আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
77 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (32 points)
আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়াবারকাতুহু।

১। আমার বোন একজন ডাক্তার ও আমার বোনের জামাই একটি সুদি ব্যাংক এ জব করে, মাঝে মাঝে আমার বোনের জামাই এর সাথে দেখা হলে উনি আমাকে কিছু হাদিয়া দেয়, আমি নিতে না চাইলেও জোর করে দিয়ে দেয়  ও মাঝে মধ্যে ট্রিট ও দেয়।
* এখন উনি টাকা হাদিয়া দিলে বা আমাকে রেস্টুরেন্টে কিছু খাওয়াইলে আমার এই খাওয়া টা ও এই টাকা হাদিয়া নেওয়া টা কি জায়েজ হবে বা আমার জন্য কি হালাল হবে??
* আর মাঝে মধ্যে ওনাদের বাসায় ও দাওয়াত দেয়, যেহেতু আমার বোন ও টাকা ইনকাম করে এবং উনি ও টাকা ইনকাম করে এখন ওনাদের বাসায় দাওয়াত খাওয়া কি জায়েজ হবে??
২। অনেকে দেখি ইয়াজিদ কে গালিগালাজ ও লালন দেয়  ইয়াজিদ কে লানত দেওয়া কি যাবে??

   * ইয়াজিদ ও মুয়াবিয়া ( রাঃ)  এনাদের  ব্যাপারে আমাদের আকিদাহ কি হওয়া উচিত।
জাযাকাল্লাহু খাইরান

1 Answer

0 votes
by (708,920 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
فى الفتاوى الهندية- أهدى إلى رجل شيئا أو أضافه إن  كان غالب ماله من الحلال فلا بأس إلا أن يعلم بأنه حرام ، فإن كان الغالب هو الحرام ينبغي أن لا يقبل الهدية ، ولا يأكل الطعام إلا أن يخبره بأنه حلال ورثته أو استقرضته من رجل ، كذا في الينابيع
যদি এমন কেউ কাউকে কিছু হাদিয়া দেয়,যার অধিকাংশ সম্পত্তি হালাল,তাহলে সেই মালকে গ্রহণ করা নাজায়েয নয়।তবে যদি সে জানতে পারে যে,দাতা হারাম থেকে দিচ্ছে তাহলে এমতাবস্থায় সেটা জায়েয হবে না।আর যদি তার মালের অধিকাংশই হারাম থাকে,তাহলে এমন ব্যক্তির হাদিয়া গ্রহণ জায়েয হবে না।এমন ব্যক্তির ওখানে আহার করাও যাবে না, যতক্ষণ না সে হালাল খাবারের সংবাদ দিচ্ছে বা এটা বলছে যে,সে ধার করে নিয়ে এসে আহার করাচ্ছে।(ফাতাওয়ায়ে হিন্দিয়া-৫/৩৪২)এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/1900

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১)
আপনার দুলা ভাইয়ের যেহেতু অন্য কোনো হালাল ইনকাম নাই, তাই উনার কোনো প্রকার হাদিয়া গ্রহণ করা জায়েয হবে না। উনি কিছু খাওয়াইলে,সেই পরিমাণ টাকা সদকাহ করতে হবে।

আপনার বোনকে জিজ্ঞাস করবেন, বাসায় যদি আপনার বোনের হালাল ইনকাম দ্বারা খরচ করা হয়, তাহলে খেতে পারবেন।নতুবা খেতে পারবেন না।

(২)
ইয়াযিদ সাহাবি কি না? তা নি মতপার্থক্য রয়েছে। উনাকে গালিগালাজ বা কটাক্ষ করে কথা বলা কখনো কোনো মুসলমানের জন্য জায়েয হবে না। আমাদের সামনে ইতিহাসকে বিকৃত করে উপস্থাপন করা হয়েছে।যেজন্য ইয়াজিদকে লোকজন দোষারোপ করেন, অথবা ইয়াজিদ কোনো প্রকার হত্যা ও খুনখারাবি করার নির্দেশ দেয়নি।

মুয়াবিয়া রাযি সাহাবি, এবং ইয়াযিদ সর্বপ্রথম ইস্তাম্বুল আক্রমনকারী দলের সেনাপ্রধান। যে বাহিনির সবাইকে হাদীসে জান্নাতি ঘোষণা করা হয়েছে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (32 points)
ওস্তাদ উনি কিছু খাওয়াইলে ওই পরিমাণ টাকা কি সোওয়াব এর নিয়তে কি সদকা করবো নাকি?? 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...