আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
84 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (13 points)
আস্সালামু আলাইকুম।

আমি গত কোশ্চেনে সুন্দর করে বুঝাইতে পারিনি। এই কাজে মোট তিনটা পার্টি কাজ করে। প্রথম পার্টি হচ্ছে মেইন যারা ওয়েবসাইটটা চালায়। দ্বিতীয় পার্টি হল ইউটিউবরা। মানে ধরুন কোন ইউটিউবার এর লাইক এবং সাবস্ক্রাইব এর দরকার হলে ওই ওয়েবসাইটের কোম্পানির সাথে যোগাযোগ করবে তার লাইক  সাবস্ক্রাইবের জন্য একটা নির্দিষ্ট মূল্য ফিক্সড করবে। ইউটিউবাররা ওই কোম্পানিকে টাকাগুলো জমা দিবে। তারপর থার্ড পার্টি যারা হচ্ছে কাজ নেয়। মানে আমাদের মত মানুষ। যারা হচ্ছে ইউটিউবারের ভিডিওতে লাইক আর সাবস্ক্রাইব দিবে তখন ওই কোম্পানি ইউটিউবারে দেয়া ্কি্ছু্কি্্কি্ছু্কি্কি্ছু্কি্্কি্ছু্্কি্ছু্কি্্কি্ছু্কি্কি্ছু্কি্্কি্ছু অংশ যারা টাস্ক কমপ্লিট করবে তাদের দিবে। কিন্তু এখানে যারা টাস্ক অর্থাৎ থার্ড পার্টি আছে তাদের কিছু টাকা ইনভেস্ট করা লাগে উইথড্রো করতে।

প্রশ্ন হচ্ছে এখানে কিছু ভিডিওতে গান আর নারী থাকে। প্রথমে আমার খেয়াল ছিল না এসব জিনিসের লাইক দিলে  বেশি মানুষের কাছে  ছড়ায় যায় মানে যত বেশি লাইক আর সাবস্ক্রাইব থাকে তত মানুষের কাছে পৌঁছে যায়। তখন আমি ঐসব ভিডিওতে আনলাইক  আনসাবস্ক্রাইব করে দি। আর এখন গেমিং আর এমনি নরমাল ভিডিও তে লাইক এন্ড সাবস্ক্রাইব দি। আর অনেক সময় যদি সামান্য টুন থাকে। তখন লাইক এন্ড সাবস্ক্রাইব দিয়েছে টাচ সাবমিট করার পর আবার আনলাইক এবং আনসাবস্ক্রাইব করে দি। এখানে ভিডিওর কন্টেন্টের কারণে টাকা দেয় না যেমন নরমাল ভিডিও হোক আর সেটা গানের ভিডিও হোক আমাদের জাস্ট টাস্ক কমপ্লিট করার জন্য ডলার বা টাকা দেয়। প্রশ্ন এই ধরনের ওয়েবসাইটে ইনকাম করা কতটুকু জায়েজ?

জাযাকাল্লাহ খাইরান

1 Answer

0 votes
by (675,600 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


https://ifatwa.info/7228/ ফতোয়াতে উল্লেখ রয়েছেঃ
 
ইউটিউব ফেইসবুকের প্রায় অনেক ভিডিও সময়ের অপচয়মাত্র।
,
হাদীসে এসেছে,ইবনু মাসউদ (রাঃ) হতে বর্ণিত আছে,
أن النبي صلى الله عليه وسلم قال : ( لَا تَزُولُ قَدَمُ ابْنِ آدَمَ يَوْمَ الْقِيَامَةِ مِنْ عِنْدِ رَبِّهِ حَتَّى يُسْأَلَ عَنْ خَمْسٍ : عَنْ عُمُرِهِ فِيمَ أَفْنَاهُ ، وَعَنْ شَبَابِهِ فِيمَ أَبْلَاهُ ، وَمَالِهِ مِنْ أَيْنَ اكْتَسَبَهُ وَفِيمَ أَنْفَقَهُ وَمَاذَا عَمِلَ فِيمَا عَلِمَ ) 

 রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ কিয়ামাত দিবসে পাঁচটি বিষয় সম্পর্কে জিজ্ঞাসাবাদ হওয়ার আগপর্যন্ত আদম সন্তানের পদদ্বয় আল্লাহ্ তা'আলার নিকট হতে সরতে পারবে না। তার জীবনকাল সম্পর্কে, কিভাবে অতিবাহিত করেছে? তার যৌবনকাল সম্পর্কে, কি কাজে তা বিনাশ করেছে; তার ধন-সম্পদ সম্পর্কে, কোথা হতে তা উপার্জন করেছে এবং তা কি কি খাতে খরচ করেছে এবং সে যত টুকু জ্ঞান অর্জন করেছিল সে মুতাবিক কি কি আমল করেছে।
(সুনানু তিরমিযি-২৪১৬)

মু'মিন একটি মুহুর্তও অযথা কাটাবে না।বরং সর্বদাই আল্লাহর ইবাদতে লিপ্ত থাকবে।নামায পড়বে,কুরআন তিলাওয়াত করবে,নয়তো যিকির করবে।যদি ইবাদত করতে করতে মন ক্লান্ত হয়ে যায়,তখন মনকে উৎফুল্ল করতে বৈধ বিনোদনের ব্যবস্থা শরীয়তে রয়েছে।

বৈধ বিনোদন সম্পর্কে জানতে ভিজিট করুন- 

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
লাইক কমেন্টের অর্থ হল,সাহায্য সহযোগিত করা।আর ইসলাম বিরোধী সাহায্য করা হারাম ও নাজায়েয।

প্রশ্নে উল্লেখিত ছুরতে অনেক ভিডিওতেই আপনি গান বা নারীর ছবি পাবেন,বাদ্য বাজনা প্রায় ভিডিও তেই পাবেন,অহেতুক ভিডিও অনেক পাবেন।
এগুলো ভিডিওতে লাইক দিতে গিয়ে,অনেক সময় আপনার সামনে নাজায়েজ এড শো করবে।

সুতরাং যে কাজ করতে গিয়ে এভাবে আপনি প্রায়ই গুনাহের সম্মুখীন হবেন,সেই কাজ জায়েজ হবেনা।

সুতরাং প্রশ্নে উল্লেখিত পদ্ধতিতে ইনকাম করা যাবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...