আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
65 views
in সুন্নাহ-বিদ'আহ (Sunnah and Bid'ah) by (1 point)
reshown by
আসসালামুআলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া রহমাতুহ।

উস্তাদ, একটি গ্রুফে কল দিয়ে সবাই জয়েন হয়ে বিভিন্ন ইসলামিক বিষয় নিয়ে আলোচনা হয়।কুরআনের মজলিস হয়,শেষে সবাই দুয়া করে।মানে একজন করে সবাই যার যার জায়গা থেকে হাত দুয়া করে। সবাইই মেয়েরা।

আমার প্রশ্ন হলো এটা কী বিদয়াত হবে? সম্মীলিত দুয়া নিয়ে ইখতেলাফ আছে তাই ভয় হচ্ছে। কিন্তু এখানে জয়েন হলে আলোচনা হোক বা দুয়া হোক অন্তর টা যেনো প্রশান্তি পায় আলহামদুলিল্লাহ।

1 Answer

0 votes
by (707,840 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
আল্লাহ তা'আলার বাণী-
وَقَالَ مُوسَىٰ رَبَّنَا إِنَّكَ آتَيْتَ فِرْعَوْنَ وَمَلَأَهُ زِينَةً وَأَمْوَالًا فِي الْحَيَاةِ الدُّنْيَا رَبَّنَا لِيُضِلُّوا عَن سَبِيلِكَ ۖ رَبَّنَا اطْمِسْ عَلَىٰ أَمْوَالِهِمْ وَاشْدُدْ عَلَىٰ قُلُوبِهِمْ فَلَا يُؤْمِنُوا حَتَّىٰ يَرَوُا الْعَذَابَ الْأَلِيمَ
মূসা বলল, হে আমার পরওয়ারদেগার, তুমি ফেরাউনকে এবং তার সর্দারদেরকে পার্থব জীবনের আড়ম্বর দান করেছ, এবং সম্পদ দান করেছ-হে আমার পরওয়ারদেগার, এ জন্যই যে তারা তোমার পথ থেকে বিপথগামী করব! হে আমার পরওয়ারদেগার, তাদের ধন-সম্পদ ধ্বংস করে দাও এবং তাদের অন্তরগুলোকে কাঠোর করে দাও যাতে করে তারা ততক্ষণ পর্যন্ত ঈমান না আনে যতক্ষণ না বেদনাদায়ক আযাব প্রত্যক্ষ করে নেয়।
قَالَ قَدْ أُجِيبَت دَّعْوَتُكُمَا فَاسْتَقِيمَا وَلَا تَتَّبِعَانِّ سَبِيلَ الَّذِينَ لَا يَعْلَمُونَ
বললেন, তোমাদের দোয়া মঞ্জুর হয়েছে। অতএব তোমরা দুজন অটল থাকো এবং তাদের পথে চলো না যারা অজ্ঞ।(সূরা ইউনুস-৮৮-৮৯)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
দেখুন, উপরে দুই আয়াত রয়েছে। সূরা ইউনুসের ৮৮ ও ৮৯ নং আয়াত। ৮৮ নং আয়াতে হযরত মুসা আঃ ফেরাউনের ধ্বংসের জন্য দু'আ করছেন। দেখেন, শুধুমাত্র দু'আ করছেন, মুসা আঃ। কিন্তু ৮৯ নং আয়াতে আল্লাহ বলছেন, হে মুসা!  ও হারুন তোমাদের উভয়ের দু'আকে কবুল করা হয়েছে।

তাফসীরে মুয়াসসার গ্রন্থে বর্ণিত রয়েছে,
قال الله تعالى لهما: قد أجيبت دعوتكما في فرعون وملئه وأموالهم -وكان موسى يدعو، وهارون يؤمِّن على دعائه، فمن هنا نسبت الدعوة إلى الاثنين-
হযরত মুসা আঃ দু'আ করছিলেন, এবং হারুন আঃ আমীন বলেছিলেন, আল্লাহর উভয়কে সম্বোধন করে বলছেন, তোমাদের উভয়ের দু'আকে কবুল করা হয়েছে।

হ্যা, সম্মিলিত মুনাজাতের বিশেষ কোনো সময় নাই।যে এ এ সময় সম্মিলিত মুনাজাত করতেই হবে।এরকম কোনো নিয়ম শরীয়তে নাই।
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/372

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
আপনাদের বিবরণমত আপনার উক্ত দু'আ জায়েয।সম্মিলিত মুনাজাত জায়েয। হ্যা, এটাকে অত্যাবশ্যকীয় মনে করতে পারবেন না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...