আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
105 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (1 point)
Assalamualaikum rahmatullahi barkathu,

আমার প্রাণের থেকেও প্রিয় মুফতি ওলী উল্লাহ হুজুর এর নিকট একটা ছোট্ট বিষয় জানতে প্রশ্ন। ৪ বার উত্তর পায়নি প্লিজ এইবার অন্তত উত্তর দিয়েন । আশা করছি জবাব দিয়ে সাহায্য করবেন।

Ami kokhono ai rokom prosno korbona. Plz jobab diye sahajjo korun oliwallah huzur. Apnar hat, paa dhorchi.p

হুজুর অন্তত একবার জবাব দিয়েন। আর কষ্ট দিয়েন না। অপেক্ষায় থাকলাম। এই বিষয় এ আর প্রশ্ন করবো না।

1. Ifatwa তে প্রশ্ন সার্চ করছিলাম । প্রশ্ন টা এমন হলো= " এ ভাবে কি তালাক হয়"

যখন আমি প্রশ্ন লিখতে গিয়ে তালাক শব্দ টা লিখছিলাম তখন স্ত্রীর কথা মনে পড়ে জাই । মনে হলো প্রশ্ন টা লেখার সময় ইচ্ছাকৃত ভাবে কি তালাক শব্দ টা লিখছি।মনে হচ্ছিল সত্যি সত্যি স্ত্রী কে বলছি মনে মনে বলা হচ্ছে, নিয়ত ছিল এমন ভাবনা চলে এসেছে। আসলে আমি প্রশ্ন সার্চ করছিলাম আর কোনো কোনো কারণ ছিল না এর জন্য কি তালাক হবে?

২. মনে মনে শর্ত তালাক এর ভাবনা হয়েছিল, তাই নিয়ে প্রশ্ন করেছিলাম। মনে মনে কিছু হয়না। কিন্তু এখন মনে মনে হচ্ছে হয়ত সত্যি সত্যি বলছি ,বা প্রশ্ন করেছি। এমন ভাবনা হচ্ছে । এখন যদি সেই কাজ করা হয় তাহলে কি তালাক হবে?

৩. শর্ত তালাকের ভাবনা মাথায় ঘুরছিল দিয়ে হটাৎ " হ্যাঁ উচ্চরণ হয়। এর জন্য কি তালাক হবে?

৪. প্রয়োজন এ তালাক শব্দটা লিখতে হচ্ছে , কিছুক্ষন পর মনে হচ্ছে সত্যি সত্যি লিখলাম নাকি এমন হচ্ছে,?
by (7 points)
প্রশ্নকর্তাকে ওয়াসওয়াসা রোগ থেকে আল্লাহ দ্রুত নিরাময় দান করুক। সম্ভব হলে মানসিক ডাক্তারের সাথে কথা বলে একটা সাইকোথেরাপি নিন, তখন পার্থক্য করতে অর্থাৎ কোনটা ওয়াস ওয়াসা আর কোনটা আসলেই সমস্যা বুঝতে কিছুটা সহজ হবে।

1 Answer

0 votes
by (678,880 points)
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم

ওয়াসওয়াসা হল এমন এক মানসিক রোগ যা একজন মুসলিমকে বিভ্রান্ত করার জন্য শয়তানের পক্ষ থেকে মনে আসা  কুমন্ত্রনার ফাঁদ। এই রোগে আক্রান্ত রোগীর সংখ্যা এখন কম নয়।  কিন্তু এই রোগ সম্পর্কে ধারনা বা ইলমে জ্ঞান না থাকার ফলে একজন সাধারন ব্যক্তি ধীরে ধীরে মানসিক রোগীতে পরিণত করতে পারে। কারণ শুরুতেই যদি এর চিকিৎসা না করা হয়, তাহলে এটি বাড়তে থাকে।

আমরা আমাদের বিগত সহস্রাধিক প্রশ্ন রিসার্চ করে দেখেছি যে ওয়াসওয়াসা আক্রান্ত ব্যক্তি বিভিন্ন মাসলা মাসায়েল বা ফতোয়ার প্রশ্নের উত্তর ঘাটাঘাটি করে আরও বেশি ওয়াসওয়াসাতে আক্রান্ত হয়ে যায়। এবং প্রশ্নের উত্তর হল একজন ওয়াসওয়াসা আক্রান্ত রোগীদের রোগ বৃদ্ধির খোরাক। এবং একটা প্রশ্ন উত্তর পাওয়ার পর একজন ওয়াসওয়াসা আক্রান্ত ব্যক্তি ক্রমাগত একই প্রশ্ন বারবার ঘুরিয়ে পেচিয়ে শতাধিকবার করতে থাকেন।  যেটা উনাকে বরং ক্রমাগত অধিকতরও খারাপের দিকে নিয়ে যেতে থাকে। 

বিষয়গুলো পর্যালোচনা করে সিদ্ধান্ত নেওয়া হয়েছে ওয়াসওয়াসা আক্রান্ত রোগীদের ক্ষেত্রে নিচের দেওয়া বাধ্যতামূলক সুস্থ হওয়ার কোর্সটি কমপ্লিট না হওয়া পর্যন্ত কোনো প্রশ্নের উত্তর দেয়া হবে না । 

এবং আমরা আশা করছি এবং আল্লাহর উপরে ভরসা রেখে বলছি যারা নিচের এই কোর্সটি করবেন ইনশাআল্লাহ সুস্থ হয়ে যাবেন। 

আর কোর্সের ভিতরে একটা অংশে আমাদের মুফতি সাহেবদের সাথে সরাসরি জুম মিটিংয়ের মাধ্যমে প্রশ্ন-উত্তরের ব্যবস্থা থাকবে। 

আল্লাহ আমাদের সমস্ত শারীরিক ও মানসিক রোগ থেকে হেফাজত করুন। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...