আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
707 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (38 points)

আসসালামুআলাইকুম। মুহতারাম। গায়রে মাহরাম হিসেবে মামী চাচী , কাজিন তাদের সাথে নিজে থেকে কথা বলি না। কিন্তু উনারা নিজে থেকে কথা বলতে চাইলে নজরের হিফাজত করে কথার উত্তর দিই। আত্নীয়তার সম্পর্ক রক্ষা করার বিধানের কথা চিন্তা করলে এতোটুকু যোগাযোগ করতে হয়। আবার গায়রে মাহরামের সাথে কথাও বলা হয়ে যাচ্ছে। এক্ষেত্রে আমার কি কবীরা গুনাহ হবে। একটু বুঝিয়ে বললে উপকৃত হতাম।  সাবিত, নবম শ্রেণী। আইডিয়াল স্কুল, ঢাকা। 

1 Answer

0 votes
by (697,200 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/3922 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,  
আল্লাহ তা'আলা বলেন,
يا ايها النبى قل لازواجك وبناتك ونساء المؤمنين ...
হে নবী! আপনি আপনার স্ত্রীগণকে, কন্যাগণকে ও মুমিনদের নারীগণকে বলুন, তারা যেন তাদের চাদরের কিয়দংশ নিজেদের উপর টেনে দেয়। এতে তাদের চেনা সহজ হবে। ফলে তাদের উত্যক্ত করা হবে না। আল্লাহ ক্ষমাশীল, পরম দয়ালু। (সূরা আহযাব : ৫৯)

আবদুল্লাহ ইবনে আববাস রা. উক্ত আয়াতের ব্যাখ্যায় বলেছেন, আল্লাহ তাআলা মুমিন নারীদেরকে আদেশ করেছেন যখন তারা কোনো প্রয়োজনে ঘর থেকে বের হবে তখন যেন মাথার উপর থেকে ওড়না/চাদর টেনে স্বীয় মুখমন্ডল আবৃত করে। আর (চলাফেরার সুবিধার্থে) শুধু এক চোখ খোলা রাখে। (ফাতহুল বারী ৮/৫৪)

ইবনে সীরিন বলেন, আমি (বিখ্যাত তাবেয়ী) আবীদা (সালমানী রাহ.)কে উক্ত আয়াত সম্পর্কে জিজ্ঞাসা করলে তিনি বললেন, কাপড় দ্বারা মাথা ও চেহারা আবৃত করবে এবং এক চোখ খোলা রাখবে।

উপরোক্ত আয়াতে পরপুরুষ আর গায়রে মাহরাম সবাই শামিল।
পরপুরুষ আর গায়রে মাহরাম পুরুষ পর্দার ক্ষেত্রে প্রায় সবাই বরাবর ও সমান। এমনকি গায়রে মাহরাম আত্মীয়র সাথে ফিতনার আশংকা অত্যন্ত প্রবল।সুতরাং গায়রে মাহরাম পুরুষের সাথে অন্যান্যর তুলনায় উত্তমরূপে পর্দা করা জরুরী। কেননা আত্মীয়তার সুবাদে শয়তান এখানে তার কর্মকান্ন্ড চালাতে বেশ সুযোগ পায়।

গায়রে পুরুষের সাথে কথা বলা ও নেকাব পড়া ব্যতীত তাদের সামন দিয়ে যাতায়ত সবই হারাম। সুতরাং প্রশ্নের বিবরণ অনুযায়ী উক্ত মহিলাদের পর্দা প্রথা ও পদ্ধতি কখনো ইসলামিক  হতে পারে না। বিস্তারিত জানুন- https://www.ifatwa.info/572

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
মামী চাচীদের সাথে যদি হঠাৎ হঠাৎ পরিস্থিতির স্বীকার হয়ে কেউ কথা বলে নেয়, তাহলে তার কোনো গোনাহ হবে না। তবে ইচ্ছাকৃত বারংবার এভাবে কথা বললে অবশ্যই গোনাহ হবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...