আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
224 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (25 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ
حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ عَبْدِ الرَّحِيمِ أَبُو يَحْيَى، أَخْبَرَنَا أَبُو أَحْمَدَ الزُّبَيْرِيُّ، حَدَّثَنَا إِبْرَاهِيمُ بْنُ طَهْمَانَ، عَنْ أَبِي الزُّبَيْرِ، عَنْ جَابِرٍ، قَالَ نَهَى رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم أَنْ يَنْتَعِلَ الرَّجُلُ قَائِمًا ‏.


জাবির (রাঃ) থেকে বর্ণিতঃ:

তিনি বলেন, রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) লোকদেরকে দাঁড়িয়ে জুতা পরতে নিষেধ করেছেন।

সুনানে আবু দাউদ, হাদিস নং ৪১৩৫


এখানে রাসুল ﷺ দাড়িয়ে জুতা পরতে নিষেধ করেছেন । এটা কোন কোন ক্ষেত্রে প্রযোজ্য ?
লোফার বা বেল্টযুক্ত অনেক জুতা আমরা পরে থাকি। যেগুলো পরার ক্ষেত্রে হাতের সাহায্য প্রয়োজন হয়। এমন জুতাগুলোর ব্যাপারে কি রাসূল (সাঃ) দাঁড়িয়ে পরতে নিষেধ করেছেন ??

আবার যেই জুতা-স্যান্ডেল দাঁড়িয়ে অনায়াসে পরা যায়, কোনো সমস্যা হয় না যেমন দুই ফিতাযুক্ত স্যান্ডেল সেসব জুতার ক্ষেত্রে এ নিষেধ প্রযোজ্য হবে নাকি সেগুলো দাড়িয়ে পড়া যাবে ? দুই ফিতা ওয়ালা স্যান্ডেল ও কি বসে পরতে হবে ?

 আমরা মসজিদ থেকে বের হওয়ার সময় সাধারণত দাড়িয়ে জুতা(দুই ফিতা ওয়ালা এগুলো অনায়াসে দাড়িয়ে পড়া যায়)  পড়ি।  এ নিষেধাজ্ঞা কি এক্ষেত্রেও প্রযোজ্য হবে ?

1 Answer

0 votes
by (680,960 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


হাদীস শরীফে এসেছেঃ 

عَنْ جَابِرٍ - رَضِيَ اللَّهُ عَنْهُ - قَالَ : نَهَى رَسُولُ اللَّهِ - صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ - أَنْ يَنْتَعِلَ الرَّجُلُ قَائِمًا . رَوَاهُ أَبُو دَاوُدَ

জাবির (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম দাঁড়িয়ে জুতা পরিধান করতে নিষেধ করেছেন।
(সহীহ : আবূ দাঊদ ৪১৩৫, ইবনু মাজাহ ৩৬১৮-৩৬১৯, সিলসিলাতুস্ সহীহাহ্ ৭১৯, তিরমিযী ১৭৭৫, মুসনাদে আবূ ইয়া‘লা ৩০৭৭, মুসান্নাফ ‘আবদুর রায্যাক ২০২১৮, মুসান্নাফ ইবনু আবূ শায়বাহ্ ২৪৯৩৬, শু‘আবুল ঈমান ৬২৭৩

ব্যাখ্যাঃ

تحفة الأحوذي بشرح جامع الترمذي
 ( وهو قائم ) جملة حالية قال الخطابي إنما نهى عن لبس النعل قائما لأن لبسها قاعدا أسهل عليه يزال له وربما كان ذلك سببا لانقلابه إذا لبسها قائما . فأمر بالقعود له والاستعانة باليد فيه ليأمن غائلته . وقال المظهر : هذا فيما يلحقه التعب في لبسه كالخف والنعال التي تحتاج إلى شد شراكها
সারমর্মঃ
 ‘আল্লামা খত্ত্বাবী (রহিমাহুল্লাহ) বলেছেনঃ নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম দাঁড়িয়ে জুতা পড়তে নিষেধ করেছেন । এর কারণ হলো, বসে জুতা পরিধান করা অনেক সহজ। অন্যদিকে দাঁড়িয়ে জুতা পরিধান করা উল্টে পড়ে যাওয়ার কারণও হতে পারে এবং শরীরের ভারসাম্য রক্ষা করতে ব্যর্থ হবে। এজন্য নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বসে জুতা পরিধান করার নির্দেশ দিয়েছেন যাতে নিরাপদে তা পরিধানে হাতের সাহায্য গ্রহণ করা যায়। আল্লাহ অধিক জানেন। (‘আওনুল মা‘বূদ ৭ম খন্ড, হাঃ ৪১৩১)

حاشية السندي على ابن ماجه
قوله ( قائما ) قيل أي في الصلاة وقيل مخصوص بما إذا لحقه مشقة في لبسه قائما كالخف والنعال المحتاجة إلى شد شراكها .
কেহ কেহ বলেছেন যে এই নিষেধাজ্ঞা নামাজের ভিতরে।
কেহ কেহ বলেছেন যে এই নিষেধাজ্ঞা ঐ সময়ের সাথে নির্দিষ্ট,যখন দাঁড়িয়ে জুতা পরিধান করতে কষ্ট হয় যেমনঃ মোজা, ঐ সমস্ত জুতা,যেগুলোর ফিতা বাধতে হয়।

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই, 
ফিতা,বেল্ট যুক্ত জুতা,যেগুলো এমনিতেই দাড়িয়ে পরিধান করা কষ্টকর,সেগুলোর ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা এসেছে।
এটি মাকরুহ।

পক্ষান্তরে যেগুলো এমন নহে,যেমন জুতা-স্যান্ডেল দাঁড়িয়ে অনায়াসে পরা যায়,ফিতা নেই।
সেগুলোর ক্ষেত্রে কোনো নিষেধাজ্ঞা নেই।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 124 views
0 votes
1 answer 1,561 views
...