আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
114 views
in পবিত্রতা (Purity) by (52 points)
আমার লিঙ্গের ছিদ্রে প্রস্রাব লেগে থাকে সবসময়। প্রস্রাবের পর ৫ মিনিট অপেক্ষা করে আঙুল দিয়ে চাপ দিয়ে পানি ঢালি।এরপর প্রস্রাব বেরিয়ে আসে যতবারই পানি ঢালি না কেন।তাই কাপড়ে সামান্য প্রস্রাব লেগে থাকে সবসময়। ইস্তিঞ্জার পর প্যান্ট পরার সময় লিঙ্গ থেকে পানি প্যান্টের বিভিন্ন অংংশে লাগে।হাটুর কাপড়ের অংশে লাগে।প্যান্টে অনেক সময় মযী থাকে।ইস্তিঞ্জার পর প্যান্ট পরলে মযীর লাগার অংশ ও ভিজে থাকে।গরমে প্রচুর ঘাম হয় শরীরে।পুরার শরীর ঘামে ভিজে যায়।ঘামে ভিজার কারণে প্যান্টের নাপাকি কি পুরো পায়ে ছড়িয়ে পরবে। আমি ঘরের ভেতর হাটু পর্যন্ত প্যান্ট ভাজ করে রাখি সবসময়। হাটুর নিচ থেকে পা ধোয়ার ফলে কি পা নাপক থাকবে হাটুর উপরের পুরো অংশে ঘাম ও নাপাক থাকার কারণে?নাপাকি কি আমার পায়ের তলা পর্যন্ত ছড়িয়ে পরবে?আমি ঘরে স্যান্ডেল পরে থাকি।আমার স্যান্ডেল কি নাপাক হয়ে যায়?ওজুর পর স্যান্ডেল পরার আগে কি স্যান্ডেল ধুয়ে নিতে হবে? পা ধোয়ার পর স্যান্ডেল পরার কারণে স্যান্ডেলে কাদার মতো দাগ হয়েছে।আমি আজ পাউডার দিয়ে ঘষা মাজা করে স্যান্ডেল ধুয়েছি।প্রতিবার কি এভাবে ঘষা মাজা করে স্যান্ডেল পাক করতে হবে যেহেতু তাতে দাগ রয়েছে কাদা,ধুলা,বালির।কি করব আমি এখন? ২ বছর এভাবে চলছি।

1 Answer

0 votes
by (682,440 points)
edited by
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-
   

https://ifatwa.info/31852/ ফতোয়ায়ে উল্লেখ রয়েছেঃ
হাদীস শরিফে এসেছে,

عَنْ عِيسَى بْنِ يَزْدَادَ الْيَمَانِيِّ، عَنْ أَبِيهِ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ ﷺ إِذَا بَالَ أَحَدُكُمْ فَلْيَنْتُرْ ذَكَرَهُ ثَلَاثَ مَرَّاتٍ

ঈসা ইবন ইয়াযদাদ আলইয়ামানী তার পিতা থেকে বর্ণনা করেন। রাসূল ﷺ ইরশাদ করেছেন, যখন তোমাদের কেউ পেশাব করে, তখন সে যেন তার লজ্জাস্থানকে তিনবার ঝেড়ে নেয় বা পবিত্র করে নেয়। (সুনানে ইবনে মাজাহ: ৩২৬)
 
حَدَّثَنَا نَصْرُ بْنُ الْمُهَاجِرِ، حَدَّثَنَا مُعَاوِيَةُ بْنُ عَمْرٍو، حَدَّثَنَا زَائِدَةُ، عَنْ مَنْصُورٍ، عَنْ مُجَاهِدٍ، عَنِ الْحَكَمِ، أَوِ ابْنِ الْحَكَمِ عَنْ أَبِيهِ، أَنَّ رَسُولَ اللَّهِ صلى الله عليه وسلم بَالَ ثُمَّ تَوَضَّأَ وَنَضَحَ فَرْجَهُ .

حكم : صحيح

নাসর ইবনুল মুহাজির ..... হাকাম বা ইবনু হাকাম তাঁর পিতা হতে বর্ণনা করেছেন। যে, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম পেশাবান্তে উযূ (ওজু/অজু/অযু) করেন এবং তাঁর লজ্জাস্থানে পানি ছিটান (অর্থাৎ লজ্জাস্থান হালকাভাবে ধৌত করার পর উযূ করেন)।
(আবু দাউদ ১৬৮)

★★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনি কয়েকবার নিংড়ানোর পর টিস্যু পেপার ব্যবহার করে কিছুক্ষন হাটাহাটি করবেন।
এর পর ভালোভাবে পানি ঢেলে দিবেন।
এতে কাজ না হলে চিকিৎসা করাবেন।
,
আপাতত নামাজের আগ দিয়ে ইস্তেঞ্জা না করাই আপনার পবিত্রতার জন্য উচিত হবে।
নামাজের পর ইস্তেঞ্জা করবেন,নামাজের আগে কাপড়ে পেশাব লেগে যাওয়া স্থান ধুয়ে পাক করে নিবেন অথবা নামাজের জন্য আলাদা কাপড় ব্যবহার করবেন।     
সেই কাপড়টিকে শুধুমাত্র নামাজের সময়ে ব্যবহার করবেন।       

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
ঘামে ভিজার কারণে প্যান্টের নাপাকি পেশাব লাগা স্থান হতে ঘামে ভিজে যাওয়া পুরো স্থান যার সাথে এই পেশাব লাগা স্থান এর সংযুক্তি সবই নাপাক হয়ে যাবে। 

তাই নামাজের সময় কাপড় চেঞ্জ করবেন,বা পাক করবেন।

তবে প্রশ্নের বিবরণ মতে আপনার স্যান্ডেল নাপাক হবেনা।
তাই তাহা পাক করতে হবেনা।

ফ্লোরও নাপাক হবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...