫৩৭৭
মুসনাদুশ শামীন, হাদীস নং-২৯৫১
মুসনাদে আব্দ বিন হুমাইদ, হাদীস নং-৭৪৫
মুজামে ইবনে আসাকীর, হাদীস নং-১০৩)

প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন, 
প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনার মায়ের নামাজ না পড়া,ফোনে রাতের পর রাত এই ইউটিউব ইত্যাদি অহেতুক কাজে সময় ব্যয় এর বিষয়টি আপনার বাবাকে অবহিত করে বাবার মাধ্যমেই সেটির সমাধান করুন।

নামাজ না পড়ার শাস্তি সম্পর্কে হক্কানী শায়েখদের রেকর্ডকৃত বয়ান তাকে শোনান।
এ সংক্রান্ত তাকে পড়তে দিন।

আপনার বাবা বা  আপনার মায়ের অন্য কোনো মাহরামের সাথে তাকে মাস্তুরাত জামাতে পাঠাতে পারেন।

আল্লাহর কাছে বেশি বেশি দোয়া করবেন।

আপনি যেহেতু তাকে গুনাহ মুক্ত রাখার চেষ্টা করেতেছেন, সুতরাং আপনি তার মোবাইলের ইউটিউব বন্ধ করে দিলে তার বদ দুয়া কবুল হবেনা,ইনশাআল্লাহ। 

তবে মনে হচ্ছে এটি সমাধানের পথ নয়,সাময়িক সমাধান হতে পারে,স্থায়ী সমাধান সম্ভবত হবেনা।

তাই উপরে উল্লেখিত পদ্ধতি অবলম্বন করার পরামর্শ রইলো। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...