আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
100 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (67 points)
edited by

আমার প্রায়ই পুরোনো বিভিন্ন কথা মনে হয়, যা বিভিন্ন কবিতা, বা গানের কথা বা কবিতার কথা এইগুলো আরকি। এই গুলোর মাঝে বিভিন্ন কথা কুফরী পর্যায়ের ও হতে পারে। (যেমনঃ "মহারাজার পায়ে বন্দনা করো, মুসলমান ধোকা দেতা হেয়" ইত্যাদি ধরনের কথা ) । আমি শিওর জানি না এইগুলো কুফরী কি না।
তবে সমস্যা হলো যে এইগুলো আমি প্রায়ই বলতাম এমন টা মনে হচ্ছে। তবে কোনোদিন স্পেসিফিক ভাবে উচ্চারণ করে বলেছি তেমন কোনো দিন বা ক্ষন মাথায় আসে না। তবে এটা জানা থাকে, যে এই কথা গুলো তখন প্রায়ই বলতাম। এইগুলো যে সময়ের ঘটনা বলে মনে হয় তখন আমি কুফর সম্পর্কে জানতাম না।  কথার দ্বারা কুফর বা কুফরি কথা এইসব কিছুই জানা ছিলো না, এইগুলো কুফরী কথা  কিনা তা বিচার ভাবনায় আসতো না, এমনিই কোনো কথা/গান/কবিতা/সিনেমার ডায়লগ শুনতাম সেই রেশ ধরে প্রায়ই বলতাম।

আমি দেড় বছরের মতো হলো বিয়ে করেছি, এর আগে আমার প্রায় প্রতিদিনই কালিমা গুলো পাঠ করে তওবা করার অভ্যাস। তবে এই কথা গুলো বিয়ের অনেক আগে বলেছি বলেই মনে হয়। বিয়ের পরে বলেছি তেমন টা মনে সায় দেয় না।

১. এখন আমার যে এই কিছু দিন পরপর বিভিন্ন কথা মনে পরে যে এগুলো বলতাম হয়তো বা বলেছি হয়তো। তখন আমার কি করনীয়? সে কথা গুলোর মাঝে সত্যই কুফরী থাকলে, এইগুলো কুফরী বাক্য এটা না জেনে বা এই কুফরীর ভাবনা না ভেবেই কথা গুলো বলার পরেও কি আমি তখন কাফের হয়েগিয়েছিলাম বলা যায়?আমার বিয়ে কি এইসব কারণে দোহরাতে হবে?

২. প্রশ্নে উদাহরণ দেওয়ার জন্য যে লাইন দুটু বলেছও এর জন্য কি কুনো সমস্যা হবে?ইমানে?

1 Answer

0 votes
by (678,880 points)
edited by
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


ওযর বিল জাহালত গ্রহণযোগ্য। চায় এ'তেকাদি মাসাঈল সম্পর্কিত হোক বা ফেকহী শাখাপ্রশাখাগত মাসাঈল সম্পর্কিত হোক।

যেমন আল্লাহ তা'আলা বলেন,

 ( رَبَّنَا لَا تُؤَاخِذْنَا إِنْ نَسِينَا أَوْ أَخْطَأْنَا )

হে আমাদের রব,আমাদের কে পাকরাও করবেন না,যদি আমি ভূলে যাই কিংবা অজ্ঞতা বশত কিছু করে ফেলি।
সূরা বাকারা-২৮৬

وقوله تعالى : (وَلَيْسَ عَلَيْكُمْ جُنَاحٌ فِيمَا أَخْطَأْتُمْ بِهِ وَلَكِنْ مَا تَعَمَّدَتْ قُلُوبُكُمْ وَكَانَ اللَّهُ غَفُورًا رَحِيمًا) الأحزاب/ 5 .

। এ ব্যাপারে তোমাদের কোন বিচ্যুতি হলে তাতে তোমাদের কোন গোনাহ নেই, তবে ইচ্ছাকৃত হলে ভিন্ন কথা। আল্লাহ ক্ষমাশীল, পরম দয়ালু।

রাসূলুল্লাহ সাঃ বলেন,

وقوله صلى الله عليه وسلم : ( إِنَّ اللَّهَ قَدْ تَجَاوَزَ عَنْ أُمَّتِي الْخَطَأَ، وَالنِّسْيَانَ، وَمَا اسْتُكْرِهُوا عَلَيْهِ) رواه ابن ماجه (2043) 

নিশ্চয় আল্লাহ তা'আলা আমার উম্মতের অজ্ঞতা ও ভূলভাল কে ক্ষমা করে দিবেন।এবং অপারগতা বশত কৃত গোনাহকেও ক্ষমা করে দিবেন।(সুনানে ইবনে মা'জা,-২০৪৩)

শরীয়তের বিধান অনুযায়ী ঐ জাহালত অযর হতে পারবে,যেক্ষেত্রে সে হুকুম সম্পর্কেই অজ্ঞ।

এই জন্য কেহ যদি ফরজ ওয়াজিব বিধান কে এই জন্য না পড়ে যে সে উক্ত বিধান ফরজ ওয়াজিব হওয়া সম্পর্কে  জানতোনা।

অথবা সে কোনো হারাম কাজ এই জন্য করেছে যে সে তাহার হারাম হওয়া সম্পর্কে  জানতোনা,তো তার এই অজ্ঞতার শরীয়তে গ্রহনযোগ্যতা আছে।

এর ভিত্তিতে তাকে তাকে শাস্তি  দেওয়া হবেনা। সে অজ্ঞতার কারনে মা'যুর।

বিস্তারিত জানুনঃ- 

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
(০১)
প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনি তখন কাফের হয়ে গিয়েছিলেন,বলা যায়না।
এতে আপনার ঈমান চলে যায়নি। 
এসবের কারনে আপনার বিবাহ দোহরাতে হবেনা।
তবে আল্লাহর কাছে তওবা করতে হবে।

(০২)
কোনো সমস্যা হবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...