আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
179 views
in সালাত(Prayer) by (25 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ
১.  এক ছোটো ভাই ক্লাস ৯ টা থেকে ২ঃ৩০ পযন্ত ।  এখন দেখা যায় যে ৩ টার আগে যহর এর নামাজ পড়া হয় না।  এই ভাবে ৩ বছর নামাজ জামাত ছাড়া পড়তে হবে।  এখন সে ৫ ওয়াক্ত নামাজ জামাত এর সাথে পড়তে পারছে না। এখন এই জামাত ছাড়া নামাজ এর জন্য কি তাকে পরপারে হিসাব দিতে হবে ? এখন তার করণীয় কি ?

২.
আমাদের মসজিদে নামাজ শেষে সূরা ফাতিহা, সূরা ইখলাস,কবর জিয়ারত এর দোয়া,  দরূদ পাঠ করে তারপর মোনাজাত করে , তারপর কেউ জিলাপি/খুরমা দেয় এটা কি মিলাদ হবে ? এটা বিদআত ?

1 Answer

0 votes
by (697,400 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
নির্দিষ্ট সময়ে প্রত্যেকের উপর নামায ফরয। আপনি ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক প্রকাশিত নামায রোযার স্থায়ী ক্যালেন্ডার ক্রয় করে নিবেন।

উক্ত টিউশনি বা ক্লাস পরিবর্তন করে ভিন্ন এমন কোনো টিউশনি বা ক্লাস নিবেন, যেখানে নামাযের জামাতকে পরিত্যাগ করতে না হয়। হ্যা, মাঝেমধ্যে হলে, জামাত তরক করার রুখসত থাকবে।তবে নিয়মিত জামাত ত্যাগ করলে অবশ্যই গোনাহ হবে। চায় ক্লাসের জন্যই ত্যাগ করা হোক না কেন, অবশ্যই গোনাহ হবে।
।বিস্তারিত জানুন-https://www.ifatwa.info/1365

(২)
মিলাদ কিয়াম বিদআত।নির্দিষ্ট পদ্ধিতিতে মিলাদ কিয়াম করাকে সওয়াব মনে করলে সওয়াবের বিপরীতে গোনাহ হবে।কেননা মিলাদ কিয়ামের প্রচলিত পদ্ধতি রাসূলুল্লাহ সাঃ, এবং সাহাবায়ে কেরাম বা তার পরবর্তী যুগে ছিল না।বরং এটা অনেক পরে মানুষের আবিস্কৃত একটি বিদআত।যা অবশ্যই পরিত্যাজ্য।
হাদিস শরীফে এসেছে..........
وَكُلَّ بِدْعَةٍ ضَلَالَةٌ»
তরজমা- প্রত্যেক নবসৃষ্টই বিদআত(আবু-দাউদ হাদিস নং৪৬০৭-লম্বা হাদিসের অংশ বিশেষ) উক্ত হাদিসের ব্যখ্যায় বিদআতের আলোচনা করতেড়ড়ড় যেয়ে আব্দুর রহমান মোবারকপুরি রাহ বলেন
والمراد بالبدعة ما أحدث في الدين ما لا أصل له في الشريعة يدل عليه)مراعاة المفاتيح شرح مشكاة المصابيح -ج1ص264(
তরজমা- বিদআত দ্বারা উদ্দেশ্য হল,দ্বীনের মধ্যে এমন কোনো জিনিষ নবআবিস্কৃত হওয়া,যাকে শরীয়তের মূলনীতি সমর্থন দেয়না।এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/2907

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
নামাজ শেষে সূরা ফাতিহা, সূরা ইখলাস,কবর জিয়ারত এর দোয়া,  দরূদ পাঠ করে তারপর মোনাজাত করে , তারপর জিলাপি/খুরমা দেয়া, এগুলোর নামই মিলাদ এবং এটা বিদআত।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (697,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।
by (8 points)
ক্লাস এর কারণে যদি নামাজ ওয়াক্তর এর সময়ের মধ্যেই কয়েকজন মিলে  জামাত করে নামাজ পরে , তাহলে কি সেটা উচিত হবে ?
by (697,400 points)
জ্বী, মাঝেমাঝে এমনটা করার রুখসত থাকলেও নিয়মিত করা যাবে না।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...