আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
65 views
in সালাত(Prayer) by (10 points)
reshown by
السلام عليكم ورحمة الله وبركته
আলহামদুলিল্লাহ।
১) সালাতে ইমামের পিছনে ছানার সাথে আউযুবিল্লাহ বিসমিল্লাহ,, পড়তে হবে? আর ছানা পড়তে পড়তে ইমাম যদি কেরাত শুরু করে দেই তাইলে কি আউযুবিল্লাহ বিসমিল্লাহ পড়া লাগবে/ পড়তে হবে?

২)বান্দা যখন " আলহামদুলিল্লাহি রব্বিল আলামিন " বলে আল্লাহ তখন বলেন যে " আমার বান্দা আমার প্রশংসা করল ",,, এরকম পরের আয়াতে বলেন যে " আমার বান্দা আমার গুনাগুন বর্ননা করল",,,,,,,,। তো এরকম কিছু বইতে দেখছি যে খুশুখুযু বাড়ানোর জন্য ফাতিহাতে ১ আয়াত পাঠ করে একটু দেরি করা, তখন মনে মনে ভাবা যে আল্লাহ বলতেছেন যে 'আমার বান্দা আমার প্রশংসা করল '। তো এখানে যদি ৩ তাসবিহ পরিমান দেরি হয়ে যায় তাহলে  নামাযের কোনো সমস্যা হবে?

৩) হাদিসে দেখছি " ওয়ালাদ্দল্লিন" (  وَلَا الضَّآلِّيْنَ) পড়ার সাথে সাথে আমিন বলতে।  এইটা কি ইমাম যখন 'ওয়ালাদ্দল্লিন' বলবে মুক্তাদি কি সাথে সাথে আমিন বলবে নাকি পড়ার শেষে পড়বে?

৪)বৈঠকে  নজর তো থাকবে কোলের দিকে, সালাম  ফেরানোর সময় ডান দিকে সালাম ফিরিয়ে আবার সোজা হয়ে বাম দিকে সালাম ফিরাতে হয়।  তো ডান দিকে সালাম ফিরিয়ে সোজা হওয়ার সময় তখনও নজর কি কোলে থাকবে?

৫)বিতর নামাজে দোয়া কুনুতের বদলে আরেকটা দোয়া --"রব্বানা আতিনা ফিদ্দুন ইয়া......." এই দুয়া টা কি ২ বার পড়া যাবে?
জাযাকাল্লহু খয়র

1 Answer

0 votes
by (715,680 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
আল্লাম ইবনে নুজাইম রাহ লিখেন,
ان التعوذ سنة للقراءة فيأتي به كل قارئ للقرآن .....لا يأتي به المقتدي
আউযুবিল্লাহ ক্বেরাতের সুন্নত। সুতরাং ক্বারী সাহেবগণই একমাত্র পড়বেন।মুক্বতাদি পড়বেন না।(আল-বাহরুর রায়েক্ব-১/৩১১)এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/1300

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
মুক্তাদি কখনো আউযুবিল্লাহ, বিসমিল্লাহ পড়বে না।বরং এটা শুধামাত্র তিনিই পড়বেন, যার যিম্মায় কিরাত থাকবে।

ইমামের কিরাত শুরু করার পর মুক্তাদি আর ছানা পড়বে না।(কিতাবুল ফাতাওয়া-২/১৭৪)
(২)
তিন তাসবিহ পরিমাণ দেড়ি হতে পারবে না।দেড়ি হলে সাহু সিজদা চলে আসবে।

(৩)
ইমাম সাহেব যখন " ওয়ালাদ্দল্লিন" (  وَلَا الضَّآلِّيْنَ) পড়ে সমাপ্ত করে নিবেন, তখনই মুক্তাদি আমীন বলবে।এবং সাথে ইমাম সাহেবও বলবেন।

(৪)
জ্বী, ডান দিকে সালাম ফিরিয়ে সোজার হওয়ার সময় কোলের দিকেই নজর থাকবে।

(৫)
যে ব্যক্তি উপরোক্ত দু'আ গুলোকে ভালভাবে পড়তে জানে না,সে যেন সূরা বাকারা ২০১নং আয়াত "রাব্বা আতিনা " দু'আ শেষ পর্যন্ত পড়ে নেয়।(মুহিত)অথবা 'আল্লাহুম্মাগফির-লানা" তিনবার পড়ে নেয়।(ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/১১১)

রাব্বানা এই দু'আ কে একবার বা তিনবার পড়া যেতে পারে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 129 views
...