আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
120 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (44 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ।

প্রাপ্ত বয়স্ক ছেলে কি খোশগল্প, পারিপারিক আলাপ আলোচনা , মা বোন কে সময়, আড্ডা দেওয়ার সময় মায়ের সাথে এক বিছানায় বা এক ই বালিশে শুতে পারবে?
ছেলে কি মায়ের পিঠ, কোমর এদিকে ধরতে পারবে? উদাহরণস্বরূপ, আম্মু তুমি মোটা হয়ে যাচ্ছ, বলতে বলতে ধরে দেখানোর উদ্দেশ্যে?

প্রাপ্ত বয়স্ক ভাই বোন এর ক্ষেত্রেও কি এক ই বিছানায়, এক ই বালিশে শুয়া যাবে?

প্রাপ্ত বয়স্ক ছেলে মা কে এবং প্রাপ্ত বয়স্ক মেয়ে বাবা কে জড়িয়ে ধরতে বা চুমু খেতে পারবে? অথবা ভাই বোন একে অপরকে?


মেহেরবানী করে উত্তর দিবেন।

জাজাকাল্লাহু খায়রন!

1 Answer

0 votes
by (712,400 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
মাহরাম মহিলাদের দিকে দৃষ্টি দেয়া কতটুকু জায়েয এ সম্পর্কে ফাতাওয়ায়ে হিন্দিয়াতে বলা হয়,
وأما نظره إلى ذوات محارمه فنقول: يباح له أن ينظر منها إلى موضع زينتها الظاهرة والباطنة وهي الرأس والشعر والعنق والصدر والأذن والعضد والساعد والكف والساق والرجل والوجه،
যৌন উত্তেজিত হওয়ার আশংকা না থাকলে পুরুষ তার মাহরামে আবদিয়্যাহ মহিলার প্রকাশ্য ও অপ্রকাশ্য সৌন্দর্যময় স্থানের দিকে দৃষ্টি দিতে পারবে। সে স্থানগুলো হল- মাথা, চুল,গর্দনা,বুকের উপরি অংশ,কান,বাহু,হাতের কবজি,পায়ের গোড়ালি,পা ও চেহারা। এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/1493

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
ফিতনার আশংকা না থাকলে,মাহরামের নির্দিষ্ট কিছু স্থানের দিকে দৃষ্টি দেওয়া বা স্পর্শ করাও জায়েয।
তবে একই বিছানায় শুয়ে গল্পগুজব করা উচিৎ হবে না।কেননা এতে ফিতনার অাশংকা সম্ভাবনাময়।
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/757

ছেলের জন্য তার মায়ের পিঠ, কোমরের দিকে হাত দেয়া কখনো উচিৎ হবে। কেননা তখন যদি সহবাসের ইচ্ছা জাগ্রত হয়ে যায়, তাহলে হুরমত হয়ে মাতাপিতার মধ্যকার বিবাহ বাতিল হয়ে যাবে।
প্রাপ্ত বয়স্ক ভাই বোন এর ক্ষেত্রেও একই বিছানায়, একই বালিশে শুয়া উচিৎ হবে না।

প্রাপ্ত বয়স্ক ছেলে মা কে এবং প্রাপ্ত বয়স্ক মেয়ে বাবা কে জড়িয়ে ধরতে পারবে না। হ্যা,মাতাপিতার কপালে বা হাতে চুমু খাওয়া যাবে। ভাইবোনেরর জন্য পরস্পর পরস্পরকে চুমু দেওয়া উচিত হবে না। ফিতনার আশংকা থাকলে কোনোটাই জায়েয হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...