বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
ولو افترش نعليه وقام عليهما جاز فلا يضر نجاسة ما تحتهما لكن لا بد من طهارة نعليه مما يلى الرجل لا مما يلى الأرض
যদি জুতার নিচে নাপাক থাকা অবস্থায় জুতা খুলে জুতার উপরে পা দিয়ে নামায পড়ে, তাহলে যেখানে পা রাখছে, জুতার সেই অংশে নাপাক না থাকলে নামায হয়ে যাবে। যদিও জুতার নিচে নাপাক রয়েছে।
কিন্তু যদি উপরেও নাপাক থাকে, তাহলে জুতা খুলে উপরে পা দিয়ে নামায পড়লেও হবে না।(হাশিয়ায়ে তাহতাওয়ী-৫৮২)
ولو خلع نعليه وقام عليها جاز سواء كان ما يلى الأرض منه نجسا أو طاهرا إذا كان ما يلى القدم طاهرا
যদি কেউ জুতাকে খুলে নিয়ে তার উপর দাড়ায়, জুতার নিচে নাপাকি থাকুক বা না থাকুক,নামায হয়ে যাবে।তবে জুতার উপরের অংশ যেখানের পা রাখা হবে,সেই জায়গা পবিত্র না থাকলে উক্ত জুতার উপর দাড়িয়ে নামায পড়া যাবে না।(ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/১১৯)
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১) জুতা অপবিত্র থাকলে জুতাকে খুলতে হয়।নতুবা জুতা খুলার কোনো প্রয়োজনিয়তা নাই।
(২) জুতা পবিত্র কি না? সেটা যেহেতু অনেক সময় সন্দেহমুলক থাকে, তাই জুতা খুলে পবিত্র স্থানে মাঠিতে দাড়ানো উচিৎ।
(৩)মাটিতে যদি ধুলা থাকে তাহলে তার উপর দাঁড়িয়ে নামাজ পরা যাবে।
(৪)
জ্বী, নামাযের দুরুদ যাকে দুরুদে ইবরাহিমী বলা হয়, সেই দুরুদই পড়তে হবে।