আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
105 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (1 point)
আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।আমাকে আমার স্বামী কোনো রকমের ভরণপোষণ দিচ্ছে না,কোনো হোক আদায় করছে না। আজ বিয়ে হয়েছে ৮ বছর।আমি এখনও বাবার বাড়িতে থাকি। মা আমার সব দেখাশোনা করে।

১৬ সালে  আমার বিয়ে হয়।তখন আমি দ্বীনের পথে ছিলাম না। বিয়ের পর থেকেই একটার পর একটা ঝামেলা লেগেই থাকত। আমাকে অনেক ধরনের টর্চার করেছেন। আমি ধৈর্য ধরে ছিলাম আল্লাহর কাছে দুআ করতাম ভাবতাম ভালো হবেন। কিন্তু না কোনো পরিবর্তন নাই। সে রাজনীতি করেন। সেগুলো নিয়েই মগ্ন থাকেন। তারপর নারীঘটিত সমস্যা ও আছে তার।এমন আরও অনেক কিছুই আছে যা বলার মত না। এক কথায় সে দুশ্চরিত্র। সে সব জায়গায় এখনও অবিবাহিত সেজে থাকে। আমি কিছু বললে বলে সে তার রাজনীতির জন্য থাকেন।

এই ৮ বছরে আমি কয়েকবার কনসিভ করেছি। আমাকে নোংরা কথা বলত ,তারপর ওষুধ খাইয়ে সব শেষ করতো।
এবার ও সেম ঘটনা হয়েছে।আমি কনসিভ করেছি আলহামদুলিল্লাহ।কিন্তু আমার স্বামী আমাকে টেবলেট খেতে বলছে, আরো নানান কথা,সেটা এটা বুঝতেছে না যার যার রিযিক সেই নিয়ে আসেন , আল্লাহ রিযিক দাতা।আমি এখন কী করবো আমার কী করা উচিত?

আমার পরিবার ও চাচ্ছে না, তারা তার অবস্থা দেখে বলছেন আমাদের সম্পর্কে রাখবে না।এই মুহূর্তে আমি কী করবো কী করা উচিত ? এক মাস হয় নী কনসিভ এর।আমি কী কিছু করতে পারবো? কোনো ওষুধ খাবো ? এতে কি গুনাহ হবে? আমাকে মেহেরবানী করে জানাবেন।ইনশা আল্লাহ।সবাই বলছে সম্পর্ক না থাকলে বাচ্চা নিয়ে থাকলে হবে? নানান কথা হচ্ছে আমি দীন  দিন অসুস্থ হয়ে পড়ছি।কোনো রকমের কোনো সাপোর্ট নেই।কেউ আমাকে কোনো খরচ দিচ্ছে না।আর স্বামীর কথা কী বলবো ৮ বছর যাবত নিচ্ছে দেওয়ার বদলে।

1 Answer

0 votes
by (712,800 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
সমস্ত মাখলুকাতের রিযিকের দায়িত্ব রাব্বুল আ'লামিন নিজ দায়িত্বে নিয়ে অত্যান্ত স্পষ্টভাবে ঘোষনা দেন যে,
وَمَا مِن دَآبَّةٍ فِي الأَرْضِ إِلاَّ عَلَى اللّهِ رِزْقُهَا وَيَعْلَمُ مُسْتَقَرَّهَا وَمُسْتَوْدَعَهَا كُلٌّ فِي كِتَابٍ مُّبِينٍ
আর পৃথিবীতে কোন বিচরণশীল নেই, তবে সবার জীবিকার দায়িত্ব আল্লাহ নিয়েছেন তিনি জানেন তারা কোথায় থাকে এবং কোথায় সমাপিত হয়। সবকিছুই এক সুবিন্যস্ত কিতাবে রয়েছে।(সূরা হুদ-০৬)

এই আয়াত এবং এর মত আরো অনেক আয়াতে আল্লাহ তা'আলা পরিস্কার জানিয়ে দিয়েছেন যে,যত প্রাণী এই পৃথিবীতে জন্মগ্রহণ করবে,তাদের রিযিকের ব্যবস্থা আল্লাহ স্বয়ং করবেন।আল্লাহ এমন ভঙ্গিতে বলতেছেন যে,সরকারী রেশন অফিসের মত কোনো অফিসে যাওয়ার প্রয়োজন নেই।বরং আল্লাহ প্রত্যেক মানুষ পর্যন্ত তাদের রিযিক পৌছে দেয়ার দায়িত্ব নিজের জিম্মায় নিয়ে নিয়েছেন। কোনো রেশন কার্ডধারী যদি স্থানান্তরিত হয়,তবে রেশন কার্ড স্থানান্তরকরণের জন্য সরকার বরাবর দরখাস্ত করতে হয়,কিন্তু আল্লাহর নিকট দরখাস্ত করতে হবে না।কেননা আল্লাহ বলেন,يعلم مستقرها و مستودعها

অর্থাৎ আল্লাহ তা'আলা প্রত্যেক প্রাণীর স্থায়ী এবং অস্থায়ী বাসস্থল সম্পর্কে জ্ঞাত।সেখানেই আল্লাহ রিযিক পাঠিয়ে দেন। এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/1907

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
সন্তান গ্রহণ না করার জন্য আপনারা উভয়ই গোনাহগার হচ্ছেন। সাথে সাথে যারা বাচ্ছা না দিতে সাপোর্ট করছে, উৎসাহ দিচ্ছে তাদেরও গোনাহ হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,800 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...