আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
137 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (189 points)
edited by
aghahwjwjjsjsjsjd

hahsjjsjskdjdkd

bshjsjdjdjdjsusysusususududu

hajjsjjsjsjushduududjdhshshshshsusuhzjsususus

hshsjjdjdjdjdjjdjdj

jjsjsjdjxjjxjxidisisiziziisisudiis

jsjsjhshshshshJahjsjjsjs

jsjjsjsjzjdjsuushsjsjjdhdhhzhhsjjs

hshhshshdjdjdjdjjdjdjkxkxkxkx

1 Answer

0 votes
by (712,760 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
আপনার প্রশ্নটি অস্পষ্ট।
কোন কাজ?বা কি কাজের কথা বলা হয়েছে? যেভাবে আলোচনা হয়েছিল, হুবহু সেই আলোচনা তুলে ধরবেন।তাহলে আমাদের জন্য মাস'আলা লিখা সহজ হবে। এখানে ইডিট করে আমাদেরকে কমেন্টে জানাবেন। নতুনকরে প্রশ্ন করে কলেবর বড় করার চেয়ে এখানে ইডিট করে আমাদের প্রতি রহম করবেন।

(২)
না, এটা তালাকের মজলিস হবে না।

(৩)
স্ত্রীর কাবিন নামাতে অধিকার দেওয়া থাকলে স্ত্রীর কোনো কেনায়া বাক্য বলাতে বা শর্তযুক্ত কেনায়া বাক্য বলাতে তালাক হবে।তবে শর্ত হল, স্ত্রী তালাককে নিজের প্রতি সম্বন্ধ যুক্ত করবে। স্বামীর প্রতি তালাককে সম্বন্ধযুক্ত করলে তালাক হবে না।

(৪)
স্ত্রীর স্বামীর কথাটি না বুঝে স্ত্রী নিজের মুখে উক্ত বাক্য "আমি ওইকাজ করলেই শেষ হয়ে যাবে" বলাতে ভবিষ্যতে স্ত্রী যদি ওইকাজ করে থাকলে সম্পর্কে কোনো সমস্যা হবে না। যদি স্ত্রীর তালাক নেওয়ার অধিকার আগে থেকে থাকে, তাহলেও কোনো সমস্যা হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...