আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
68 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (1 point)
প্রশ্নঃ ২০১৯ সালে আমার ফেসবুকে একটা বিধবা মহিলার সাথে পরিচয় হয়।মহিলার দুটো কন্যা সন্তান আছে তারা স্কুল পড়ুয়া।মহিলাটি বয়সেও আমার চাইতে সিনিয়র। মহিলার পুর্বের স্বামী সরকারি জব করতো।।তাই মহিলাটি মাসিক ১৫ হাজার টাকার মত পেনশন পায় এবং সেটা দিয়ে সংসার চালায়।যাইহোক সম্পর্কের এক পর্যায় আমরা দুজন গোপনে কাজি অফিস বিয়ে করি।বিয়ের দিনই  আমাদের সরাসরি দেখা এবং বিয়ের দিনই  সহাবাস হয়।তাছারা আর কখনো তার সাথে আমার সরাসরি দেখা হয়নি সহবাসও হয়নি।যদিও ফোনে যোগাযোগ রয়েছে।আমাদের বিয়ের বয়স ৩ বছরের বেশি সময় চলছে এই সময়ের মধ্যে আর দেখা বা সহবাস কিছুই হয়নি।উল্লেখ্য আমরা দুজন দুই জেলাতে থাকি।বাংলাদেশের আইনে আছে বিধবা মহিলা স্বামী মৃত্যুর পর বিয়ে করলে পেনশন বন্ধ হয়ে যাবে।সেজন্য মহিলাটি বিয়ের বিষয় গোপন রাখে এবং প্রতি মাসে পেনশনের টাকা তুলে সেটা দিয়ে তার দুই কন্যাকে নিয়ে তার সংসার চালাতে থাকে।কারন পেনশন বন্ধ হলে তার দুই কন্যা নিয়ে সে বিপদে পড়বে।উল্লেখ্য  আমি বেকার। মহিলার এবং তার বাচ্চাদের খরচ চালানোর সামর্থ আমার নেই বলে কখনো তাদের আমার কাছে আনি নাই।আমি বিয়ের সময় মহিলাকে বলে নিয়েছিলাম আমার যখন  টাকা রোজগারের সামর্থ হবে তখন তাকে আমার কাছে আনবো।পেনশনের বিষয়টা হালাল হচ্ছে নাকি হারাম হচ্ছে আগে মনে এমন ধারনা আসে নাই। ইদানিং মহিলা এবং  আমি উভয়ে নামাজ কালাম পড়ি আমল করে তাই ইদানীং মনে প্রশ্ন উঠছে।

#যেহেতু মহিলা তার বিয়ের বিষয় গোপন রেখে মাসিক পেনশন উঠাচ্ছে সেহেতু পেনশনের টাকা  কি তার জন্য হালাল হবে?

#যদি বিয়ের বিষয় গোপন রেখে মাসিক পেশনের টাকা  তুলা হারাম হয়ে থাকে তবে উক্ত গুনাহের জন্য কে দায়ী থাকবে?

#যদি বিয়ের গোপন রেখে মাসিক পেনশনের টাকা তুলা হারাম হয়ে থাকে তবে ৩বছর + সময় মহিলাটি প্রায় ৭ লক্ষ টাকা তুলেছে এবং সেটা সংসারে খরচ করেছে।এটা কি হাক্কুল ইবাদ জনিত পাপ? এর জন্য কি টাকা সরকারি কোষাগারে ফিরিয়ে দিয়ে তওবা করতে হবে নাকি শুধু তওবা করলেই হবে?ফিরিয়ে দিতে হলে কি ধর্মীয় কাজে সওয়াবের আশা রেখে দান করতে হবে নাকি রাষ্টীয় কোষাগারে দিতে হবে।কারন রাষ্টীয় কোষাগারে দেওয়ার সিস্টেম না থাকতেও পারে বা মামলা হওযার ভয় থাকতেও পারে।যেহেতু মহিলা অসহায় সেহেতু তার টাকা ফিরিয়ে দেওয়ার সামর্থও নাই ম

