আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
129 views
in পবিত্রতা (Purity) by (52 points)
*আমি খবরের কাগজ দিয়ে ভেজা হাত মুছি।যার ফলে হাতে ও নখে কালি লেগে যায়।আমার হাতে যদি মযী লাগে তাহলে কি আমাকে হাত ও নাম৷ নখের কালি সাবান দিয়ে দূর করতে হবে? নাকি পানি ঢাললেই প্সক হয়ে যাবে?

*মেঝেতে নাপাক পরে শুকিয়ে গেলে সেখানে সালাত পরা যাবে?

1 Answer

0 votes
by (707,240 points)


বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/12596 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
ফাতাওয়ায়ে হিন্দিয়াতে উল্লেখ রয়েছে,
وإزالتها إن كانت مرئية بإزالة عينها وأثرها إن كانت شيئا يزول أثره ولا يعتبر فيه العدد. كذا في المحيط فلو زالت عينها بمرة اكتفى بها ولو لم تزل بثلاثة تغسل إلى أن تزول، كذا في السراجية.
দৃশ্যমান নাজাসত কে সম্ভব হলে তার আছর সহ দূর করলেই(কাপড় বা শরীর) পবিত্র হয়ে যাবে।এক্ষেত্রে দৌত করার সংখ্যা গ্রহণযোগ্য নয় (মুহিত)
যদি একবার দৌত করার দ্বারা নাজাসত দূর হয়ে যায় তাহলে সে দৌত্যকর্ম টিই তা পবিত্র হওয়ার জন্য যথেষ্ট হবে।তবে যদি তিনবার দৌত করার দ্বারা নাজাসত দূর না হয় তাহলে সে পর্যন্তই দৌত করতে হবে যে পর্যন্ত না নাজাসত দূর হচ্ছে।
وإن كانت شيئا لا يزول أثره إلا بمشقة بأن يحتاج في إزالته إلى شيء آخر سوى الماء كالصابون لا يكلف بإزالته. هكذا في التبيين وكذا لا يكلف بالماء المغلي بالنار. هكذا في السراج الوهاج.
আর যদি নাজাসতের আছর এমন হয় যে,কষ্ট করা ব্যতীত তা দূর হবে না তথা এটা দূর করতে পানি ব্যতীত ভিন্ন জিনিষের মুখাপেক্ষী হতে হয়। যেমন সাবান ইত্যাদি।তাহলে এমতাবস্থায় আছর দূর করার হুকুম দেওয়া হবে না।
(তাবয়ীনুল হাক্বাইক্ব)
এবং গরম পানি দ্বারা আছর দূর করারও হুকুম প্রদান করা হবে না।(আস-সিরাজুল ওয়াহ্হাজ)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
সাবান দিয়ে ধৌত করতে হবে না।বরং তিনবার ধৌত করে নিলেই তা পবিত্র হয়ে যাবে।

মেঝেতে নাপাক পরে শুকিয়ে গেলে সেখানে সালাত পরা যাবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (52 points)
আপণাদের ফতোয়াতে আগে বলেছেন মেঝে শুকিয়ে গেলে পাক হয়ে যাবে।তাই আমি মেঝেতে সালাত পরি জায়নামাজ ছাড়া ২ মাস যাবত।কি করব এখন? 
by (707,240 points)
ফাতাওয়া নাম্বার দেন। মেঝে কি রকম?
by (52 points)
মেঝে  
এটি টাইলস নয়।
by (707,240 points)
টাইলস হলে শুকিয়ে গেলেও পরবর্তীতে পানি পড়লে নাপাক হবে।তবে মেঝে যদি এমন হয় যে, তাতে শুষে নেয়ার যোগ্যতা রয়েছে।তাহলে পরবর্তীতে পানি পড়লেও নাপাক হবে না।
by (707,240 points)
আপনি ফাতাওয়া নাম্বার দিবেন।
by (52 points)
https://ifatwa.info/43976/?show=43976#q43976

আমার মেঝেতে নাপাকের কোন দাগ,গন্ধ নাই।এক বাচ্চার প্রস্রাবের উপর ১.৫ লিটার পানি ঢেলে দেয়া হয়েছিল।এরপর মুছে ফেলা হয়েছিল।আর নাপাক পায়ের ছাপ পরেছিল।কিন্তু কোন দাগ,গন্ধ নাই।এখানে সালাত হবে?
by (707,240 points)
আপনি ঐ ফাতাওয়া নাম্বার দিবেন।
by (707,240 points)
ঐ ফাতাওয়াতে তো আমি বলেই দিয়েছি।শুষে নেয়ার ক্ষমতা থাকার কারণে নাপাক হবে না।আর টাইলস হলে নাপাক হবে। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...