আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
108 views
in পবিত্রতা (Purity) by (81 points)
গোসলের সময় বাথরুম থেকে পানি গড়িয়ে বাইরে আসে।বাথরুমের দরজার বাইরে টিকটিকির বিষ্ঠা পরে থাকে।আর গড়িয়ে আসা পানিতেও টিক্টিকির বিষ্ঠা পরে।পানি বাইরে আসার সময় বিষ্ঠা ছুয়ে আসে। বাথরুমের সাথে ডাইনিং ও রান্নাঘর।এই জায়গাটুকু এখনো প্লাস্টার করা হয়নি।তাই এখানে স্যান্ডেল পরে হাটা হয়।আমাদের বাসার সবাই এই ধরনের স্যান্ডেল পরে ( https://ibb.co/VpQGWW7 )। বাথরুমে যাওয়ার আগে বাথরুমের বাইরে গড়িয়ে আসা পানির উপর স্যান্ডেল রেখেছিলাম।বাথরুম থেকে বেরিয়ে পা মুছে  ওই স্যান্ডেল পরেছিলাম।এরপর দেখলাম স্যান্ডেলের ওই গোল অংশ এ চাপ দিলে পানি আসছে।বাড়ির অন্যদের স্যান্ডেল একই রকম হওয়ায় তাদের স্যান্ডেলেও পানি বের হয়।তারা সেভাবেই স্যান্ডেল থেকে বের হওয়া পানি পায়ে লাগিয়ে ঘরে হাটাহাটি করছে।আমি এতদিন এই বিষয়টি বুঝতে পারিনি।আজকে এই একই ধরনের অন্য স্যান্ডেল পরে টিউবয়েল থেকে পানি নেই।এরপর চাপ দিলে দেখি আবার স্যান্ডেলের গোল অংশ থেকে পানি বের হচ্ছে।অযু করে এই স্যান্ডেল পরে আমি পায়ের তলা মুছেছিলাম।আমার কাপড়,গামছা কি এখন নাপাক হয়ে গেছে?

সেই গামছা দিয়ে অন্যদিন ভেজা পা মোছার পর আমি জুতা পড়েছিলাম।আমার জুতা কি নাপাক হয়ে গেছে?

বাড়ির সবাই স্যান্ডেল থেকে বের হওয়া পানি পায়ে লাগিয়েই ঘরে হাটাহাটি করে।এতে কি ঘর নাপাক হয়ে গেছে?

কিভাবে পাক করব সবকিছু?
by (1 point)
ভাই পরামর্শ হল, আপনি কোন সাইকিয়াট্রিস্ট এর শরাণাপন্ন হোন। ওয়াসওয়াসা একটি মানসিক রোগ, যাকে মেডিক্যালের ভাষায় ওবসেসিভ কম্পালসিভ ডিসওর্ডার(OCD) বলে। আপনারটা হল পরিষ্কার পরিচ্ছন্নতা নিয়ে। অনেক দিনের শয়তানি ওয়াসওয়াসা মানসিক রোগে পরিণত হয়। ইনশাআল্লাহ এ রোগ মেডিসিন ও কাউন্সিলিং এ ভাল হয়, সাথে আল্লাহর কাছেও এ রোগ মুক্তির জন্য দোয়া করতে হয়।

1 Answer

0 votes
by (678,880 points)
জবাবঃ-
بسم الله الرحمن الرحيم


হাদীস শরীফে এসেছেঃ- 

حَدَّثَنَا أَحْمَدُ بْنُ مُحَمَّدِ بْنِ حَنْبَلٍ، حَدَّثَنَا عَبْدُ الرَّزَّاقِ، حَدَّثَنَا مَعْمَرٌ، عَنِ الزُّهْرِيِّ، عَنْ عَامِرِ بْنِ سَعْدٍ، عَنْ أَبِيهِ، قَالَ: أَمَرَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ بِقَتْلِ الْوَزَغِ وَسَمَّاهُ فُوَيْسِقًا صحيح

 ‘আমির ইবনু সা‘দ (রহঃ) থেকে তার পিতার সূত্রে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম গিরগিটি (টিকটিকি) মারার হুকুম করেছেন। তিনি তার নাম দিয়েছেন অনিষ্টকারী।
মুসলিম, আহমাদ।

★সুতরাং টিকটিকি একটি হারাম প্রানী,তাই এর পেশাব বিষ্ঠাও নাপাক।

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
টিকটিকির বিষ্ঠা নাজাসতে গালিজা। সুতরাং এই বিষ্ঠায় পানি লেগে যদি সেই পানি জুতায় মিলিত হয়, তাহলে উক্ত জুতা যত জায়গায় লাগবে, সব জায়গা-ই নাপাক হিসেবে বিবেচিত হবে।

আরো জানুনঃ- 

★প্রশ্নে উল্লেখিত ছুরতে যদি আপনি সত্যিই নিশ্চিত হোন যে, টিকটিকির বিষ্ঠায় পানি লেগে সেই পানি স্যান্ডেলে লেগে মিলিত হয়, এবং স্যান্ডেলের গোল অংশ থেকে পানি বের হয়ে পা ভিজে যায়,তাহলে উক্ত জুতা যত জায়গায় লাগবে, সব জায়গা-ই নাপাক হিসেবে বিবেচিত হবে।
পা নাপাক বলে বিবেচিত হবে।
সেই পা পাক না করে গামছা দিয়ে মুছলে গামছাও নাপাক বলে বিবেচিত হবে।

তবে যদি টিকটিকির বিষ্ঠায় পানি লেগে সেই পানি স্যান্ডেলে লাগা সম্পর্কে আপনি যদি নিশ্চিত না হোন,বিষয়টি যদি কেবলমাত্র আপনার মনের সন্দেহ হয় ,সেক্ষেত্রে প্রশ্নে উল্লেখিত ছুরতে কিছুই নাপাক হবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...