আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
365 views
in সালাত(Prayer) by (8 points)
আসসালামু আলাইকুম।
আমি প্রত্যেক ফরজ নামাজের পরে সুন্নাহ মুতাবেক জিকির করে তারপর আয়াতুল কুরসি এবং সূরা ইখলাস,ফালাক নাস পরে তারপর দোয়া করে বাকি সুন্নতগুলো আদায় করি।উল্লেখ্য ফজর এবং মাগরিবের ফরজ নামাজের পর আমি সুরা ইখলাস,ফালাক এবং নাস ৩বার পড়ি এবং তারপরে দোয়া করে সুন্নত আদায় করি।

আমার জানা মতে রাসূল (সাঃ) এই আমলগুলো ফরজ নামাজের পর করার নির্দেশ দিয়েছেন।

কিন্তু কিছুদিন আগে আমাদের মসজিদের ইমাম বলেছিলেন ফিকাহর কিতাবে এসেছে যেসব ফরজ নামাজের পরে সুন্নতে মুয়াক্কাদা আছে সেই ক্ষেত্রে ফরজ আদায়ের পর জিকিরগুলো করে তারপরে সুন্নত আদায় করে সুন্নতের পর আয়াতুল কুরসি এবং সূরা গুলো পড়তে হবে।কেননা সুন্নতে মুয়াক্কাদা তারতারি আদায় করতে হয়।আমি যেভাবে আমল করি সেভাবে করলে নাকি হবে না।

এখন আমার প্রশ্ন হলো ফরজ নামাজের পর জিকির এর সাথে আয়াতুল কুরসি এবং সুরা ইখলাস,ফালাক,নাস পরে তারপর সুন্নত আদায় করতে হবে নাকি ইমাম সাহেব যেভাবে বলেছেন জিকির করে তারপর সুন্নতে মুয়াক্কাদা আদায় করে সুরা গুলো পড়ব কোনটি সঠিক?

1 Answer

+1 vote
by (713,560 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
হযরত আয়েশা রাযি থেকে বর্ণিত
عن عائشة، قالت: كان رسول الله صلى الله عليه وسلم إذا سلم لم يقعد إلا مقدار ما يقول: «اللهم أنت السلام، ومنك السلام، تباركت يا ذا الجلال والإكرام»
তিনি বলেন,রাসূলুল্লাহ সাঃ ফরয নামাযে সালাম ফিরানোর পর 'আল্লাহুম্মা আনতাস-সালাম ওয়া মিনকাস-সালাম তাবারাকতা ইয়া যালজালালি ওয়াল ইকরাম' বলার পরিমাণ সময় ব্যতীত বসতেন না বরং পরবর্তী সুন্নত/নফল নামাযে দাড়িয়ে যেতেন।(যদি সুন্নত নফল থাকতো) (সুনানু ইবনি মা'জা-৯২৪-শামেলা)

ويكره تأخير السنة إلا بقدر اللهم أنت السلام
ফরযের পর সুন্নত কে পূর্ববর্তী দু'আর চেয়ে বেশী দেড়ী করা মাকরুহ। (আদ্দুর্রুল মুখতার-১/৫৩০)

সুতরাং যে সব নাসাযের পর সুন্নত নফল রয়েছে,সে সব নামাযে সুন্নত নফলের পরই যিকির দু'আ পড়া উত্তম আর যে সব নামাযে পরবর্তী সুন্নত নফল নেই সে সব নাসাযে ফরযের পরপরই দু'আ যিকির পড়া উত্তম।
ফাতাওয়ায়ে মাহমুদিয়্যাহ-৫/৬৬৪(ফারুকিয়া করাচি তাহকিককৃত)এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/2293

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
ফরয নামাযের পর সুন্নত থাকলে, সুন্নত নামায পড়াই রাসূলুল্লাহ সাঃ এর সুন্নাহ। আর সুন্নত না থাকলে তখন তাসবিহাত পড়াই সুন্নাহ।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (10 points)
উস্তাদ,আয়তুল কুরসির ক্ষেত্রেও কি একই নিয়ম?
ফযরের সালাতের পরেই আয়তুল কুরসি পরতে হবে?নাকি এক্ষেত্রেও সুন্নাতে মুয়াক্কাদা আদায়ের পরে?
by (713,560 points)
–1
যেহেতু ফজরের নামাযের পর সুন্নতে মু'আক্কাদা বা কোনো নফল নাই, তাই ফরয নামাযের সালাম ফিরানোর সাথে সাথেই আয়াতুল কুরসি পড়া যাবে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...