আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
104 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (29 points)
edited by
আসসালামুআলাইকুম,

আমি kantar AI নামক একটি ওয়েবসাইটের সন্ধান পাই।তারা মূলত বিভিন্ন ভার্চুয়াল মুদ্রায় বিনিয়োগ করে থাকে।এখন তাদের কাছ থেকে ইনকাম করার উপায়টি নিম্নরূপঃ

তারা ১০ ডলার দিয়ে রোবট ভাড়া করতে বলে এবং এই রোবটের কাজ হলো কয়েন কেনাবেচা করা।রোবটটি দিনরাত ২৪ ঘন্টা কাজ করে এবং আনুমানিক .১৪ ডলার থেকে .১৬ ডলার লাভ দেয় প্রতিদিন।এবং এভাবে একমাস কাজ করে রোবটটি নিষ্ক্রিয় হয়ে যায়।এরপর আমি চাইলে সেই ১০ ডলার ও পুরো মাসের লাভ একত্রে নিতে পারবে এবং আবার ১০ ডলার দিয়ে রোবটটি চালু করতে পারব।তবে নতুন অবস্থায় তারা ১০ ডলার ট্রায়ালের জন্য দেয় এবং এ ট্রায়াল চলে তিনদিন।এরপর রোবট নিষ্ক্রিয় হয়ে যায় এবং নিজের ১০ ডলার দিয়ে চালু করতে হয় অতঃপর বাকি কার্যক্রম উপরে বর্ণিত এর ন্যায়।

তো kantar AI দাবি করে যে তাদের ডিজাইন করা আর্টিফিশিয়াল ইন্টালিজেন্স ক্লায়েটদের লস করাবে না।কোনো কারনে লস করালে তা তারা ক্ষতিপূরণ দিবে নিজেদের অর্থ থেকে।এছাড়া তাদের প্রোডাক্টগুলোর নাকি তারা ইন্সুরেন্স করে রাখছে।তবে এমন কোনো গ্যারান্টি তারা দেয়নি যে রোবটটি এত পরিমাণ লাভ দিবেই।বরং তারা বলে যে আনুমানিক এত থেকে এত ডলার লাভ দিবে।কিন্তু রোবট দ্বারা কোনো লস হবে না এটা তাদের দাবি।

এখন প্রশ্ন হলো এভাবে টাকা ইনকাম কি বৈধ হবে?

1 Answer

0 votes
by (678,880 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


প্রশ্নে উল্লেখিত পদ্ধতিতে টাকা ইনকামের ক্ষেত্রে জানা মতে অনেকটা জুয়ার সাদৃশ্য রয়েছে।
শরীয়াহ বহির্ভুত অনেক বিষয় এখানে পাওয়া যাওয়ায়  এভাবে ইনকাম করা বৈধ হবেনা।
,
আল্লাহ তায়ালা  বলেন,

يَا أَيُّهَا الَّذِينَ آمَنُوا إِنَّمَا الْخَمْرُ وَالْمَيْسِرُ وَالْأَنْصَابُ وَالْأَزْلَامُ رِجْسٌ مِنْ عَمَلِ الشَّيْطَانِ فَاجْتَنِبُوهُ لَعَلَّكُمْ تُفْلِحُونَ. إِنَّمَا يُرِيدُ الشَّيْطَانُ أَنْ يُوقِعَ بَيْنَكُمُ الْعَدَاوَةَ وَالْبَغْضَاءَ فِي الْخَمْرِ وَالْمَيْسِرِ وَيَصُدَّكُمْ عَنْ ذِكْرِ اللَّهِ وَعَنِ الصَّلَاةِ ۖ فَهَلْ أَنْتُمْ مُنْتَهُونَ

“হে মুমিনগণ, এই যে মদ, জুয়া, প্রতিমা এবং ভাগ্য-নির্ধারক শরসমূহ -এসব শয়তানের অপবিত্র কার্য বৈ তো নয়। অতএব, এগুলো থেকে বেঁচে থাক -যাতে তোমরা কল্যাণপ্রাপ্ত হও। শয়তান তো চায়, মদ ও জুয়ার মাধ্যমে তোমাদের পরস্পরের মাঝে শুত্রুতা ও বিদ্বেষ সঞ্চারিত করে দিতে এবং আল্লাহর স্মরণ ও নামায থেকে তোমাদেরকে বিরত রাখতে। অতএব, এখনও কি তোমরা নিবৃত্ত হবে?” 
(সূরা মায়েদা ৯০-৯১)

বিস্তারিত জানুনঃ  

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,   
শরীয়ত এ জাতীয় পদ্ধতির ইনকামকে সমর্থন করেনা।
সুতরাং এভাবে ইনকাম ছেড়ে দিয়ে প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনি হালাল কোনো পন্থায় অর্থ ইনকামের চেষ্টা করুন।      


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...