ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/10943 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
বিশিষ্ট সৌদি আলেম শায়েখ আব্দুর রহমান বিন নাসির বর্রাক বলেন
ﺇﺫﺍ ﺍﺧﺘﻠﻒ ﺍﻟﺰﻭﺟﺎﻥ ﻓﻲ ﻣﺴﺄﻟﺔ ﻣﻤﺎ ﺍﺧﺘﻠﻒ ﻓﻴﻪ ﺃﻫﻞ ﺍﻟﻌﻠﻢ ، ﻓﺈﻣﺎ ﺃﻥ ﺗﺘﻌﻠﻖ ﺑﻬﻤﺎ ﺃﻭ ﺑﺄﺣﺪﻫﻤﺎ، ﻓﻤﺎ ﻛﺎﻥ ﻣﻦ ﺣﻖ ﺍﻟﺰﻭﺝ ﻛﺎﻟﻄﻼﻕ ﻭﺍﻟﺮﺟﻌﺔ ﻓﺎﻟﻘﻮﻝ ﻗﻮﻟﻪ، ﻭﻣﺎ ﻛﺎﻥ ﻣﻦ ﺣﻘﻬﺎ ﻛﺎﻟﺤﺠﺎﺏ ﻭﺍﻟﺰﻳﻨﺔ ﻓﺎﻟﻘﻮﻝ ﻗﻮﻟﻬﺎ ﺇﻻ ﺃﻥ ﺗﺮﻯ ﻋﺪﻡ ﺍﻟﻮﺟﻮﺏ ﻓﻠﻪ ﻣﻨﻌﻬﺎ ﻟﺤﻘﻪ، ﻭﻣﺎ ﻛﺎﻥ ﻣﻦ ﺣﻘﻬﻤﺎ ﻣﻌﺎ ﻛﺎﻹﻧﺠﺎﺏ ﻓﻼﺑﺪ ﻣﻦ ﺍﺗﻔﺎﻗﻬﻤﺎ ﻋﻠﻰ ﺗﻨﻈﻴﻤﻪ .
মর্মার্থ - স্বামী স্ত্রী পরস্পরের মাযহাব ভিন্ন হলে, তালাক রাজ'আতের ক্ষেত্রে স্বামীর স্বার্থই বিবেচিত হবে।আর হেজাব ইত্যাদির ক্ষেত্রে স্ত্রীর স্বার্থকে গ্রহণ করা হবে।
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনি প্রায় এক বৎসর ধরে একাধিক আইডি থেকে এই একই প্রশ্ন ঘুড়িয়ে পেছিয়ে করছেন। অনেকবার আমার সাথে ফোনেও আলাপ করেছেন। কিন্তু আফসোসের বিষয় সর্বদিক থেকে আপনাকে বুঝাতে অক্ষম হই।এটা আমাদের নিজেদেরই দুর্বলতা।
আপনাকে কিভাবে বুঝাই, সেটা নিয়ে আমরা পেরেশান।কিভাবে বললে যে, আপনি বুঝবেন, সে সম্পর্কে আপনিই দয়াকরে আমাকে সাজেষ্ট করবেন।
(১)
স্ত্রী তালাকের অধিকার পাবে না।
(২)
এ সমস্ত চিন্তাকে মহিলা কোনো পাত্তাই দিবেনা।কেননা এগুলো দ্বারা কোনো তালাক হবে না।
(৩)
তালাক হবে না।