আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
133 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (129 points)
আসসালামু 'আলাইকুম ওয়া রহমাতুল্লাহ।

আমি অনেক সময় টয়লেটে ফোন চালাতে গিয়ে স্ক্রিনে আল্লাহ ও কুর'আনের আয়াত এসে যায়।প্রব্রিত্তি বশত চালাতে গিয়ে,তবে আল্লাহ বা কুর'আন অবমাননা নিয়াত ছিলনা,বরং এ কাজের জন্য খারাপ লাগা কাজ করত।


এইকাজ কি ইমান ভংগকারী?

1 Answer

0 votes
by (63,200 points)
 بسم الله الرحمن الرحيم
জবাব,
" মোবাইলে বা আই-প্যাডের স্ক্রিনে কুরআনের সূরা বা আয়াত দৃশ্যমান থাকলে আয়াতের উপর অযু ছাড়া স্পর্শ করা থেকে বিরত থাকতে হবে। তবে স্ক্রিনের যে অংশে আয়াত লেখা থাকবে না সে অংশে হাত লাগাতে পারবে। -রদ্দুল মুহতার ১/১৭৩; হাশিয়াতুত তাহতাবী আলাল মারাকী পৃ. ৭৭ 
*** মোবাইলে বা এর মেমোরিতে কুরআন মজীদ সংরক্ষণ করা এবং এখান থেকে দেখে তিলাওয়াত করা জায়েয। এতে অসুবিধা নেই। তবে মোবাইলের স্ক্রীনে কুরআন মাজীদের আয়াত বা কোনো পৃষ্ঠা খুললে তার যথাযথ মর্যাদা বজায় রাখতে হবে এবং লিখিত অংশ বিনা অযুতে স্পর্শ করা থেকে বিরত থাকতে হবে। আর মোবাইল স্ক্রীণে কুরআন মাজীদের আয়াত দৃশ্যমান না থাকলে তা নিয়ে টয়লেটে যাওয়া যাবে। কিন্তু স্ক্রীণে কোনো আয়াত দৃশ্যমান থাকলে তা খোলা অবস্থায় টয়লেটে নিয়ে যাওয়া জায়েয হবে না। (-আদ্দুররুল মুখতার ১/১৭৮)
 ***  কুরআন মজীদের আয়াত বা আল্লাহ তাআলার নাম দৃশ্যমান থাকলে তা নিয়ে টয়লেটে যাওয়া নিষিদ্ধ। তাই কুরআনের আয়াত বা কোনো যিকির মোবাইলের স্ক্রীনে দৃশ্যমান অবস্থায় থাকলে তা নিয়ে প্রবেশ করা যাবে না। অবশ্য যদি স্ক্রীনে না থাকে বরং শুধু মেমোরি কার্ডে বা মোবাইল মেমোরিতে থাকে তবে ঐ মোবাইল নিয়ে কেউ টয়লেটে গেলে অসুবিধা হবে না। -(শরহুল মুনইয়াহ ৬০; ফাতহুল কাদীর ১/১৫০; আদ্দুররুল মুখতার ১/১৭৮)
স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে টয়লেটে মোবাইল ব্যবহার স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। 
ভিজা পরিবেশে ব্যাকটেরিয়া দ্রুত বংশবৃদ্ধি করে, পাশাপাশি ক্রমাগত মোবাইল ব্যবহারের ফলে তার তাপমাত্রা এমনিতেই বেশি থাকে। এই তাপমাত্রাও ব্যাকটেরিয়াদের সাহায্য করে দ্রুত বংশবৃদ্ধি করতে। তাই টয়লেটের যেখানে-সেখানে মোবাইল রাখা মানেই তাতে ব্যাকটেরিয়ার সংক্রমণ।
টয়লেটে বিভিন্ন ধরনের জীবাণু থাকে। তারপর মোবাইলে হাত দিলে সেই জীবাণু হাতের মাধ্যমে মোবাইলে চলে আসে। আবার মোবাইলের স্ক্রিনে থাকা ব্যাকটিরিয়া আপনার কান, মুখ, নাক, চোখে প্রবেশ করতে পারে সহজেই।
এছাড়া টয়লেটের ফ্লাশ, কল বা দরজার লক ব্যবহারের পর মোবাইলের স্ক্রিনে হাত দিলে সেখানেও জন্মাতে পারে সালমোনেল্লার মতো ভয়ানক ব্যাকটেরিয়া, যা থেকে হতে পারে টাইফয়েডের মতো রোগ। 
প্রশ্নকারী প্রিয় দ্বীনী ভাই / বোন!
টয়লেটে মোবাইল ফোন ব্যবহার করা ইসলামী আদব ও শিষ্টাচারের খোলাফ এবং এতে স্বাস্থ্যগত ক্ষতির আশঙ্কা রয়েছে।  বিধায় টয়লেটে মোবাইল ফোন ব্যবহার না করাই শ্রেয়। 
প্রশ্নেল্লিখিত ছুরতে অপমান করার নিয়ত ছাড়াই যদি কুরআনের আয়াত মোবাইল ডিসপ্লেতে চলে আসে তাহলে এতে ঈমান ভঙ্গ হবে না। তবে টয়লেটে কুরআনের আয়াত বা আল্লাহ তায়ালার নাম বের করা গুনাহের কাজ, যা থেকে তওবা করা আবশ্যক। 
 

(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...