بسم الله الرحمن الرحيم
জবাব,
https://ifatwa.info/4537/
নং ফাতওয়াতে উল্লেখ করা হয়েছে যে,
এ সম্পর্কে ইবনে আবেদীন শামী রাহ.বলেনঃ
لَا شَكَّ فِي فَرْضِيَّةِ عِلْمِ الْفَرَائِضِ
الْخَمْسِ وَعِلْمِ الْإِخْلَاصِ؛ لِأَنَّ صِحَّةَ الْعَمَلِ مَوْقُوفَةٌ عَلَيْهِ
وَعِلْمِ الْحَلَالِ وَالْحَرَامِ وَعِلْمِ الرِّيَاءِ؛ لِأَنَّ الْعَابِدَ
مَحْرُومٌ مِنْ ثَوَابِ عَمَلِهِ بِالرِّيَاءِ، وَعِلْمِ الْحَسَدِ وَالْعُجْبِ
إذْ هُمَا يَأْكُلَانِ الْعَمَلَ كَمَا تَأْكُلُ النَّارُ الْحَطَبَ، وَعِلْمِ
الْبَيْعِ وَالشِّرَاءِ وَالنِّكَاحِ وَالطَّلَاقِ لِمَنْ أَرَادَ الدُّخُولَ فِي
هَذِهِ الْأَشْيَاءِ
দ্বীনের গুরুত্বপূর্ণ পাঁচটি ফারাইয(ভিত্তি)
তথা কালেমা,নামায,রোযা,হজ্ব,যাকাত সম্পর্কে প্রয়োজনীয় জ্ঞানার্জন ফরয। এতে কোনো প্রকার সন্দেহের
অবকাশ নেই। কেননা উপরোক্ত ফারাইযের উপর আমল করা সে সম্পর্কে জানাশোনা এবং হালাল-হারাম
ও রিয়া সম্পর্কে জানাশোনার উপর নির্ভরশীল। কারণ এবাদত কারী রিয়ার কারণে তার কৃত আমলের
সওয়াব থেকে বঞ্চিত হয়ে যায়। এবং হিংসা-নিন্দা ও অন্যর ভালোতে অপচন্দনীয় মনোভাব সবই
আ'মলের সওয়াব বিনষ্টকারী।এমনভাবে যে,যেমনভাবে আগুন লাকড়িকে জ্বালিয়ে দেয়। এবং ক্রয়-বিক্রয় ও বিবাহ-তালাকে
প্রবেশকারী ব্যক্তিবর্গের জন্য সে সম্পর্কে জ্ঞানার্জন ফরয।
তিনি আরো বলেনঃ-
مِنْ فَرَائِضِ الْإِسْلَامِ تَعَلُّمُهُ مَا يَحْتَاجُ
إلَيْهِ الْعَبْدُ فِي إقَامَةِ دِينِهِ وَإِخْلَاصِ عَمَلِهِ لِلَّهِ تَعَالَى
وَمُعَاشَرَةِ عِبَادِهِ.
প্রত্যেক মুসলমানের উপর ইসলামের ফরয বিধানসমূহ থেকে একটি ফরয
হচ্ছে। দ্বীন প্রতিষ্টা তথা এখলাছের সাথে তার উপর আমল করতে প্রয়োজনীয় জ্ঞানার্জন করা
ও মানুষের সাথে সদাচরণের জ্ঞানার্জন করা (ফরয)।
وَفَرْضٌ عَلَى كُلِّ مُكَلَّفٍ وَمُكَلَّفَةٍ بَعْدَ
تَعَلُّمِهِ عِلْمَ الدِّينِ وَالْهِدَايَةِ تَعَلُّمُ عِلْمِ الْوُضُوءِ
وَالْغُسْلِ وَالصَّلَاةِ وَالصَّوْمِ، وَعِلْمِ الزَّكَاةِ لِمَنْ لَهُ نِصَابٌ،
وَالْحَجِّ لِمَنْ وَجَبَ عَلَيْهِ وَالْبُيُوعِ عَلَى التُّجَّارِ لِيَحْتَرِزُوا
عَنْ الشُّبُهَاتِ وَالْمَكْرُوهَاتِ فِي سَائِرِ الْمُعَامَلَاتِ. وَكَذَا أَهْلُ
الْحِرَفِ،
প্রত্যেক মুকাল্লাফ-মুকাল্লাফাহ(আক্বেল-বালেগ
নর-নারী)এর উপর দ্বীনের প্রয়োজনীয় জ্ঞানার্জনের পর ফরয হচ্ছে,ওজু,গোসল,নামায এবং রোযা,এর জ্ঞান অর্জন করা। এবংনেসাবপ্রাপ্ত
মালের মালিকের উপর যাকাতের জ্ঞান অর্জন করা। এবং যার উপর হজ্ব ফরয,তার জন্য হজ্বের বিধি-বিধান অর্জন করা। এবং ব্যবসায়ীদের উপর
ব্যবসা সম্পর্কিত জ্ঞান অর্জন করা।এজন্য ফরয,যাতে তারা উক্ত বিষয় সম্পর্কিত
বিভিন্ন অস্পষ্টতা,সন্দেহ ও অপছন্দনীয় দিবসসমূহ
থেকে অনায়াস বেছে থাকতে পারে।ঠিকতেমনিভাবে পেশাজীবীদের জন্য সংশ্লিষ্ট পেশা সম্পর্কে
জ্ঞানার্জন করা ফরয। ইবনে আবেদীন শামী রাহ.জ্ঞান শিক্ষা ফরয সম্পর্কিত একটি মূলনীতি
তুলে ধরেন।যাকে আমাদের সামনে আসলে,ভবিষ্যৎ অনেক অস্পষ্টতা
দূরবিত হয়ে যাবে ইনশা'আল্লাহ।বিস্তারিত জানুন-1893
সুতরাং আপনার প্রতি আমাদের পরামর্শ
হচ্ছে, দ্বীনী জ্ঞান অর্জন করতে প্রয়োজনে পরিবারকে না জানিয়ে আপনি চেষ্টাকে
অভ্যাহত রাখবেন। আল্লাহ আপনাকে তাওফিক দান করুক। ফরয বিধান পালনে কারও তোয়াক্কা করা
যাবেনা। বিস্তারিত জানূন-1722
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী
ভাই/বোন!
বাবার অনুমতি না নিয়ে উক্ত বোনের জন্য
ভার্সিটিতে পড়াশুনা করা জায়েয হবে না। কারণ, যদি মা-বাবা শরিয়তবিরোধী কোনো কাজের
জন্য সন্তানকে আদেশ দেয়, তাহলে সন্তানরা তাদের
ওই হুকুম অমান্য করে তা থেকে বিরত থাকতে হবে। কেননা আল্লাহর হুকুম অমান্য করে অন্য
কারো হুকুম মান্য করা যাবে না। তবে সে ক্ষেত্রেও তাদের মা-বাবার সঙ্গে অসদাচরণ করা
বৈধ নয়। কিন্তু মা বাবা যদি কোন
বৈধ কাজের হুকুম দেন তাহলে তা মান্য করা সন্তানের উপর আবশ্যক। সুতরাং ভার্সিটিতে পড়া
তার উপর আবশ্যক নয়। কিন্তু বাবার হুকুম মান্য করা তার উপর আবশ্যক। এমন অবস্থায় যদি
তার বাবা বদদোয়া করে তাহলে তাও তার উপর পতিত হতে পারে। তবে মা বাবাদের উচিত সন্তানকে
বুঝানো। তাদের জন্য বদদোআ না করা।