আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
427 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (19 points)
edited by
আমার এক ছোটবোনকে প্রবাসী ছেলের কাছে ফোনে বিয়ে দেয়া হয়। ওনারা ঘনিষ্ঠ  আত্মীয়। বিয়ের সাড়ে তিন বছরেও তার বর দেশে আসেনি এবং এখন পর্যন্ত তাদের দেখা হয়নি একবারও। এরই মধ্যে নানান পারিবারিক ঝামেলার কারণে তারা স্বামী-স্ত্রী এবং উভয় পরিবারের সম্পর্ক বেশ খারাপ হয়ে যায়। ছেলের পরিবার থেকে মেয়েকে নানারকম হেনস্থা করা হয়।  মেয়ে তার বাবার বাড়িতেই থাকে। ছেলে রাগের বশে মাঝে মাঝে জানায় যে সে এ সংসার করতে চায় না, অনেক গালমন্দ ও খারাপ আচরণ করে। পরিস্থিতি বেশি খারাপ হওয়াতে মেয়ে কোর্টে গিয়ে ডিভোর্স দিয়ে দেয় এবং সেটা ছেলেপক্ষ জানে না। ইদ্দত পালন ছাড়াই এক মাসের মধ্যে মেয়ের পরিবার তাকে বিয়ে দিচ্ছে অন্য জায়গায় যেনো ছেলেপক্ষ কোনো ঝামেলা করতে না পারে। এখন এ ব্যাপারে শরীয়তের হুকুম কি? এভাবে কি বিয়ে দিলে কোনো সমস্যা হবে?

1 Answer

0 votes
by (574,050 points)
উত্তর
بسم الله الرحمن الرحيم

ছেলে মেয়ে দুই দেশে  থেকে টেলিফোনের মাধ্যমে সাক্ষিদের সামনে নিয়ে বিবাহ করলে শরীয়তের বিধান অনুযায়ী সেই বিবাহ ছহিহ হবেনা । 
,
বিবাহ সহীহ হওয়ার জন্য শর্ত হল দু’জন আযাদ প্রাপ্ত বয়স্ক বিবেকবান দুই জন মুসলিম স্বাক্ষের সামনে পাত্র/পাত্রি প্রস্তাব দিবে আর অপরপক্ষে পাত্র/পাত্রি তা কবুল করবে। আর সাক্ষিগণ উভয়ের কথা সুষ্পষ্টভাবে শুনবে। আর শরয়ী এ শর্তাবলী পরিপূর্ণভাবে টেলিফোনে পাওয়া সম্ভব নয়। তাই টেলিফোন বা মোবাইলে বিবাহ করা জায়েজ নয়। {ফাতওয়ায় উসমানী-২/৩০৪,৩০৫}

হাদিস শরিফে এসেছে,
عَنْ عَائِشَةَ ، أَنّ رَسُولَ اللَّهِ ﷺ قَالَ لا نِكَاحَ إِلا بِوَلِيٍّ وَشَاهِدَيْ عَدْلٍ ، وَمَا كَانَ مِنْ نِكَاحٍ عَلَى غَيْرِ ذَلِكَ ، فَهُوَ بَاطِلٌ
আয়শা রাযি. থেকে বর্ণিত, রাসূলুল্লাহ্  ﷺ বলেছেন, অভিবাক ও দু’জন ন্যায়পরায়ণ সাক্ষীর উপস্থিতি ব্যতিত বিয়ে শুদ্ধ হয় না। যে বিবাহ অভিবাক ও সাক্ষীর উপস্থিতি ব্যতিত হবে তা বাতিল। (সহিহ ইবন হিব্বান ৪০৭৫)

মোবাইলে বা টেলিফোনে   বিবাহ করার পদ্ধতি হল-উভয় পক্ষ থেকে এক পক্ষ অপরপক্ষ যেখানে থাকে সেখানের কোন ব্যক্তিকে ওকীল বানাবে। তারপর সে অকীল দু’জন সাক্ষীর সামনে বিবাহ করিয়ে দিবে। তাহলে বিবাহ শুদ্ধ হয়ে যাবে। এছাড়া সরাসরি মোবাইলে বা টেলিফোনে প্রস্তাব ও কবুল করার দ্বারা বিবাহ সহীহ হবে না।
(আল মাবসুত ৫/১৬-১৭, ফাতওয়ায় উসমানী-২/৩০৬) 

فى الدر المختار- ( و ) شرط ( حضور ) شاهدين ( حرين ) أو حر وحرتين ( مكلفين سامعين قولهما معا ) (الدر المختار ، كتاب النكاح،-3/9)

অনুবাদ-বিবাহ সহীহ হওয়ার শর্ত হল শরীয়তের মুকাল্লাফ [যাদের উপর শরীয়তের বিধান আরোপিত হয়] এমন দুইজন আযাদ পুরুষ সাক্ষি বা একজন আযাদ পুরুষ ও দুইজন মহিলা সাক্ষি হতে হবে, যারা প্রস্তাবনা ও কবুল  বলার উভয় বক্তব্য স্বকর্ণে উপস্থিত থেকে শুনতে পায়। {আদ দুররুল মুখতার-৩/৯, ফাতওয়ায়ে হিন্দিয়া-১/২৬৮}
,
★★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে যেহেতু    টেলিফোনের মাধ্যমে বিবাহ হয়েছিলো,তাই তাদের বিবাহই ছহীহ হয়নি।
,
প্রশ্নে উল্লেখিত মহিলা আদৌ উক্ত ব্যাক্তির স্ত্রীই নয়,তাই তালাক,ইদ্দত ইত্যাদির কোনো প্রয়োজনীয়তাও নেই।  
,
সে অন্যত্রে বিবাহ বসতে পারে,কোনো সমস্যা নেই। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...