0 votes
32 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (12 points)
আসসালামু আলাইকুম
একজন বোনের ১৫ -১৬ বছর বয়সে একজন লোকের সাথে সম্পর্ক ছিলো,পরবর্তীতে ঐ বোন তার কোনো অভিভাবক কে না জানিয়ে ঐ ব্যক্তিকে বিয়ে করেন।

বিয়ের সময় ঐ ব্যক্তির পরিচিত দুইজন সাক্ষী উপস্থিত ছিলেন,মোহরও নির্ধারিত হয়েছিলো,কিন্তু আদায় করার নিয়তে নির্ধারণ করে নাই।

শুধু মাত্র বিয়ে করার নিয়তে মোহর নির্ধারণ করে এবং সাক্ষী রেখে তারা দুইজন বিয়ে করে নেয়।

উল্লেখ্য, বোনটির মতে তিনি ঐ সময় আল্লাহ তে তেমন বিশ্বাসী ছিলেন না,এবং  এখন তিনি সালাফি আকিদা অনুসরণ করেন বলে জানিয়েছেন।
পরবর্তীতে বোনটি তার ভুল বুঝতে পেরে, আল্লাহর রহমতে দ্বীনের বুঝ পেয়ে ঐ সম্পর্ক থেকে নিজেকে সরিয়ে নেন,লোকটিও তার সাথে আর যোগাযোগ করেনি।

তাদের দুইজনের মধ্যে তালাকও হয়নি।

দুইজন ই পরবর্তীতে পুনরায় ভিন্ন ভিন্ন স্থানে বিয়ে করে নতুন করে সংসার করছেন।বিয়ে করার সময় বোনটি কারো কাছে শুনেছিলো যে অভিভাবক ছাড়া বিবাহ বাতিল হয়ে যায়, এই ফাতওয়ার উপর ভিত্তি করে তিনি দ্বিতীয় বিয়ে করতে সম্মত হন।

এখন সম্মানিত মুফতির কাছে উক্ত বোনের পক্ষ থেকে আমার জিজ্ঞাসা,

১.তাদের পূর্বের বিয়ে টা কি সহীহ ছিলো (উনি যদি সালাফি আকিদা পোষণ করেন)?

২.প্রথম বিয়ে যদি সহীহ হয়ে থাকে, তাহলে দ্বিতীয় বিয়ের ব্যাপারে হুকুম কি হবে?  দ্বিতীয় বিয়ে টাকে হালাল করার জন্য ঐ বোনের করণীয় কোনো উপায় আছে? বোনটির পরিবার প্রথম বিয়ে সম্পর্কে সম্পূর্ণ বেখবর।

1 Answer

0 votes
by (469,840 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
পূর্বে অনেক ফাতাওয়াতে আমরা উল্লেখ করেছি যে,মাতাপিতার সম্মতি ব্যতীত কখনো কোনো মুসলমান যুবক যুবতীর জন্য কোর্ট মেরেজ করা সমীচীন হবে না,মঙ্গলজনক হবে না।মাতাপিতাকে না জানিয়ে বালিগ ছেলে মেয়ের বিবাহ নিয়ে উলামাদের মধ্যে মতবিরোধ রয়েছে।উনেক উলামায়ে কেরাম অভিভাবকহীন বিয়েকে বাতিল বলে মনে করেন।হানাফি মাযহাব মতে কু'ফু হিসেবে ছেলেটি মেয়ের সমকক্ষ বা বেশী মর্যাদার অধীকারী হলেই কেবল বিয়ে শুদ্ধ হয়ে যাবে।নতুবা মেয়ের অভিভাবকের অনুমতির উপর বিয়ে মওকুফ থাকবে।জানুন-https://www.ifatwa.info/994, কুফু সম্পর্কে জানতে https://www.ifatwa.info/780
চার মাযহাবের অবস্থান দলীল সহ বিস্তারিত জানুন- https://www.ifatwa.info/1525

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
হানাফি মাযহাব মতে উক্ত বোনের প্রথম বিবাহ বিশুদ্ধ হয়েছিলো। সুতরাং ঐ স্বামীর সাথে তালাক ব্যতিত ঐ বোন দ্বিতীয় বিবাহে আবদ্ধ হতে পারবে না। তবে সালাফি মাযহাব মতে অভিভাবকের অনুমতি ব্যতিত যেহেতু বিয়ে হয়নাই, তাই প্রথম বিয়ে হয়নি। আপনি সালাফি কোনো আলেমের কাছ থেকে ফাতাওয়া নিতে পারেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (469,840 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করলে ভালো হয়। অন্যদিকে প্রতিমাসে একাধিকবার আমাদের মুফতি সাহেবগন জুমের মাধ্যমে সরাসরি প্রশ্নের উত্তর দিয়ে থাকেন। সেই ক্লাসগুলোতেও জয়েন করার জন্য অনুরোধ করা গেল। ক্লাসের সিডিউল: fb.com/iomedu.org

Related questions

...