আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
244 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (115 points)
*আমার এক হিন্দু ফ্রেন্ডকে দাওয়াহ দিতে চাই।যুবায়ের উস্তাদের দরস থেকে বুঝলাম দাওয়াহ এর একটা পদ্ধতি "খাওয়ানো"। এখন একজন মুসলিম মেয়ে হয়ে অপ্রয়োজনে ঘর থেকে বের হওয়া তো উচিত না।আমি চাচ্ছি তাকে নিয়ে মার্কেটে খেতে যাব।যেখানে অনেক নন মাহরাম থাকবে।এইক্ষেত্রে আমি কি সেখানে ওকে নিয়ে গিয়ে খাওয়াতে পারব?(উল্লেখ্য নিজ বাসায় সেরকম দাওয়াহ দেওয়া হয়তো পসিবল হবেনা। এছাড়া আমার হিন্দু বান্ধুবীটা বাইরে ফুচকা খাওয়া পছন্দ করে)

*আমাদের বাসায় ওয়াইফাই আছে।আমার হিন্দু বান্ধুবিটা চায় সে আমাদের এইখানে এসে ওয়াইফাই এর মাধ্যমে ভিডিও ডাউনলোড করবে।এখন হারাম গান বাজনা,নাটক সিনেমা ডাউনলোড করলে তো সমস্যা। আমার গুনাহে জারিয়াহ হয়ে যাবে।এইক্ষেত্রে আমি তাকে কিভাবে মানা করব?

1 Answer

0 votes
by (712,760 points)
edited by

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন:
لَأَنْ يَهْدِيَ اللَّهُ بِكَ رَجُلًا وَاحِدًا خَيْرٌ لَكَ مِنْ أَنْ يَكُونَ لَكَ حُمْرُ النَّعَمِ
“তোমার মাধ্যমে যদি আল্লাহ একজন লোককেও হেদায়েত দেন তবে তা তোমার জন্য একটি লাল উট পাওয়া থেকেও উত্তম।” (বুখারী ১২/৩৭)
তিনি আরো বলেন:
مَنْ دَعَا إِلَى هُدًى كَانَ لَهُ مِنْ الْأَجْرِ مِثْلُ أُجُورِ مَنْ تَبِعَهُ لَا يَنْقُصُ ذَلِكَ مِنْ أُجُورِهِمْ شَيْئًا
“যে ব্যক্তি হেদায়েতের পথে আহবান করে সে ঐ পরিমাণ সওয়াবের অধিকারী হয় যে ব্যক্তি তদনুযায়ী আমল করে। কিন্তু এতে আহ্বানকারীর সওয়াব কমানো হয় না।”(সুনানু আবি দাউদ-৪৬০৯)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/31389

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনি বাহির থেকে খাবার কিনে নিয়ে তাকে নিয়ে আপনার বাসায় এসে খাবেন অথবা তার বাসায় পার্সেল করে দিবেন,অথবা খাবার ক্রয় করে তাকে সাথে নিয়ে এমন কোনো স্থানো খাবেন,যেখানে পরপুরুষের দৃষ্টি সাধারণত যায় না।

ওয়াইফাই দ্বারা যদি সে গান বাজনা ডাউনলোড করতে চায়, তাহলে রাউটার কনফিগারেশনে ঢুকে সমস্ত গান বাজনা মূলক সাইটকে ব্লক করে দিবেন। শুধুমাত্র ইউটিউব খুলা রাখতে পারেন। যদি এগুলো না পারেন, তাহলে ওয়াইফাই হাইড করে রাখবেন। যদি এটাও সম্ভবপর না হয়, তাহলে সে যত সময় আপনার বাসায় থাকবে, তত সময় আপনি তাকে ইউটিউবে ইসলামিক কন্টেন্ট  দেখানোর চেষ্টা করবেন। গান বাজনা ইসলামী শরীয়তে গোনাহ সেটাও তাকে বলে দিবেন।এরপর যদি সে ডাউনলোড করে, তাহলে এক্ষেত্রে আপনার কোনো গোনাহ হবে না। গোনাহ শুধুমাত্র তারই হবে। তাকে অগ্রাধিকার দিয়ে সময় অতিবাহিত করবেন। আল্লাহ সহায় হোক।আমীন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,760 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।
by
সে ইউটিউব থেকেই ভিডিও ডাউনলোড করবে।যেখানে মিউজিক ও এড থাকবে।এছাড়া ওয়াইফাই পাসওয়ার্ড ও আমার থেকে নিবে।সেইক্ষেত্রে আমি কি তাকে পাসওয়ার্ড দিব?
by (712,760 points)
আপনার ওয়াইফাই কে হাইড করে দিন। অথবা তাকে বলুন, গান ডাউনলোড না করতে বা গান বাজনা না দেখতে। তাকে বলে মিনতিসূরে বলে দিবেন, যে, এটা আমাদের ধর্মে নিষিদ্ধ। এবং নিষিদ্ধ কাজে সাহায্য করাও নিষিদ্ধ। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...