#বিয়ের বিষয় গোপন রেখে মাসিক পেনশনের টাকা তুলা যদি মহিলার জন্য হারাম হয়। এখন যদি আমি মহিলাটিকে তালাক দিয়ে মুক্ত করে দেই তবে কি তালাকের পর হতে মাসিক পেনশনের টাকা  তুলা হালাল হবে কি?যেহেতু মহিলাটির  বিষয়ে সরকারের কাছে প্রমান নেই সেহেতু মহিলাটি বর্তমানে আমার স্ত্রী থাকা অবস্হায় যেমন পেনশন পাচ্ছে। তালাক প্রাপ্ত হয়ে আমার হতে মুক্ত হওয়ার পরেও সেটা পাবে বলে আশা করা যায়। তালাকের পর যদি মাসিক পেশনের টাকা তুলা হালাল হয়ে  থাকে তবে অতীতে আমার স্ত্রী থাকা অবস্হায় যতটুকু তুলেছে সেটা বিধান কি হবে সেটাও বলবেন?

আমি মহিলার সংসার দেখার সামর্থ নাই বিধায় এখন পরামর্শ চাচ্ছি যদি আমার তালাক দেওয়ার মাধ্যমে সমাধান হয় তবে আমরা দুজনে সম্মতি ক্রমে তালাকের মাধ্যমে সম্পর্ক বিচ্ছেদ ঘটিয়ে নিবো।

1 Answer

0 votes
by (713,000 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
ধোকা এবং প্রতারণা সম্পর্কে হাদীসে ধমকি বর্ণিত হয়েছে,
হযরত আবু-হুরায়রা রাযি থেকে বর্ণিত,
عن أبي هريرة رضي الله عنه أن رسول الله صلى الله عليه وسلم قال : ( مَنْ حَمَلَ عَلَيْنَا السِّلَاحَ ، فَلَيْسَ مِنَّا ، وَمَنْ غَشَّنَا ، فَلَيْسَ مِنَّا ) ،
রাসূলুল্লাহ সাঃ বলেন- যে ব্যক্তি আমরা মুসলমানদের বিরুদ্ধে অস্র ধরলো, সে আমাদের অন্তর্ভুক্ত নয়।এবং যে কাউকে ধোকা দিলো সেও আমাদের অন্তর্ভুক্ত নয়। (সহীহ মুসলিম- হাদীস নং-১৪৬)

ভিন্ন এক সুত্রে বর্ণিত আছে,হযরত আবু-হুরায়রা রাযি থেকে বর্ণিত,
عن أبي هريرة رضي الله عنه – أيضاً - ، وفيه : ( مَنْ غَشَّ ، فَلَيْسَ مِنِّي
ভাবার্থঃযে কাউকে ধোকা দিলো সে আমাদের অন্তর্ভুক্ত নয়। (সহীহ মুসলিম- হাদীস নং-১৪৭) এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/726

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
এইভাবে বিয়েকে গোপন রেখে সরকারকে ধোকা দেয়া জায়েয হচ্ছে না। এবং এইভাবে গোপনে বিয়ে করাটাও জায়েয হয়নি। বিয়ের পর আপনার উপর মহর এবং মাসিক হারে খোরপোষ দেওয়া ওয়াজিব,সেই টাকা আপনার উপর স্ত্রীর ঋণ হিসেবে থাকবে। এগুলো তাকে দিতে হবে।

আপনাদের করণীয় হল, এখনই উভয়ে সম্মতিক্রমে তালাক গ্রহণ করে নিবেন। মহিলা যেহেতু ইয়াতিম বাচ্ছাদের স্বার্থে ঐ টাকা তুলেছে, তাই ঐ টাকা আর সদকাহ করতে হবে না। আপনাদের তালাকের পর মহিলা আবার টাকা তুলতে বাধা নেই।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,000 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...