আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
125 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (82 points)
edited by
১।আসসালামুআলাইকুম ওরাহমাতুল্লাহ। ধরেন কোন স্বামী বলেছে ব্রু ফ্লাগ করলে তালাক হবে।তহ স্ত্রী করে নি।কোন কিছু চিন্তা করার সময়,ব্রু চুলকালে বা ব্রু হালকা হালকা টানলে ১-২ টা  ধরেন চলে আসছে।কিছু বিষয়ে ধরেন পরিক্ষার হলে দেখে লিখতেছে স্যার আসলে চিন্তা করার ভান করে।তখন এরকম করার সময় ২-১ টা ব্রু উঠে আসলে সমস্যা হবে? ব্রু প্লাগ তহ  করে নি।এই বিষয়টা আমার না।

২।আমার স্বামীকে ২ দিন আগে কারাগারে নিয়ে গেছে।আজকে ছাড়ানোর জন্য নাকি বউকে লাগতেছে।কিন্তু আমি থাকি অনেক দূরে যাওয়া,সম্ভব না। আর আমি এখনো বাবার বাসায় থাকি।মেনে নেয় নি মা বাবা।স্বামীর ওইখানে গেলে বলবে সারাজীবনের জন্য চলে যা,আমার মরা মুখ দেখবি না এইরকম বলবে মা।স্বামীও চায় ওনাদের মানিয়ে তারপর নিয়ে যাইতে।এখন আপাতত না।ওনার আদালতে জামিন হয়ে গেছে শুধু থানায় নাকি সাইন করার জন্য নিয়ে যাইতে হচ্ছে।ওলি উল্লাহ হজুরকে গতকাল প্রশ্ন করেছিলাম ওনি বলেছিলেন ইজাব কবুল ছাড়া কয়েকজনের সামনে বউ বা আবার পরে জামাই ডাকলে বিয়ে হয়ে যায় না।আমার বেশি জানা প্রয়োজন এই প্রশ্নটা।আজকে তহ ওনাকে প্রশ্ন করা যাবে না তাই। তহ স্বামীকে ছাড়ানোর জন্য  অন্য কাউকে বউ বানিয়ে মানে মিথ্যা বউ বানিয়ে নিয়ে গেলে কি কোন সমস্যা হবে?বাইর থেকে একজনকে টাকা দিয়ে নিয়ে গেলে সাইন করার জন্য।দয়া করে বলবেন।অনেক চিন্তায় আছি

1 Answer

0 votes
by (713,000 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
শর্তের মাধ্যমে তালাক প্রদাণের জন্য নিম্নোক্ত হরফ ব্যবহার করা হয়ে থাকে।যথা-
(১)إنْ-যদি
(২)َإِذَا-যখন
(৩)َإِذْمَا-যখন
(৪)َكُلُّ-সব
(৫)َكُلَّمَا-যখনই
(৬)مَتَى-যখন
(৭)مَتَى مَا-যখন
বাক্যর প্রারম্ভে এ সকল শব্দ প্রয়োগ করে কোনো কাজের সাথে সম্পর্কিত করে তালাক প্রদাণ করলে যখনি উক্ত শর্ত পাওয়া যাবে,তখন তাৎক্ষণাৎ তালাক পতিত হয়ে যাবে। বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/1237

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
"ভ্রু ফ্লাগ করলে তালাক"

সুতরাং যদি এমনিতেই বা চিন্তার কারণে ভ্রুতে হাতে দেয়া হয় বা টানা হয়, এবং ফলশ্রুতিতে দুয়েকটি ভ্রু হাতে চলে আসে, তাহলে তালাক হবে না। কেননা এখানে প্লাগ করার জন্য বা প্লাগ করার উদ্দেশ্যে ভ্রুতে হাত দেয়া হচ্ছে না। সুতরাং তালাক হওয়ার প্রশ্নই আসে না।

(২)
এভাবে ধোকা প্রতারণার কি প্রয়োজন। আপনিই একটু কষ্ট করে জামিন হয়ে আসতে পারেন।
হ্যা, এটা ঠিক যে, বিয়ে হচ্ছে ইজাব এবং কবুলের নাম।সুতরাং ইজিব কবুল ব্যতিত কেউ যদি মিথ্যা বউ পরিচয় দিয়ে ওকে ছাড়িয়ে নিয়ে আসে, তাহলে তাদের মধ্যকার বিয়ে হবে না। তবে এরকম ধোকা প্রতারণা জায়েয হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...