বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ
আল্লাহ তা'আলা বলেন,
يَا أَيُّهَا الَّذِينَ آمَنُوا إِذَا نُودِي لِلصَّلَاةِ مِن يَوْمِ الْجُمُعَةِ فَاسْعَوْا إِلَى ذِكْرِ اللَّهِ وَذَرُوا الْبَيْعَ ذَلِكُمْ خَيْرٌ لَّكُمْ إِن كُنتُمْ تَعْلَمُونَ
মুমিনগণ, জুমআর দিনে যখন নামাযের আযান দেয়া হয়, তখন তোমরা আল্লাহর স্মরণের পানে ত্বরা কর এবং বেচাকেনা বন্ধ কর। এটা তোমাদের জন্যে উত্তম যদি তোমরা বুঝ।(সূরা জুমুআহ-৯)
জুমুআর নামাযের আযান হওয়ার সাথে সাথেই সায়ী তথা নামাযের জন্য মসজিদে চলে যাওয়া ওয়াজিব।প্রশ্ন হল,কোন আযান?জুমুআর আযান তো দু'টি দেয়া হয়।একটি প্রথমে মিম্বরে দেয়া হয়।এবং দ্বিতীয়টি খুতবার পূর্বে দেয়া হয়ে?
এ সম্পর্কে ফাতাওয়াতে উল্লেখ করা হয়-
وَيَجِبُ السَّعْيُ وَتَرْكُ الْبَيْعِ بِالْأَذَانِ الْأَوَّلِ، وَقَالَ الطَّحْطَاوِيُّ: يَجِبُ السَّعْيُ وَيُكْرَهُ الْبَيْعُ عِنْدَ أَذَانِ الْمِنْبَرِ وَقَالَ الْحَسَنُ بْنُ زِيَادٍ الْمُعْتَبَرُ هُوَ الْأَذَانُ عَلَى الْمَنَارَةِ وَالْأَصَحُّ أَنَّ كُلَّ أَذَانٍ يَكُونُ قَبْلَ الزَّوَالِ فَهُوَ غَيْرُ مُعْتَبَرٍ وَالْمُعْتَبَرُ أَوَّلُ الْأَذَانِ بَعْدَ الزَّوَالِ سَوَاءٌ كَانَ عَلَى الْمِنْبَرِ أَوْ عَلَى الزَّوْرَاءِ، كَذَا فِي الْكَافِي.
জুমুআর নামাযের জন্য প্রথম আযানের চেষ্টা প্রচেষ্টা করা ওয়াজিব।ইমাম তাহাবী রাহ বলেন,মিম্বরের আযানের সময় সায়ী(জামাতে উপস্থিত হওয়ার চেষ্টা প্রচেষ্টা) করা ওয়াজিব।এবং তখনই ক্রয়-বিক্রয় মাকরুহ।হাসান ইবনে যিয়াদ রাহ বলেন,মিনারার আযান তথা প্রথম আযানই গ্রহণযোগ্য।বিশুদ্ধতম মত হল,দুনু আযান আযান যাওয়ালের পূর্বে হওয়া অগ্রহণযোগ্য। বরং গ্রহণযোগ্য হল,যাওয়ালের পর আযান হবে।চায় মিনারাতে হোক বা মিম্বরে হোক।(ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/১৪৯)
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
কোন আযানের সময় জুমুআর সায়ী ওয়াজিব তা নিয়ে উলামদের মধ্যে মাতবিরোধ হয়েছে।তবে বিশুদ্ধতম কথা হল,প্রথম আযানের পরই সায়ী ওয়াজিব।